Mamata Banerjee: ফাটল বাড়ল আরও! সোনিয়ার বাড়িতে বিরোধীদের বৈঠকে ডাক পেল না তৃণমূল

সাসপেনশনের বিরুদ্ধে আজ বিরোধীরা এককাট্টা হলেও কংগ্রেসকে খোঁচা দিতে ছাড়েনি তৃণমূল

Updated By: Dec 14, 2021, 09:22 PM IST
Mamata Banerjee: ফাটল বাড়ল আরও! সোনিয়ার বাড়িতে বিরোধীদের বৈঠকে ডাক পেল না তৃণমূল

নিজস্ব প্রতিবেদন: রাজ্যসভা থেকে বরখাস্ত হয়েছেন কংগ্রেস সহ ১২ বিরোধী সাংসদ। এরকম এক পরিস্থিতিতে পরবর্তী পদক্ষেপ কী হবে তা নিয়ে মঙ্গলবার বিরোধীদের একটি বৈঠক বসল সোনিয়া গান্ধীর বাড়িতে। সেই বৈঠকে ডাক পেল না তৃণমূল কংগ্রেস।

কংগ্রেস নেতাদের পাশাপাশি ওই বৈঠকে ছিলেন শরদ পাওয়ার, শিবেসনার সঞ্জয় রাউত, সিপিএমের সীতারাম ইয়েচুরিরা। এছাড়াও ছিলেন ডিএমকে, ন্যাশনাল কন্ফারেন্স নেতারা। 

সংসদের গত অধিবেশনে বিরোধী সাংসদদের বিশৃঙ্খল ব্যবহারের জন্যই এবার শীত অধিবেশন থেকে বরখাস্ত করা হয়। এর প্রতিবাদ করে বিবৃতি দিয়েছিল কংগ্রেস। কিন্তু সেই বিবৃতিতে তৃণমূলের নামই উল্লেখ করেনি কংগ্রেস। তাতে প্রবল গুঞ্জন শুরু হয় রাজনৈতিক মহলে। এর পাল্টা হিসেবে কংগ্রেসকে উল্টো চাপও দিয়েছে তৃণমূল।

সম্প্রতি মুম্বইয়ে শরদ পাওয়ারের বাসবভনে তাঁর সঙ্গে বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মমতা বলেন, কোথায় ইউপিএ? এর কোনও অস্তিত্বই নেই। তৃণমূল নেত্রীর ওই মন্তব্যের পর কংগ্রেসের সঙ্গে তৃণমূলের দূরত্ব অনেকটাই বেড়ে যায়। তার এই বৈঠকে তৃণমূলের ডাক না পাওয়া সেই ফাঁক আরও বড় করল বলেই মনে করা হচ্ছে।

সাসপেনশনের বিরুদ্ধে আজ বিরোধীরা এককাট্টা হলেও কংগ্রেসকে খোঁচা দিতে ছাড়েনি তৃণমূল। দলের সাংসদ ডেরেক ওব্রায়েন টুইট করেন, কেউ বিরোধিতা করে। কেউ কৃতিত্ব নেয়। সংসদের ভেতরে ও বাইরে কীভাবে প্রতিবাদ করতে হয় তার ধারনা আছে। কিন্তু কিছু দল তার কৃতিত্ব নিচ্ছে। দেখে বেশ মজা লাগছে।

আরও পড়ুন-Kolkata:  মহিলাদের নিরাপত্তার দায়িত্বে শহরের রাস্তায় এবার 'শের'! 

আজকের বৈঠকে তৃণমূলকে না ডাকা রাজনৈতিকভাবে অত্যন্ত তাত্পর্যপূর্ণ। কারণ এতদিন দেখা যাচ্ছিল কংগ্রেসকে কড়া আক্রমণ করে চলেছে তৃণমূল। বিজেপি বিরোধিতার মূল ব্য়াটন হাতে নিতে চাইছিলেন মমতা। আজ দেখা গেল সোনিয়ার নিজের উদ্যোগে বৈঠক হচ্ছে। সেথানে রাহুল গান্ধী রয়েছেন। এছাড়াও রয়েছেন গুরুত্বপূর্ণ বিরোধী দলের নেতারা। কিন্তু নেই তৃণমূল কংগ্রেস। সূত্রের খবর, দলের সাংসদদের বরখাস্ত করা নিয়ে বিরোধীদের কী পরবর্তী পদক্ষেপ হবে এবং শীতকালীন অধিবেশনের বাকী দিনগুলিতে কীভাবে এগোবে বিরোধীরা। কিন্তু তৃণমূলকে ওই বৈঠকে না রাখা বিরোধী ঐক্যে ফাটল ধরার দিকেই ইঙ্গিত করছে বলে মনে করা হচ্ছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.