NPR হচ্ছেই, তবে সারা দেশে আপাতত NRC-র সিদ্ধান্ত হয়নি, সংসদে জানাল শাহের মন্ত্রক

সারা দেশে এনআরসি-র (NRC) ভাবনা নেই সরকারের। লোকসভায় লিখিত জবাব কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর।  

Updated By: Aug 10, 2021, 07:13 PM IST
NPR হচ্ছেই, তবে সারা দেশে আপাতত NRC-র সিদ্ধান্ত হয়নি, সংসদে জানাল শাহের মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: সারা দেশে এনআরসি করার পরিকল্পনা নেই কেন্দ্রের। মঙ্গলবার সংসদে একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তবে তিনি জানিয়েছেন,নাগরিক আইন ১৯৫৫ অনুযায়ী ২০২১ সালে জনসুমারির প্রথম ধাপের সঙ্গে জাতীয় জনসংখ্যাপঞ্জী সংশোধন করা হবে।      

নাগরিকপঞ্জি নিয়ে প্রশ্নে এ দিন লোকসভায় লিখিতভাবে রাই জানান, জাতীয়স্তরে এনআরসি নিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত সিদ্ধান্ত নেয়নি সরকার। সিএএ, এনপিআর ও এনসিআর বাতিলের দাবি করেছিল বিরোধীরা। এনআরসি নিয়ে সিদ্ধান্ত না হলেও এনপিআর হচ্ছে বলে আলাদা একটি প্রশ্নে উত্তর দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি জানিয়েছেন,'জনগণনার সময় জাতীয় জনসংখ্যাপঞ্জি সংশোধন করা হবে। পরিমার্জিত হবে জনবিন্যাস ও পরিবার এবং ব্যক্তির অন্যান্য তথ্য। তাতে থাকবে বায়োমেট্রিক তথ্যও। এজন্য কোনও নথি সংগ্রহ করা হবে না। কোভিড সংক্রমণের জেরে এনপিআর বন্ধ স্থগিত করা হয়েছিল।' দেশের প্রতিটি নাগরিকের সামগ্রিক তথ্যপঞ্জি তৈরিই এনপিআর-র উদ্দেশ্য।   

এখনও পর্যন্ত অসমে এনআরসি হয়েছে। ২০১৯ সালে প্রকাশিত হয়েছিল চূড়ান্ত তালিকা। ৩.৩ কোটি আবেদনকারীর মধ্যে ১৯ লক্ষ ৬ হাজার নাম বাদ পড়েছিল। এনিয়ে শুরু হয়েছিল তীব্র রাজনৈতিক বিতর্ক। এ দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন,'এনআরসি নিয়ে সন্তুষ্ট না হলে কোনও ব্যক্তি ১২০দিনের মধ্যে ফরেনার্স ট্রাইব্যুনালে আপিল করতে পারেন।' তাঁর সংযোজন,'অসমে এনআরসি প্রক্রিয়া এখনও শেষ হয়নি। সমস্ত রকম আইনি পথ খোলা রয়েছে। ফলে তাঁদের নাগরিকত্ব যাচাইয়ের বিষয়টি এই পর্যায়ে বলা সম্ভব নয়।'

গোটা দেশে এনআরসি করা হবে বলে দাবি করে আসছিলেন অমিত শাহরা। পরে দিল্লির রামলীলা ময়দানে নরেন্দ্র মোদী বলেছিলেন,'এমন কোনও প্রস্তাব নিয়ে আলোচনা হয়নি।' তখন প্রশ্ন ওঠে, কার কথা ঠিক? পরে শাহ জানিয়ে দেন,'প্রধানমন্ত্রীই সঠিক। এনআরসি নিয়ে মন্ত্রিসভা বা সংসদে কোনও আলোচনাই হয়নি।'    
 

আরও পড়ুন- Supreme Court: 'গভীর নিদ্রায়', BJP-Congress-কে ১ লক্ষ, ৫ লক্ষ জরিমানা CPM-র

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.