বাজির শব্দে ঘুঘুর হার্ট অ্যাটাক

'টুটা, টুটা এক পারিন্দা এইসে টুটা, কে ফির জুড় না পায়া। লুটা, লুটা কিসনে উসকো এইসে লুটা কে ফির উড়না পায়া'। সত্যিই এমনটা হল। উড়তে উড়তে আকাশ থেকে হঠাৎ মাটিতে মুখ থুবরে পড়ল ২ মাসের একটি ঘুঘু পাখি। ভেঙেছে ওর ডানা, কেঁপে উঠেছে 'ছোট্ট হৃদয়টা'। একজন সহৃদয় ব্যাক্তি মাটি থেকে কোলে তুলে নিয়ে হাসপাতালে নিয়ে যায় ওই ঘুঘুকে। ডানার শুশ্রুসা করা হয়েছে, এখন কিছুটা সুস্থ হয়েছে ঘুঘু। কিন্তু আর 'উড়তে পারবে না' এমনটাই জানিয়েছেন চিকিৎসক।

Updated By: Nov 13, 2015, 03:07 PM IST
বাজির শব্দে ঘুঘুর হার্ট অ্যাটাক
ছবি: টাইমস অব ইন্ডিয়া

ওয়েব ডেস্ক: 'টুটা, টুটা এক পারিন্দা এইসে টুটা, কে ফির জুড় না পায়া। লুটা, লুটা কিসনে উসকো এইসে লুটা কে ফির উড়না পায়া'। সত্যিই এমনটা হল। উড়তে উড়তে আকাশ থেকে হঠাৎ মাটিতে মুখ থুবরে পড়ল ২ মাসের একটি ঘুঘু পাখি। ভেঙেছে ওর ডানা, কেঁপে উঠেছে 'ছোট্ট হৃদয়টা'। একজন সহৃদয় ব্যাক্তি মাটি থেকে কোলে তুলে নিয়ে হাসপাতালে নিয়ে যায় ওই ঘুঘুকে। ডানার শুশ্রুসা করা হয়েছে, এখন কিছুটা সুস্থ হয়েছে ঘুঘু। কিন্তু আর 'উড়তে পারবে না' এমনটাই জানিয়েছেন চিকিৎসক।

প্রাথমিক চিকিৎসার পর চিকিৎসকরা জানিয়েছেন, " বাজির বিকট শব্দে পাখিটির হৃদপিণ্ডে আঘাত লেগেছে। ওই কারণে ঘুঘুর ডানা আর কখনও ঠিক হবে না। যতদিন বাঁচবে এভাবেই বাঁচবে"।

চিকিৎসকদের মতে "পাখিরা মানুষের থেকে অনেক তাড়তাড়ি শব্দের আওয়াজ শুনতে পায়। যার ফলে মানুষ সেই শব্দ শুনে মানিয়ে নিতে পারলেও পাখিদের পক্ষে সেটা সম্ভব হয় না। তাঁদের ছোট আকারই এর মূল কারণ।  দিওয়ালির সময় যে পরিমাণ শব্দ বাজি ফাটানো হয় তাতে এই ধরনের ঘটনা খুব স্বাভাবিক। তবে আগে বাজির শব্দে পাখিদের মৃত্যুর সংখ্যাটা এতটা ছিল না। এখন এটা বাড়ছে"।

.