বিস্ফোরক স্বীকারোক্তি Rahul-র, ঠাকুমার জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ভুল

অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে এক সাক্ষাত্‍কারে এই বিস্ফোরক স্বীকারোক্তি করেন কংগ্রেস (Congress) যুব নেতা।

Updated By: Mar 3, 2021, 08:50 AM IST
বিস্ফোরক স্বীকারোক্তি Rahul-র, ঠাকুমার জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ভুল

নিজস্ব প্রতিবেদন: ইন্দিরা গান্ধী (Indira Gnadhi) ১৯৭৫ সালে দেশে যে জরুরি অবস্থা (Emergency) জারি করেছিল সেই সিদ্ধান্ত সম্পূ্র্ণ ভুল ছিল। এমনটাই মনে করেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে এক সাক্ষাত্‍কারে এই বিস্ফোরক স্বীকারোক্তি করেন কংগ্রেস (Congress) যুব নেতা।

তিনি স্পষ্ট জানিয়েছেন আমার মনে হয় ওই চূড়ান্ত সিদ্ধান্ত ভুল ছিল। এমনকি রাহুল গান্ধী (Rahul Gandhi) জানিয়েছেন, ঠাকুমারও মনে হয়েছিল পড়ে জরুরি  অবস্থা জারি করার সিদ্ধান্ত সঠিক হয়নি। 

এই মন্তব্য করার পাশাপাশি মোদীর প্রশাসনকে তুলোধনা করেন রাহুল(Rahul Gandhi)। তিনি বলেন, সেই সময়ের সঙ্গে এখনকার পরিস্থিতি অনেকটা মিল রয়েছে। তবে পার্থক্য একটা রয়েছে। তা হল, সেই সময় জরুরি অবস্থা চলাকালীন কংগ্রেস দেশের প্রতিষ্ঠানগুলি দখল করেনি। বিজেপি (BJP) সেটাই করছে। সেই সময় দেশের মৌিক কাঠামো হদলে ফেলার চেষ্টা করা হয়নি। 

তাঁর কথায়, 'জরুরি অবস্থা ঘোষণা না হলেও, বিজেপি যা করছে, তার দরুণ আগামীদিনে পরিস্থিতি আরও ভয়াবহ হতে চলেছে'। 

প্রসঙ্গত, ১৯৭৫ সাল থেকে ১৯৭৭ সাল পর্যন্ত ভারতে জারি ছিল জরুরু অবস্থা।  সে সময় কেড়ে নেওয়া হয়েছিল মানুষের মৌলিক অধিকার (Fundamental Rights)। সাংবিধানিক অধিকার খর্ব হয়েছিল। নিয়ন্ত্রণে রাখা হয়েছে সংবাদনমাধ্যমকেও। বিরোধীদের জেলে পর্যন্ত যেতে হয়েছিল।