পুণে বিস্ফোরণকাণ্ডের তদন্তে এনআইএ

বুধবারের বিস্ফোরণ কাণ্ডের তদন্তে পুণে এল জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ-র বিশেষ দল। এদিন এনআইএ-র বিস্ফোরক বিশেষজ্ঞদের নিয়ে গোয়েন্দাদের একটি দল অকুস্থল ঘুরে নমুনা সংগ্রহ করে।

Updated By: Aug 2, 2012, 10:42 AM IST

বুধবারের বিস্ফোরণ কাণ্ডের তদন্তে পুণে এল জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ-র বিশেষ দল। এদিন এনআইএ-র বিস্ফোরক বিশেষজ্ঞদের নিয়ে গোয়েন্দাদের একটি দল অকুস্থল ঘুরে নমুনা সংগ্রহ করে।
এখনও পর্যন্ত পুণে বিস্ফোরণের দায় স্বীকার করেনি কেউ। পুণের পুলিস কমিশনারের মতে, আতঙ্ক ছড়াতেই এভাবে বিস্ফোরণ ঘটানো হয়েছে। জঙ্গি হামলার তত্ত্ব খারিজ করে দিয়েছেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং মহারাষ্ট্র সরকার অবশ্য বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখছে। এনআইএ এবং সেনাবাহিনীও যে বিষয়টিকে গুরুত্ব দিয়েছে, তারও প্রমাণ মিলেছে।
মঙ্গলবার রাত ৭টা ২৭ মিনিটে প্রথম বিস্ফোরণটি হয় বাল গন্ধর্ব থিয়েটারের বাইরে। সেখানে বিস্ফোরক রাখা ছিল আবর্জনার স্তূপে। দ্বিতীয় বিস্ফোরণ ঘটে জে এম রোডে একটি শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে। তৃতীয় বিস্ফোরণটি হয় ডেকান রোডে একটি ফার্স্ট ফুডের দোকানের সামনে। সেখানে একটি সাইকেলের পিছনে রাখা ছিল বিস্ফোরক। রাত ৮টা ১৫ মিনিট নাগাদ চতুর্থ বিস্ফোরণটি ঘটে গড়বারে চকে। তবে সবগুলি বিস্ফোরণের তীব্রতা কম ছিল বলে প্রাথমিকভাবে জানা গেছে।
৪০ মিনিটের ব্যবধানে এক কিলোমিটার এলাকার মধ্যে পর পর ৪টি বিস্ফোরণ। এই বিষয়টিই মাথাব্যথা বাড়িয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে মহারাষ্ট্র সরকারের। আর তাই বিস্ফোরণে একজন আহত হলেও ঘটনাটিকে মোটেই হাল্কাভাবে নিচ্ছে না তারা। আর সে কারণেই পুলিস এবং এটিএসের সঙ্গে বিস্ফোরণ কাণ্ডের তদন্তে নেমেছে এনআইএ-ও।

স্থানীয় প্রশাসনের অনুরোধে সেনাবাহিনীর তরফে পাঠানো হয়েছে বম্ব ডিসপোজাল স্কোয়াড। তদন্তে নেমে পুলিস জানতে পেরেছে আহত ব্যক্তিই বিস্ফোরক নিয়ে যাচ্ছিল। ইতিমধ্যেই ফাস্ট ফুড সেন্টারটির সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার খবর পেয়েই জে এম রোডে পৌঁছন পুণের পুলিস কমিশনার গুলাবরাও পল। জঙ্গি হামলার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তিনি। মহারাষ্ট্র সরকারের কাছে বিস্ফোরণ নিয়ে বিস্তারিত রিপোর্ট চেয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। 
 
পুণে ধারাবাহিক বিস্ফোরণের পর আজ সকাল থেকেই থমথমে জে এম রোড। জনবহুল এই রাস্তা সকাল থেকেই ফাঁকা। এলাকায় এখনও চাপা আতঙ্ক রয়েছে। এই পরিস্থিতিতে এদিন বিস্ফোরণস্থল ঘিরে নমুনা সংগ্রহের কাজ করেন গোয়েন্দারা। ছিলেন এনআইএর দুজন বিস্ফোরক বিশেষজ্ঞও। প্রাথমিক পর্যবেক্ষণের পর পুলিসের অনুমান, বিস্ফোরণে ব্যবহার করা হয় অ্যামোনিয়াম নাইট্রেট। আজই পুণে যাচ্ছেন সদ্য দায়িত্বপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্ডে। বিস্ফোরণস্থলে ঘুরে দেখবেন তিনি। তার আগে তিনি দিল্লিতে বৈঠক করবেন প্রাথমিকভাবে পুলিসের অনুমান। পার্শ্ববর্তী এলাকায় তল্লাসি চালানো হচ্ছে।

.