সরকার গঠন ঠেকাতে বিজেপির হয়ে কাজ করছেন রাজ্যপাল, সুপ্রিম কোর্টে জানাল শিবসেনা

সোমবার রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের জন্য ৪৮ ঘণ্টা সময় চেয়েছিলেন আদিত্য ঠাকরেরা। কিন্তু সময় দিতে চাননি কোসয়ারি। 

Updated By: Nov 12, 2019, 06:53 PM IST
সরকার গঠন ঠেকাতে বিজেপির হয়ে কাজ করছেন রাজ্যপাল, সুপ্রিম কোর্টে জানাল শিবসেনা

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে চলছে রাজনীতির পাশা খেলা। রাজ্যপালের সুপারিশ মেনে সে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করেছেন রামনাথ কোবিন্দ। রাজ্যপালের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে শিবসেনা। তাদের অভিযোগ, বিজেপির হয়ে কাজ করছেন রাজ্যপাল।  

সোমবার রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের জন্য ৪৮ ঘণ্টা সময় চেয়েছিলেন আদিত্য ঠাকরেরা। কিন্তু সময় দিতে চাননি কোসয়ারি। সুপ্রিম কোর্টে শিবসেনা দাবি করেছে, রাজ্যপালের সিদ্ধান্ত সংবিধানবিরোধী, অযৌক্তিক, ও পক্ষপাতদুষ্ট। বিজেপিকে ৪৮ ঘণ্টা সময় দিয়েছিলেন রাজ্যপাল। কিন্তু এনসিপি ও কংগ্রেসের সমর্থনপত্র জোগাড়ের জন্য তাদের দেওয়া হয়েছে মাত্র ২৪ ঘণ্টা। সূত্রের খবর, শিবসেনার হয়ে মামলা লড়ছেন প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী তথা কংগ্রেস নেতা কপিল সিব্বল। 

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন

১৯৮০ সালের পর মঙ্গলবার ফের মহারাষ্ট্রে জারি হয়েছে রাষ্ট্রপতি শাসন। রাজভবন সূত্রে খবর, বিজেপি, শিবসেনা ও এনসিপি-কে সরকার গঠনের জন্য ডেকেছিলেন ভগতসিং কোসয়ারি। কিন্তু কোনও দলই সংখ্যাগরিষ্ঠতার দাবি করতে পারেনি। রাজ্যপাল ভগতসিং কোসয়ারি বিবৃতি দিয়ে জানিয়েছেন, রাষ্ট্রপতির কাছে সংবিধানের ৩৫৬ ধারা জারির সুপারিশ করা হয়েছে। সেই সুপারিশ রামনাথ কোবিন্দের কাছে পাঠিয়ে দেয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যপালের সুপারিশে অনুমোদন দেন রাষ্ট্রপতি।  
      
২৪ অক্টোবর নির্বাচনের ফলাফল প্রকাশের পর কেটে গিয়েছে ২০ দিন। শিবসেনা ও বিজেপি জোট করে নির্বাচনে লড়াই করলেও মুখ্যমন্ত্রিত্বে দাবি নিয়ে শুরু হয় টানাপোড়েন। ৫০-৫০ শর্তে জোট হয়েছিল বলে মনে করিয়ে দেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। শিবসেনা দাবি করে, আড়াই আড়াই বছর করে দু'দলের মুখ্যমন্ত্রী থাকবে মহারাষ্ট্রে। প্রথম পর্যায়ে বিজেপি মুখ্যমন্ত্রী থাকলেও আড়াই বছর পর তাঁকে সরে দাঁড়াতে হবে। আর সেটা লিখিত দিতে হবে বিজেপিকে। কিন্তু উদ্ধবের শর্ত মানতে রাজি হয়নি গেরুয়া শিবির। রাজ্যপালের কাছে গিয়ে হাত তুলে দেয় মোদীর দল।     

বলে রাখি, মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে জোট করে শিবসেনা পেয়েছে ৫৬টি আসন। এনসিপি ও কংগ্রেসের আসন সংখ্যা যথাক্রমে ৫৪ ও ৪৪। ১০৫টি আসন নিয়ে বৃহত্তম দল হয়েছে বিজেপি। ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় সরকার গঠনের জাদু সংখ্যা ১৪৫। কংগ্রেস, এনসিপি ও শিবসেনা জোট করে আসন দাঁড়াবে ১৫৪টি।  

আরও পড়ুন- বাবরি মসজিদের নীচে প্রাচীন ভারতের স্থাপত্য, ঠিক কী রয়েছে এএসআই-র সর্বেক্ষণ রিপোর্টে?

 

.