মাদ্রাসায় এবার বেদ-গীতা-রামায়ণ পড়ানোর প্রস্তাব শিক্ষা মন্ত্রকের

মাদ্রাসা পড়ুয়াদের ভারতীয় ঐতিহ্য বুঝতে সাহায্য করবে বলে মত কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর।

Updated By: Mar 3, 2021, 12:21 PM IST
মাদ্রাসায় এবার বেদ-গীতা-রামায়ণ পড়ানোর প্রস্তাব শিক্ষা মন্ত্রকের
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: এবার মাদ্রাসার পাঠক্রমে প্রাচীন ভারতের জ্ঞান-ঐতিহ্য-সংস্কৃতি চর্চার প্রস্তাব দেওয়া হল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে।  

জাতীয় ওপেন স্কুলিং সংস্থার (The National Institute of Open Schooling/NIOS) নতুন এই প্রস্তাবে এবার থেকে মাদ্রাসাতেও পড়ানো হবে বেদ, গীতা, রামায়ণ। প্রাথমিক ভাবে ১০০ মাদ্রাসায়  (100 madrasas) এগুলি পড়ানো শুরু করা হবে। পরবর্তীতে ৫০০ মাদ্রাসায় তা চালু করা হবে। প্রসঙ্গত, ভারতীয় শিক্ষা মন্ত্রকের অধীনে একটি স্বাধীন শিক্ষা সংস্থা হল এই ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং (NIOS)।

আরও পড়ুন: BJP-কে পরাস্ত করুন, ভোটের মুখে ৪ রাজ্যে গিয়ে আর্জি জানাবেন কৃষক নেতারা

NIOS-এর নতুন প্রস্তাবে ১৫টি নতুন কোর্সের কথা বলা হয়েছে। ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতির ধারক-বাহক (ancient Indian knowledge and heritage) হিসাবে এই তালিকায় রাখা হতে পারে বেদ, যোগ, রামায়ণ (Ramayana),মহাভারত। থাকছে সংস্কৃত ভাষাও। এরই সঙ্গে থাকবে  কিছু ভোকেশনাল স্কিলও। পড়ানো হবে ভগবত গীতাও (Bhagavad Gita)। 

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর (Union Minister of Education) দাবি, NIOS-এর নতুন এই প্রস্তাব মাদ্রাসা ও আন্তর্জাতিক পড়ুয়াদের ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য বুঝতে সাহায্য করবে। এই প্রসঙ্গে ড. রমেশ পোখরিয়াল (Dr. Ramesh Pokhriyal) বলেছেন, ভারত হল প্রাচীন ভাষা, বিজ্ঞান ও সংস্কৃতির ভাণ্ডার (powerhouse of ancient language, science and culture)। 

আরও পড়ুন: বিস্ফোরক স্বীকারোক্তি Rahul-র, ঠাকুমার জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ভুল

.