ঠিকই এগোচ্ছে মঙ্গলযান, তবুও কক্ষপথে কিছুটা বদলের পরীক্ষা ইসরোর

Last Updated: Thursday, November 7, 2013 - 10:47

পৃথিবীর কক্ষপথে ঠিকঠাকই এগোচ্ছে মঙ্গলযান।  তবে আজ তার কক্ষপথে কিছুটা বদল ঘটানো হবে। এমনটাই জানিয়েছে ইসরো। বর্তমান কক্ষপথ ছেড়ে যাওয়ার আগে মঙ্গলযান পাঁচবার পৃথিবীকে প্রদক্ষিণ করবে। তারপর সূর্যের কক্ষপথে প্রবেশ করবে মার্স অর্বিটার মিশন।  
মঙ্গলবারের সফল উত্‍ক্ষেপণ পর আপাতত নিজস্ব কক্ষপথ ধরে ঠিক দিকেই এগোচ্ছে মার্স অর্বিটারি মিশন বা মঙ্গলযান। যার ফলে এবার  সেই কক্ষপথে কিছুটা বদল ঘটাতে চাইছেন ইসরোর বিজ্ঞানীরা। বর্তমানে পৃথিবীর কক্ষপথ ধরে প্রথম পর্যায়ে প্রদক্ষিণ করছে মঙ্গলযান। এই কক্ষপথ ছেড়ে ডিসেম্বরের এক তারিখে সূর্যের কক্ষপথে প্রবেশ করবে মঙ্গলযান।
তার আগে সে অন্তত পাঁচবার পৃথিবীর চারপাশে ঘুরবে বলে জানিয়েছে ইসরো। এরপর সূর্যের কক্ষপথেই ৯ মাস ধরে লাল গ্রহের দিয়ে এগোতে থাকবে মঙ্গলযান। উত্‍ক্ষেপণের পর থেকেই মঙ্গলযানের নিয়ন্ত্রণ নিয়েছে বেঙ্গালুরুতে অবস্থিত ইসরোর টেলিমেট্রি, ট্র্যাকিং অ্যান্ড কম্যান্ড নেটওয়ার্ক। স্যাটেলাইট ট্র্যাকিং সিস্টেমের তথ্যানুসারে বুধবার নাইজিরিয়া অতিক্রম করে আফ্রিকা মহাদেশের উপর দিয়ে সোমালিয়া ছাড়িয়েছে মঙ্গলযান। তবে তার এই যাত্রাপথে কখনোই ভারতের মহাকাশসীমায় প্রবেশ করবে না মঙ্গলযান। বর্তমানে পৃথিবী থেকে মঙ্গলযানের নিকটতম দূরত্ব ২৬৬.০১ কিলোমিটার। সর্বাধিক দূরত্ব হল ২৩৯৩.৬ কিলোমিটার।



First Published: Thursday, November 7, 2013 - 10:47


comments powered by Disqus