চলতি বাদল অধিবেশনেই পাস-ফেল প্রথা আনছে কেন্দ্র

Updated By: Jul 22, 2017, 05:08 PM IST
চলতি বাদল অধিবেশনেই পাস-ফেল প্রথা আনছে কেন্দ্র

ওয়েব ডেস্ক: পাস-ফেল প্রথা চালুর পক্ষে আইনে সংশোধনী চলতি বাদল অধিবেশনেই আনছে কেন্দ্র। সংশোধনী পাস হয়ে যাওয়ার পরেই পাস-ফেল প্রথা চালু করতে পারবে রাজ্যগুলি। চলতি মরশুমে পাস হয়ে গেলে,  আগামী শিক্ষাবর্ষ থেকে পাসফেল চালু হবে।

পাস-ফেল প্রথা চালু করা নিয়ে আগেই সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কোনও রাজ্য যদি চায়, তারা পাস ফেল চালু করতে পারবে। পশ্চিমবঙ্গ সরকারও কেন্দ্রকে জানিয়েছিল তারা পাস-ফেল চালুর পক্ষে। কিন্তু এক্ষেত্রে শিক্ষা অধিকার আইনে সংশোধন আনার প্রয়োজন ছিল। সেই সংশোধনী এবার চলতি বাদল অধিবেশনে আনছে কেন্দ্র। রাজ্যের শিক্ষামন্ত্রী ইতিমধ্যএই জানিয়েছেন, কেন্দ্র থেকে নির্দেশিকা না আসায়, তারা পাস ফেল প্রথা চালু করতে পারছেন না। ফলে আইনে সংশোধন হয়ে গেলে পাসফেল চালু নিয়ে আরও কোনও সমস্যা থাকবে না। সেক্ষেত্রে আগামী শিক্ষাবর্ষ থেকেই পাসফেল চালু হওয়ার পথ প্রশস্ত হবে।

তবে পাস-ফেল সংশোধনীতে কেন্দ্র একটা আইন আনছে সবার জন্য। ফাইভ ও এইটে পরীক্ষা বাধ্যতামূলক। কেউ যদি পাস না করে তাহলে ৩ মাসের মধ্যে তাকে ফের পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। সেখানেও পাস করতে না পারলে ফেল। পাস করলে পরে ক্লাসে তুলে দেওয়া হবে। UPA জমানায় শিক্ষার অধিকার আইনে ক্লাস এইট পর্যন্ত পাস-ফেল প্রথা তুলে দেওয়া হয়েছিল। কিন্তু তাতে দেখা যায় শিক্ষার গুণগত মান পড়ে যাচ্ছে।

সুপারি কিলারকে দিয়ে স্ত্রীকে খুনের অভিযোগ স্বামীর বিরুদ্ধে, কাঠগড়ায় কাটোয়ার এক স্কুল শিক্ষক

.