ব্যাঙ্ক সংযুক্তিকরণে কারও চাকরি যাবে না, জোর গলায় জানালেন নির্মলা

রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কগুলিকে চাঙ্গা করতে ১০টি ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করে ৪টি তে পরিণত করা হয়। নির্মলার যুক্তি, এর ফলে আরও বেশি ঋণ দিতে সক্ষম হবে ব্যাঙ্কগুলি

Updated By: Sep 1, 2019, 07:03 PM IST
ব্যাঙ্ক সংযুক্তিকরণে কারও চাকরি যাবে না, জোর গলায় জানালেন নির্মলা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ব্যাঙ্ক মিশিয়ে যাওয়ার জেরে এক জনেরও চাকরি যাবে না। স্পষ্ট করে জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আজ চেন্নাইয়ের একটি অনুষ্ঠানে নির্মলা বলেন, ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যে এই পদক্ষেপ। এর জন্য কারোর চাকরি যাবে না। অত্যন্ত জোর গলায় নির্মলা সীতারামন এ কথা বলেন।

উল্লেখ্য, রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কগুলিকে চাঙ্গা করতে ১০টি ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করে ৪টি তে পরিণত করা হয়। নির্মলার যুক্তি, এর ফলে আরও বেশি ঋণ দিতে সক্ষম হবে ব্যাঙ্কগুলি। নগদের ঘাটতিও পূরণ হবে বলে জানান তিনি। অগস্টে কেন্দ্র ঘোষণা করে ব্যাঙ্কগুলিকে ৭০ হাজার কোটি টাকা দেওয়া হবে। ইতিমধ্যে রিজার্ভ ব্যাঙ্কের কোষাগারে উদ্বৃত্ত অর্থে ভাগ বসিয়েছে মোদী সরকার। মোট ১.৭৬ লক্ষ কোটি টাকা রিজার্ভ ব্যাঙ্ক দেওয়ার কথা ঘোষণা করেছে।

আরও পড়ুন- এনআরসি থেকে বাদ এক লক্ষ গোর্খা! টুইটে সরব মমতা

উল্লেখ্য, দেশের যেসব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে অন্যান্য ব্যাঙ্কের সঙ্গে মিশিয়ে দেওয়ার ঘোষণা হয়েছে তার মধ্যে রয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক। এছাড়াও কানাড়া ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, এলাহাবাদ ব্যাঙ্কও রয়েছে ওই তালিকায়। ফলে ২৭ থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সংখ্যা কমে দাঁড়াল মাত্র ১২। সরকারের দাবি এবার আরও সুষ্ঠু ভাবে চলবে রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কগুলি।

.