আজ ছত্তিসগড়ে ফের পরিবর্তন যাত্রায় কংগ্রেস

Last Updated: Monday, June 3, 2013 - 09:22

`পরিবর্তন যাত্রায়` বেরিয়ে মাওবাদী হামলায় প্রাণ খুইয়েছেন ছত্তিসগড়ে কংগ্রেসের শীর্ষস্তরের নেতারা। তবে তাঁদের মৃত্যুতে থমকে যেতে রাজি নয় জেলা কংগ্রেস। মাওবাদী সন্ত্রাসের সামনে মাথা নত না করার অঙ্গীকার নিয়ে খুব শীঘ্রই ফের পরিবর্তন যাত্রা শুরু করতে চলেছেন কংগ্রেস নেতারা। বস্তারে যে জায়গায় মাওবাদী হামলায় দলের নেতাদের মৃত্যু হয়েছিল, ঠিক সেখান থেকেই এই যাত্রা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।     
কংগ্রেস নেতাদের কনভয়ে মাওবাদীদের হামলা আরও একবার খবরের শিরোণামে তুলে আনে ছত্তিসগড়ের বস্তারের নাম। পঁচিশে মে-র মাওবাদী নাশকতা কেড়ে নিয়েছে ছত্তিসগড়ে সালওয়া জুড়ুমের হোতা মহেন্দ্র কর্মা, প্রদেশ কংগ্রেস সভাপতি নন্দকুমার প্যাটেল, তাঁর ছেলে দীনেশ সহ কংগ্রেসের বহু শীর্ষস্থানীয় নেতার প্রাণ। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বিদ্যাচরণ শুক্লা সহ বহু নেতা আহত অবস্থায় এখনও হাসপাতালে ভর্তি।
তবে এই হামলায় দমে যেতে রাজি নন রাজ্যের কংগ্রেস নেতারা। যে পরিবর্তন যাত্রায় বেরিয়ে নিহত হয়েছেন দলের শীর্ষনেতারা, সেই যাত্রা শীঘ্রই ফের শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। কবে এই যাত্রা শুরু হবে তা এখনও স্থির না হলেও, কোথা থেকে হবে তা ঠিক করে ফেলেছেন কংগ্রেস নেতারা। দলীয় সূত্রে খবর, বস্তারে যে জায়গায় হামলা হয়েছিল কনভয়ের ওপর, সেখান থেকেই পুনরায় পরিবর্তন যাত্রা শুরু হয়ে রায়পুরে শেষ হবে।     

পরিবর্তন যাত্রা ফের শুরু হওয়ার আগেই রাজ্যে নতুন কংগ্রেস সভাপতি নির্বাচন করা হবে। অন্যদিকে, বস্তারে স্থানীয় আদিবাসী যুবকদের সিআরপিএফে নিয়োগ প্রক্রিয়ার মধ্যে চলছে মাওবাদী হুমকি। বস্তার ছাড়াও বিজাপুর, দান্তেওয়াড়া, নারায়নপুর, সুকমা সহ একাধিক এলাকায় চলছে সিআরপিএফ বাহিনীতে নিয়োগ প্রক্রিয়া। এর থেকে দূরে থাকার জন্য সতর্ক করে বিভিন্ন জায়গায় ব্যানার টাঙানো হয়েছে মাওবাদীদের পক্ষ থেকে। এর পাল্টা প্রচার চালানো হচ্ছে পুলিস-প্রশাসনের তরফ থেকেও।



First Published: Monday, June 3, 2013 - 09:22


comments powered by Disqus