বন্যার জল নামার পর কেরলে আতঙ্ক ছড়াচ্ছে র‌্যাট ফিভার

শৈলজা জানিয়েছেন, র‍্যাট ফিভার মোকাবিলায় ‌যথেষ্ট পরিমাণে অষুধ রয়েছে। হাসাপাতালগুলিকেও তৈরি রাখা হয়েছে

Updated By: Sep 2, 2018, 04:11 PM IST
বন্যার জল নামার পর কেরলে আতঙ্ক ছড়াচ্ছে র‌্যাট ফিভার

নিজস্ব প্রতিবেদন: চিকিৎসার জন্য মার্কিন ‌যুক্তরাষ্ট্রে ‌যাচ্ছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এদিকে রাজ্যে বন্যার জল নামার পর আতঙ্ক ছড়াচ্ছে র‍্যাট ফিভার। চিকিৎসা পরিভাষায় এই রোগের নাম লেপ্টোস্পাইরোসিস। এনিয়ে কেরলে সতর্কতা জারি করা হয়েছে। প্রয়োজনীয় ওষুধ চাওয়া হয়েছে কেন্দ্রের কাছে।

ইতিমধ্যেই বন্যায় কেরলে মৃতের সংখ্যা ৪০০ ছুঁয়েছে।  আর র‍্যাট ফিভারে কেরলে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৫। রাজ্যের বিভিন্ন এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়েছে বন্যাবিধ্বস্ত মানুষদের মধ্যে। তবে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা আশ্বাস দিয়েছেন, আতঙ্কের কোনও কারণ নেই। মন্ত্রী আশ্বাস দিলেও এখনও প‌র্যন্ত রাজ্যে ৪০ জন এই রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। শুধুমাত্র কোঝিকোড়েই আক্রান্ত হয়েছেন ২৮ জন।

আরও পড়ুন-ছুটির দিনে শহরে ভারী বর্ষণ, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে  

মৃত জীবজন্তুর অবশেষ থেকে এই রোগের সৃষ্টি হয়। বন্যার কারণে কেরলে তা ছড়িয়েছে দ্রুত। গত ২ দিনে মৃত্যু হয়ে ৮ জনের। কোঝিকোড় মেডিক্যাল কলেজ হাসপাতালের আধিকারিকরা জানিয়েছেন রবিবার সকালে মৃত্যু হয়েছে এক মহিলার। কোঝিকোড়ে আক্রান্ত রোগীর সংখ্যা এখনও প‌র্যন্ত ৪০। এছাড়া আলাপুঝা, ত্রিচূর পাথানামুথাইয়া জেলা থেকেও এই রোগে আক্রান্ত হওয়ার খবর আসছে। কোঝিকোড় মেডিক্যাল কলেজে একটি পৃথক আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে র‍্যাট ফিভার মোকাবিলায়।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী শৈলজা জানিয়েছেন, র‍্যাট ফিভার মোকাবিলায় ‌যথেষ্ট পরিমাণে অষুধ রয়েছে। হাসাপাতালগুলিকেও তৈরি রাখা হয়েছে। তবে সাধারণ মানুষকে এই রোগ সম্পর্কে সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন-দেশের প্রতিটি কোণায় ইন্ডিয়া পোস্টের ব্যাঙ্ক, সূচনা করলেন প্রধানমন্ত্রী 

উল্লেখ্য, চিকিৎসার জন্য মার্কিন ‌যুক্তরাষ্ট্রে রওনা দিয়েছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। অবশ্য তাঁর ‌যাওয়ার কথা ছিল ১৯ অগাস্ট। বন্যার জন্য তাঁর সেই ‌যাত্রা পিছিয়ে ‌যায়। তাঁর অনুপস্থিতিতে রাজ্যের ভার একপ্রকার থাকছে শিল্পমন্ত্রী ই পি জয়রাজনের হাতে। তিনি জানিয়েছে র‍্যাট ফিভার মোকাবিলায় ‌যথেষ্ট ব্যসস্থা নেওয়া হয়েছে। আক্রান্ত মানুষদের সব ধরনের ওষুধ বিনামূল্যে দেওয়া হবে।

.