Supreme Court: 'গভীর নিদ্রায়', BJP-Congress-কে ১ লক্ষ, ৫ লক্ষ জরিমানা CPM-র

২০২০ সালের ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, প্রার্থীর নাম ঘোষণার ৪৮ ঘণ্টা অথবা দু'সপ্তাহের মধ্যে সেই প্রার্থীর অপরাধ সংক্রান্ত তথ্য প্রকাশ করতে হবে রাজনৈতিক দলগুলিকে।

Updated By: Aug 10, 2021, 06:15 PM IST
Supreme Court: 'গভীর নিদ্রায়', BJP-Congress-কে ১ লক্ষ, ৫ লক্ষ জরিমানা CPM-র
ছবি সৌজন্যে- ইন্টারনেট।

নিজস্ব প্রতিবেদন: আদালত অবমাননার জন্য বিজেপি, কংগ্রেস-সহ ৮ রাজনৈতিক দলকে দোষী সাব্যস্ত করল সুপ্রিম কোর্ট। প্রার্থীদের অপরাধের তথ্য সাধারণ্যে না আনায় দলগুলিকে জরিমানা করা হয়েছে। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, 'ঘুম থেকে উঠতে চাইছে না রাজনৈতিক দলগুলি।'   

সুপ্রিম কোর্টের নির্দেশের অবমাননা করায় রাজনৈতিক দলগুলিকে দিতে হবে জরিমানা। বিজেপি, কংগ্রেস, জনতা দল, আরজেডি, সিপিআই ও এলজেপি-কে ১ লক্ষ টাকা করে জরিমানা ধার্য করেছে শীর্ষ আদালত। ৫ লক্ষ টাকা করে দিতে হবে সিপিএম ও এনসিপি-কে।        

২০২০ সালের ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, প্রার্থীর নাম ঘোষণার ৪৮ ঘণ্টা অথবা দু'সপ্তাহের মধ্যে সেই প্রার্থীর অপরাধ সংক্রান্ত তথ্য প্রকাশ করতে হবে রাজনৈতিক দলগুলিকে। ওই নির্দেশ তারা মান্য করেনি বলে আদালতে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। ওই মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি আরএফ নরিম্যান ও বিচারপতি বিআর গাভির বেঞ্চের পর্যবেক্ষণ,'সুপ্রিম কোর্টের আপিল কেউ কানেই তোলেনি। যদিও আমারা দ্রুত ব্যবস্থা নিতে চাই। তবে আমাদের হাত-পা বাঁধা। আমরা সংসদীয় ব্যবস্থায় ঢুকে পড়তে পারি না।'      

এ দিন সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, প্রার্থী মনোনীত করার ৪৮ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট প্রার্থীর অপরাধের তথ্য ওয়েবসাইটে তুলে দিতে হবে রাজনৈতিক দলগুলিকে। দাগী হওয়া সত্ত্বেও কেন তাঁদের প্রার্থী করা হল, দিতে হবে তার ব্যাখ্যাও। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.