Cheetah Death: নামিবিয়া থেকে ভারতে, মোদীর জন্মদিনে আসা চিতার মৃত্যু

সেদিন ছিল প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ৭০ তম জন্মদিন। গত বছরের ১৭ সেপ্টেম্বরে ভারতে আসে ৮ চিতা, সত্তর বছর পর। তাদের মধ্যেই একটি চিতার মৃত্যু হল মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে।

Updated By: Mar 27, 2023, 10:25 PM IST
Cheetah Death: নামিবিয়া থেকে ভারতে, মোদীর জন্মদিনে আসা চিতার মৃত্যু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: এক বছরও কাটল না! নামিবিয়া থেকে যে ৮ চিতাকে আনা হয়েছিল ভারতে, তাদের মধ্যে একটির মৃত্যু হল। কীভাবে? শশা নামের ওই চিতাটি কিডনির সমস্যায় ভুগছিল।

সেদিন ছিল প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ৭০ তম জন্মদিন। গত বছরের ১৭ সেপ্টেম্বরে ভারতে আসে ৮ চিতা, সত্তর বছর পর। কীভাবে? নামিবিয়া থেকে ভারতীয় বায়ুসেনার বিশেষ চপারে চিতাগুলি আনা হয় মধ্যপ্রদেশে গোয়ালিয়রে। প্রথমে স্বাস্থ্যপরীক্ষা, তারপর তাদের নিয়ে যাওয়া হয় মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে। প্রধানমন্ত্রী নিজেই চিতাগুলি ছেড়ে দেন নির্দিষ্ট এনক্লোজারে।

এদিকে কুনো ন্যাশনাল পার্কে প্রথমে বিদেশ থেকে আগত চিতাগুলি আলাদাভাবে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। এরপর নভেম্বর শিকারের উপযুক্ত আরও বড় এনক্লোজারে ছাড়া হয় তাদের। সেই থেকে চিতাগুলি নিজেরাই শিকার করে খাচ্ছে। শুধু তাই নয়,  তারা যে নতুন পরিবেশে মানিয়ে নিয়েছে, তাও বোঝা যাচ্ছে।

আরও পড়ুন: এপ্রিল ফুলেই দামি হচ্ছে একগুচ্ছ জিনিস, সস্তাও হবে বেশকিছু...

তাহলে?  কুনো ন্যাশনাল পার্ক সূত্রে খবর, ভারতে আনার আগে থেকেই নাকি কিডনির সমস্যা ভুগছিল সশা নামে চিতাটি। জানুয়ারিতে ক্নান্তি ও দুর্বলতার উপসর্গ দেখা দেয়। আলাদা এনক্লোজারে সরিয়ে নিয়ে গিয়ে চিকিৎসাও চলছিল। কিন্তু শেষরক্ষা হল না!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.