ইন্টারনেটই সব নয়, খেলতে হবে মাঠেঘাটে, শিক্ষার্থীদের বললেন মোদী মাস্টার

কে বলে তিনি শুধুই দক্ষ রাজনীতিক? আজ শিক্ষক দিবসে নয়া চমক দিলেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর রাশভারী খোলস ছেড়ে কখনও হয়ে উঠলেন শিক্ষক। আবার  আড্ডার মেজাজে  তিনিই যেন গল্পদাদু। এমনকী বনে গেলেন কড়া অভিভাবকও। মুছে গেল পড়ুয়া আর শিক্ষকের আড়াল। মোদী স্যারের বেনজির  ক্লাসের সাক্ষী থাকল গোটা দেশ।  

Updated By: Sep 5, 2014, 07:34 PM IST
ইন্টারনেটই সব নয়, খেলতে হবে মাঠেঘাটে, শিক্ষার্থীদের বললেন মোদী মাস্টার

নয়াদিল্লি: কে বলে তিনি শুধুই দক্ষ রাজনীতিক? আজ শিক্ষক দিবসে নয়া চমক দিলেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর রাশভারী খোলস ছেড়ে কখনও হয়ে উঠলেন শিক্ষক। আবার  আড্ডার মেজাজে  তিনিই যেন গল্পদাদু। এমনকী বনে গেলেন কড়া অভিভাবকও। মুছে গেল পড়ুয়া আর শিক্ষকের আড়াল। মোদী স্যারের বেনজির  ক্লাসের সাক্ষী থাকল গোটা দেশ।  

সামনে হাজির শয়ে শয়ে পড়ুয়া-শিক্ষক।  পিছনের পর্দাতেও ক্ষণে ক্ষণে হাজির ভিনরাজ্যের ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকারা। এমনই পরিবেশে রাজধানীর মানেকশ স্টেডিয়ামে শুক্রবার শিক্ষক দিবসের ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী। শুরুতেই আক্ষেপ, শিক্ষক দিবসের মর্যাদাই ক্রমশ হারিয়ে যাচ্ছে। ভাল ছাত্ররাও আর শিক্ষকতায় আসছে না।

কিন্তু কেন এমন হল?পড়ুয়াদের বেড়ে ওঠার পথেই কি রয়ে গেছে গলদ? হালকা কথায় ছোটদের মনের খবরই যেন নিতে চাইলেন তিনি। বললেন,ইন্টারনেটেই সব নয়। পড়তে হবে, আবার খেলতেও হবে মাঠেঘাটে।

নীরস কথা আর কবে কার মন কেড়েছে! কাজেই রীতিমতো  গল্পে মেতে উঠলেন প্রধানমন্ত্রী। ভিনরাজ্যের পড়ুয়ারাও তখন সেই গল্পদাদুর আসরের উত্‍সাহী শ্রোতা। জানা গেল, ছোটবেলায় বিলক্ষণ দুষ্টু ছিলেন মোদী। ক্লাসে মনিটর হওয়ার ভোটেও কখনও লড়েননি। তবে স্বপ্ন দেখতেন বরাবর। এদিন স্বপ্ন দেখার অভ্যাস অটুট রাখার পরামর্শ দিলেন মোদী স্যার। জানালেন, দেশের সব স্কুলে ছাত্রীদের শৌচাগার তৈরি করতে চান তিনি। আরও চান,সমাজে আজ যাঁরা ইঞ্জিনিয়ার, ডাক্তার, তাঁরাই একজন করে পড়ুয়ার শিক্ষক হয়ে উঠুন। শিক্ষাক্ষেত্রে নিজের লক্ষ্যও এদিন সাফ মেলে ধরলেন মোদী স্যার।

ইম্ফলের এক পড়ুয়া জানাল, প্রধানমন্ত্রী হতে চাই। মোদীর জবাব, তাহলে ২০২৮-এর ভোটের জন্য বরং তৈরি হও। দেশের সেবা করতে বড় কিছু করার দরকার নেই। মোদী স্যারের দাওয়াই, বাড়ির বিদ্যুত্‍ বিল বাঁচিয়েও তা করা যায়। মিঠেকড়া আলাপে তিনি তো অনায়াসেই মন কাড়লেন পড়ুয়া-শিক্ষকদের। কিন্তু কেমন হওয়া জরুরি পড়ুয়া-শিক্ষক সম্পর্ক? তারও দিশা এদিন দিয়ে গেলেন মোদী স্যার।

 

.