Priyanshi Arya: লড়াইয়ের নাম JNU! সদ্য নির্বাচিত সাধারণ সম্পাদক প্রিয়াংশীকে চিনুন

JNUSU-এর নব-নির্বাচিত সাধারণ সম্পাদক নিজের জীবনে বহু চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন। এরপরেও শিক্ষার প্রতি তার উৎসাহ তাঁর যাত্রায় প্রতিফলিত হয়েছে। উত্তরাখণ্ডের নৈনিতাল জেলার হলদওয়ানি শহরের বাসিন্দা, প্রিয়াংশীর গল্প দৃঢ়সংকল্পের প্রতীক। একটি মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠেন তিনি। পরিবারের তিন কন্যার মধ্যে প্রিয়াংশী বড়।

Updated By: Mar 27, 2024, 06:09 PM IST
Priyanshi Arya: লড়াইয়ের নাম JNU! সদ্য নির্বাচিত সাধারণ সম্পাদক প্রিয়াংশীকে চিনুন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) দুই দলিত ছাত্র সম্প্রতি ছাত্র ইউনিয়ন নির্বাচনে জয়লাভ করেছে। প্রায় তিন দশক পর কোনও দলিত পড়ুয়া ইউনিয়নের শীর্ষপদে জিতেছে। ইউনাইটেড লেফট সমর্থিত ধনঞ্জয়, সভাপতি পদে জয়ী হয়েছেন, এবং বিরসা আম্বেদকর ফুলে স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের (বাপসা) প্রতিনিধি প্রিয়াংশী আর্য সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

কে এই প্রিয়াংশী আর্য

JNUSU-এর নব-নির্বাচিত সাধারণ সম্পাদক নিজের জীবনে বহু চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন। এরপরেও শিক্ষার প্রতি তার উৎসাহ তাঁর যাত্রায় প্রতিফলিত হয়েছে।

উত্তরাখণ্ডের নৈনিতাল জেলার হলদওয়ানি শহরের বাসিন্দা, প্রিয়াংশীর গল্প দৃঢ়সংকল্পের প্রতীক। একটি মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠেন তিনি। পরিবারের তিন কন্যার মধ্যে প্রিয়াংশী বড়।

আরও পড়ুন: Tamil Nadu: 'সেনা অফিসার' কাকার 'কামের পুতুল', কাকিমার চক্রান্তে পরে খুনও! নাবালিকার নৃশংস পরিণতি...

জানা গিয়েছে প্রিয়াংশীর মা, একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা, এবং তার বাবা, সেলফ এমপ্লয়েড। তাঁরা অল্প বয়স থেকেই প্রিয়াংশীর মধ্যে শিক্ষা এবং সামাজিক ন্যায়বিচারের মূল্যবোধ স্থাপন করেছিলেন।

প্রিয়াংশীর পরিবার   

প্রিয়ংশী আর্যের লালন-পালন প্রান্তিক সম্প্রদায়ের উচ্চ শিক্ষার জন্য সংগ্রামকে প্রতিফলিত করে। তিনি নিজেও জাতিগত বৈষম্যের শিকার হয়েছেন। জানা গিয়েছে তাঁর বাবা নিম্নবর্ণের হওয়ার কারণে নিজের চাকরি হারান।

এই অভিজ্ঞতাগুলি তার সামাজিক কাজ এবং বহুজন সম্প্রদায়ের পক্ষে সওয়ালকে ইন্ধন জুগিয়েছে।

আরও পড়ুন: Assam: 'অ-পা'ও শিশু, টাকার বিছানায় নোট 'গায়ে মেখে' ঘুমান এই রাজনীতিবিদ!

প্রিয়াংশীর জীবনসংগ্রাম

প্রিয়াংশী আর্য খুব অল্প বয়স থেকেই বর্ণবৈষম্যের শিকার হন। তাঁর নিজের সম্প্রদায়ের মধ্যে কুসংস্কারের মুখোমুখি হওয়া থেকে শুরু করে সামাজিক পক্ষপাতিত্ব পর্যন্ত, তার যাত্রা ভারতীয় সমাজে বর্ণবাদের বিস্তৃত প্রকৃতিকে প্রতিফলিত করে।

পরিবর্তনের স্বর

জেএনইউএসইউ নির্বাচনে প্রিয়ংশী আর্যের জয় শুধুমাত্র কোনও রাজনৈতিক জয় নয়। তিনি উচ্চ শিক্ষায় প্রান্তিক কণ্ঠস্বরের জন্য আশার আলো দেখাবেন বলে মনে করছে রাজনৈতিক মহল।

BAPSA-র সঙ্গে তাঁর যোগসূত্র স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করার এবং সামাজিক ন্যায়বিচারের পক্ষে ক্ষেত্রে প্রতিশ্রুতির উপর জোর দেয়। জেএনইউ-তে দর্শন বিভাগের প্রথম বর্ষের পড়ুয়া হিসেবে তাঁর একাডেমিক পটভূমি তাঁর অনুসন্ধান এবং ক্রিটিকাল ভাবনার পরিচয় দেয়।

সামনে কাজ

সাধারণ সম্পাদক হিসাবে তার নতুন ভূমিকায়, প্রিয়ংশী আর্যের লক্ষ্য ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সমস্যাগুলির সমাধান করা, যৌন হয়রানির বিরুদ্ধে একটি কার্যকর লিঙ্গ সংবেদনশীলতা প্রোগ্রাম পুনঃস্থাপন করা যা কোভিড লকডাউনের পরে ক্যাম্পাসে বন্ধ হয়ে গিয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

 

.