আরএসএসের সঙ্গে তাঁর স্বেচ্ছাসেবী সংস্থার গাঁটছড়া বাঁধার জল্পনা ওড়ালেন প্রণব

রবিবার হরিয়ানার গুরুগ্রামে 'স্মার্টগ্রাম যোজনা'র সূচনা করেন প্রাক্তন রাষ্ট্রপতি। 

Updated By: Sep 2, 2018, 04:52 PM IST
আরএসএসের সঙ্গে তাঁর স্বেচ্ছাসেবী সংস্থার গাঁটছড়া বাঁধার জল্পনা ওড়ালেন প্রণব

নিজস্ব প্রতিবেদন: সামাজিক ক্ষেত্রে আরএসএসের সঙ্গে এক যোগে কাজ করতে চলেছে  প্রণব মুখোপাধ্যায়ের সংস্থা? রবিবার এই জল্পনার অবসান করলেন প্রাক্তন রাষ্ট্রপতি। তাঁর দফতর থেকে রীতিমতো বিবৃতি জারি করে জানানো হয়েছে, এমন কোনও পরিকল্পনা নেই। 

রবিবার হরিয়ানার গুরুগ্রামে 'স্মার্টগ্রাম যোজনা'র সূচনা করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তাঁর সঙ্গে ছিলেন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। ২০১৬ সালে আলিপুর, দৌলা, হরচন্দ্রপুর, তাজপুর ও রোজ বা মেও (মেওয়াট) গ্রামগুলির উন্নয়নে দত্তক নিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। 

৩১ অগস্ট জল্পনা ছড়ায়, আরএসএসের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে প্রণব মুখোপাধ্যায়ের স্বেচ্ছাসেবী সংস্থা। আরএসএস কর্মীদের সঙ্গে হাতে হাত মিলিয়ে হরিয়ানায় একাধিক প্রকল্পে কাজ করবে তাঁর সংস্থা। এই জল্পনা ছড়ানোর পরই হইচই পড়ে যায়। সম্প্রতি নাগপুরে আরএসএসের সমাবর্তন অনুষ্ঠানে হাজির হয়েছিলেন প্রণববাবু। ফলে এহেন খবরে শুরু হয় জোর জল্পনা। প্রাক্তন রাষ্ট্রপতির দফতর থেকে জানানো হয়, হরিয়ানায় আরএসএসের সঙ্গে গাঁটছড়া বাঁধা হয়নি। এমন কোনও পরিকল্পনা নেই। স্মার্টগ্রাম প্রকল্পটি ২০১৬ সালের জুলাইয়ে শুরু হয়েছিল। তখন কয়েকটি গ্রাম দত্তক নিয়েছিলেন তত্কালীন রাষ্ট্রপতি। 

উল্লেখ্য, গত জুনে নাগপুরে আরএসএসের তৃতীয় বর্ষের প্রশিক্ষণের পর সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। তাঁর আমন্ত্রণগ্রহণ নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। কংগ্রেস থেকে উত্থান প্রণববাবুর। সেই তিনিই কিনা সঙ্ঘের অনুষ্ঠানে? মেনে নিতে পারেননি খোদ প্রণবকন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। তিনি বলেছিলেন, অনুষ্ঠানের কথা লোকে ভুলে যাবে কিন্তু ছবিটা অক্ষয় হয়ে থাকবে। প্রণবের এই সিদ্ধান্তে অসন্তোষপ্রকাশ করেছিলেন কংগ্রেস নেতারাও। কিন্তু নাগপুরে সম্প্রীতির বার্তা দিয়ে এসে সমস্ত উদ্বেগে জল ঢেলে দেন প্রণব মুখোপাধ্যায়।   

আরও পড়ুন- শৃঙ্খলাকে আজকাল স্বৈরাচার বলা হচ্ছে, মোদীর নিশানায় বিরোধীরা

 

.