Lok Sabha Elections 2024: 'হেডলাইন নয়, ডেডলাইনের লক্ষ্যেই আমি কাজ করি' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী...

Lok Sabha Elections 2024 | PM Narendra Modi: প্রধানমন্ত্রী বললেন-- হেডলাইনের জন্য নয়, ডেডলাইন দেখে কাজ করেন তিনি! কবে ভোট, কত দফায়, কবে গণনা, কবে পরবর্তী সরকার গঠন-- এতক্ষণে সবই মোটামুটি পরিষ্কার হয়ে গিয়েছে দেশের জনগণের কাছে। ঠিক এই আবহে দেশবাসীর কাছে নিজের সাফল্যের মন্ত্র আওড়ালেন নরেন্দ্র মোদী।

Updated By: Mar 17, 2024, 10:42 AM IST
Lok Sabha Elections 2024: 'হেডলাইন নয়, ডেডলাইনের লক্ষ্যেই আমি কাজ করি' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কবে ভোট, কত দফায়, কবে গণনা, কবে পরবর্তী সরকার গঠন-- এতক্ষণে সবই মোটামুটি পরিষ্কার হয়ে গিয়েছে দেশের জনগণের কাছে। ঠিক এই আবহে দেশবাসীর কাছে নিজের সাফল্যের মন্ত্র আওড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন-- হেডলাইনের জন্য নয়, ডেডলাইন দেখে কাজ করেন তিনি! এ-ও বললেন,  ভাগ্য বা প্রচারে নয়, তিনি কঠোর পরিশ্রমে বিশ্বাস করেন। গতকাল শনিবার এক কনক্লেভে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি নিজের লক্ষ্য ও কাজের পদ্ধতি নিয়ে কথা বলেন। এ-ও যোগ করেন, আগামী দশকের জন্য কঠোর পরিশ্রম করতে চান তিনি।

আরও পড়ুন: Bengal weather Today: আজ কালবৈশাখী! আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা, কবে ভালো হবে আবহাওয়া?

সামনেই লোকসভা নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লক্ষ্য কী? এই প্রশ্নের উত্তরে তিনি জানান, আগামী ২০২৯ সালের জন্য নয়, ২০৪৭ সালের লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছেন তিনি। তিনি বলেন-- আপনারা ২০২৯-এ আটকে রয়েছেন, আমি তো ২০৪৭ সালের জন্য প্রস্তুতি নিচ্ছি! আজ গোটা বিশ্ব অনিশ্চয়তার ঘূর্ণিতে আটকে পড়েছে। তবে এর মধ্যে একটি জিনিসই নিশ্চিত। তা হল, ভারত আরও দ্রুতগতিতে উন্নতি করবে।

আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী বলেন-- এটা নির্বাচনের সময়, তাই আমাদের বিরোধী বন্ধুরা কাগজে অলীক স্বপ্ন বুনতে ব্যস্ত। কিন্তু মোদী স্বপ্নের ঊর্ধ্বে গিয়ে ভাবে এবং সেই লক্ষ্যেই কাজ করে। আমি নিশ্চিতভাবে বলতে পারি, আগামী পাঁচ বছরে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। অনিশ্চয়তার দুনিয়ায় আগামী পাঁচ বছরে সুস্থির, শক্তিশালী ভারত তৈরি হবে।

প্রসঙ্গত, গতকাল শনিবারই ভোটের নির্ঘণ্ট জানা গিয়েছে। গোটা দেশে ৭ দফায় ভোট, রাজ্যেও ভোট নেওয়া হবে ৭ দফায়। এর অর্থ, গতবারের মতো এবারও বাংলায় লোকসভা ভোট হচ্ছে ৭ দফাতেই। শেষ দফায় ভোট নেওয়া হবে বাংলা, বিহার, উত্তরপ্রদেশে। লোকসভা ভোট শুরু হচ্ছে ১৯ এপ্রিল, শেষদফার ভোট নেওয়া হবে ১ জুন। ফলপ্রকাশ ৪ জুন।

দফা ১-- ১৯ এপ্রিল। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি লোকসভা আসনে নির্বাচন।

দফা ২-- ২৬ এপ্রিল। রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিং লোকসভা আসনে নির্বাচন।

দফা ৩-- ৭ মে। মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুর লোকসভা আসনে নির্বাচন।

দফা ৪-- ১৩ মে। বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বোলপুর, বীরভূম, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল লোকসভা আসনে নির্বাচন।   

দফা ৫-- ২০ মে। শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগ লোকসভা আসনে নির্বাচন।

দফা ৬-- ২৫ মে। তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, পুরুলিয়া লোকসভা আসনে নির্বাচন।

দফা ৭-- ১ জুন। দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ লোকসভা আসনে নির্বাচন।

আরও পড়ুন: Horoscope Today: বৃষের অর্থযোগ, সিংহের ঋণমুক্তি, ধনুর সংকটমুক্তি; জেনে নিন আজ কেমন কাটবে আপনার দিন...

এবারের ভোটে ১.৫ কোটি পোলিং কর্মী ও নিরাপত্তারক্ষী কাজ করছেন। ইভিএম ব্যবহার করা হচ্ছে ৫৫ লাখ। মোট ভোটার ৯৬.৮ কোটি। এর মধ্যে পুরুষ ৪৯ কোটি, মহিলা ৪৮ কোটি, তরুণ ভোটার ১.৮২ কোটি। মহিলা ভোটারদের সংখ্য বেড়েছে। এবার দেশে এমন ১২টি রাজ্য রয়েছে যেখানে মহিলা ভোটারের সংখ্যা পুরুষের থেকে বেশি! এবারের ভোটে অসুস্থ মানুষজনের জন্য হুইল চেয়ারের ব্যবস্থা থাকবে। ৮৫ বছরের বেশি বয়সের ভোটারের বাড়িতে গিয়ে ভোট নেওয়া হবে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.