নাগরিকপঞ্জীতে যাদের নাম নেই তাঁরা ‘দেশহীন’ বা ‘বিদেশি’ নন, জানিয়ে দিল বিদেশ মন্ত্রক

বাদপড়াদের জন্য তৈরি করা হবে ১০০০ ট্রাইবুন্যাল। ইতিমধ্যেই ১০০ ট্রাইবুন্যাল কাজ করা শুরু করে দিয়েছে

Updated By: Sep 2, 2019, 07:19 AM IST
নাগরিকপঞ্জীতে যাদের নাম নেই তাঁরা ‘দেশহীন’ বা ‘বিদেশি’ নন, জানিয়ে দিল বিদেশ মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: অসমে নাগরিকপঞ্জী থেকে বাদপড়া মানুষদের জন্য স্বস্তি। যাদের নাম নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকায় নেই তারা ‘দেশহীন’ নন। জানিয়ে দিল বিদেশমন্ত্রক। শুধু তাই নয় তাঁদের আইন অনুযায়ী ‘বিদেশি’ও বলা যাবে না। জানিয়ে দিলেন বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার।

নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। এরা এখন আতঙ্কে রয়েছেন। রাজ্যে রটছে বিভিন্ন ধরনের গুজব। এর মধ্যেই আশার কথা শোনাল বিদেশমন্ত্রক।

আরও পড়ুন-ব্যাঙ্ক সংযুক্তিকরণে কারও চাকরি যাবে না, জোর গলায় জানালেন নির্মলা

রবিবার রবীশ কুমার বলেন, নাগরিকপঞ্জীতে যাদের নাম নেই তাঁরা দেশহীন নন। দেশের আইন অনুযায়ী সব সুবিধাই তাঁরা পাবেন। যতক্ষণ পর্যন্ত না আইন অনুযায়ী সবদিক তাঁরা খতিয়ে দেখছেন ততদিন তারা আগের মতোই দেশের সব পরিষেবা পাবেন। আইন অনুযায়ী এদের বিদেশিও বলা যাবে না।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নজরদারিতেই তৈরি হয়েছে নাগরিকপঞ্জী। এনিয়ে রবীশ কুমার বলেন, সরকার সুপ্রিম কোর্টের নির্দেশ মতো কাজ করছে। আদালতই ঠিক করে দিয়েছিল নাগরিকপঞ্জীর সময়সীমা।

আরও পড়ুন-মেট্রোর নোটিসে আজ বাড়ি ফেরার দিন ছিল, কিন্তু বউবাজারে টানেল বিপর্যয়ে বাড়ি ফেরা হল না

প্রসঙ্গত, যে ১৯ লাখেরও বেশি মানুষ নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন তারা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন। শুধু তাই নয় বাদপড়াদের জন্য তৈরি করা হবে ১০০০ ট্রাইবুন্যাল। ইতিমধ্যেই ১০০ ট্রাইবুন্যাল কাজ করা শুরু করে দিয়েছে। এমনটাই জানিয়ে দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

.