No Confidence Motion: বুধবার বিরোধীদের হাল্লাবোল, মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা আনছে ইন্ডিয়া জোট

No Confidence Motion: মণিপুরের পরিস্থিতি নিয়ে আজ ফের তোলপাড় হয় সংসদের উভয় পক্ষ। লোকসভায় বিরোধীদের প্রবল হইচইয়ের মধ্যে ঘোষণা করেন, বিরোধীরা যতক্ষণ চাইবে ততক্ষণ মণিপুর নিয়ে আলোচনা হবে। এনিয়ে সংসদের দুই কক্ষের নেতাদের চিঠি দেওয়া হয়েছে

Updated By: Jul 25, 2023, 09:17 PM IST
No Confidence Motion: বুধবার বিরোধীদের হাল্লাবোল, মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা আনছে ইন্ডিয়া জোট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:বেঙ্গালুরুতে ইন্ডিয়া জোট গঠনের পর কেন্দ্রের বিরুদ্ধে প্রথম আঘাত হানতে চলেছে বিরোধীরা। বুধবারই কেন্দ্র সরকারের বিরুদ্ধে অনাস্থ প্রস্তাব আনছে বিরোধীরা। এমনটাই সূত্রের খবর। অনেক কারণের মধ্যে রয়েছে মণিপুরের হিংসায় কেন্দ্র সরকারের হাত গুটিয়ে বসে থাকা। কেন্দ্রের বিরুদ্ধে যে বিরোধীরা সলতে পাকাচ্ছিল তার আন্দাজ সোমবার থেকেই পাওয়া যাচ্ছিল। খবর ছিল এনিয়ে খসড়া প্রস্তাব তৈরি হয়েও গিয়েছে। অনেকটা সেই আন্দাজ পেয়েই গতকাল থেকে সুর নরম করছিল কেন্দ্র।

আরও পড়ুন-আরও বিপাকে মানিক; পোস্টিং 'দুর্নীতি'-র তদন্তে এবার সিবিআই, আজই জেরার নির্দেশ

মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে বৈঠকে বসেছিল বিরোধীরা। সেই বৈঠকে সর্বসম্মতভাবে ঠিক হয়েছিল মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থ আনতে হবে। বিলম্ব না করে আগামিকালই সেই অনাস্থা প্রস্তাব জমা দিতে চলেছে বিরোধীরা। এক্ষেচ্রে অগ্রণী ভূমিকা নিচ্ছে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস। এর পেছনে মূল দাবি হল মণিপুর ইস্যুতে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি। ওই প্রস্তাব আনা হলে লোকসভা জবাবি ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। অর্থাত্ বিরোধীদের যে দাবি মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতি তা পাওয়া যাবে।

মণিপুরের পরিস্থিতি নিয়ে আজ ফের তোলপাড় হয় সংসদের উভয় পক্ষ। লোকসভায় বিরোধীদের প্রবল হইচইয়ের মধ্যে ঘোষণা করেন, বিরোধীরা যতক্ষণ চাইবে ততক্ষণ মণিপুর নিয়ে আলোচনা হবে। এনিয়ে সংসদের দুই কক্ষের নেতাদের চিঠি দেওয়া হয়েছে। মণিপুর নিয়ে সরকারের লুকনোর কিছু নেই। সরকার এনিয়ে ভয় পায় না। তবে তার আগে আলোচনার মতো পরিস্থিতি তৈরি করুক বিরোধীরা।

কেন্দ্রের উপরে চাপ বাড়ানোর একটি পরিস্থিতি তৈরি হচ্ছিল মণিপুর নিয়েই। বরং বলা যায় বেঙ্গালুরুতে ইন্ডিয়া জোট তৈরি হওয়ার পরও বিরোধীদের হাতে একপ্রকার ইস্যু তুলে দেয় সরকার। এদিকে, আজই বিরোধীদের ইন্ডিয়া জোটকে কড়া ভাষায় নিশানা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী আজ বলেন, ইন্ডিয়া-র নাম কেউ ব্যবহার করলেই সবকিছু হয় না। ইস্ট ইন্ডিয়া কোম্পানির নামেও ইন্ডিয়া ছিল। ইন্ডিয়ান মুজাহিদিনের নামেও ইন্ডিয়া আছে। সংসদীয় কমিটির বৈঠকে এমনটাই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ইন্ডিয়া জোটের দলগুলি দিশাহীন। এমন বিরোধীপক্ষ কখনও দেখিনি। ২০২৪ সালে ফের ক্ষমতায় আসবে বিজেপি।

এনিয়ে আজ রাজ্যসভায় কেন্দ্রকে আক্রমণ করেন কংগ্রেস সভাপতি দলনেতা মল্লিকার্জুন খাড়গে। মণিপুর নিয়ে এদিন তিনি রাজ্যসভায় বলেন, গত ৪ দিন ধরে সংসদে এতগুলো দলের প্রতিনিধি ২৭৬ ধরায় নোটিস দিয়ে আসছেন মণিপুর নিয়ে আলোচনার জন্য। আজ মণিপুর জ্বলছে, ধর্ষণ হচ্ছে। বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হচ্ছে। আমরা এখানে মণিপুরের কথা বলছি আর উনি ইস্ট ইন্ডিয়া কেম্পানির কথা বলছেন! ইন্ডিয়া মানে ইস্ট ইন্ডিয়া বলছেন!

ডেরেক ওব্রায়েন বলেন, নামটা শুনেই মোদী ও বিজেপিতে তোলপাড় শুরু হয়ে গিয়েছে। তাই এখন এসব কথা বলছেন। মোদীর মুখে এখন কথা নেই। আমরা বলছি, ৪ দিন অপেক্ষা করছি। সংসদে আসুন। মণিপুর সম্পর্কে কিছু বলুন! আমরা জানি পাটনা বৈঠকের পর আপনি ব্যাকফুটে। এমনি পরিস্থিতিতে মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা আনল বিরোধী ইন্ডিয়া জোট।

বিরোধীদের দাবি, মণিপুর নিয়ে প্রধানমন্ত্রী সংসদে কিছু বলছেন না। অথচ সংসদের বাইরে কথা বলছেন। তাই অমিত শাহ মণিপুর নিয়ে আলোচন করার কথা বললেও প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই সেই আলোচনা হবে। তা না হলে সংসদে গোলমাল থাকবে না। এমনটাই বলেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। অলিখিত ভাবে এরকমই একটি চাপ বাড়ছে মোদী সরকারের উপরে। প্রসঙ্গত, গতকালই রাজ্যসভা থেকে বহিষ্কার করা হয়েছে আপ সাংসদ সঞ্জয় সিংকে। মণিপুর নিয়ে গতকাল ওয়েলে নেমে সঞ্জয় বিক্ষোভ দেখাতেই তাঁকে সাসপেন্ড করার দাবি তোলেন পীযুষ গোয়েল। সময় নষ্ট না করে তা নিয়ে ভোটাভুটি করেন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। তার পরেই বাদল অধিবেশনের বাকী দিনগুলির জন্য বহিষ্কার করা হয় সঞ্জয়কে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.