রাফাল যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত কীভাবে? জানতে চাইল শীর্ষ আদালত

বুধবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে গঠিত তিন বিচারপতি বেঞ্চ কেন্দ্রের কাছে জানতে চায়, কীভাবে কোন পরিস্থিতিতে ওই যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা স্পষ্ট করতে হবে।

Updated By: Oct 10, 2018, 12:51 PM IST
রাফাল যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত কীভাবে? জানতে চাইল শীর্ষ আদালত

নিজস্ব প্রতিবেদন: কীভাবে রাফাল যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কেন্দ্রের কাছে বিস্তারিত জানতে চাইল সুপ্রিম কোর্ট।
বুধবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে গঠিত তিন বিচারপতি বেঞ্চ কেন্দ্রের কাছে জানতে চায়, কীভাবে কোন পরিস্থিতিতে ওই যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা স্পষ্ট করতে হবে। তবে এরসঙ্গে সুপ্রিম কোর্ট এই বিষয়টিও স্পষ্ট করেছে যে, এখনও এই বিষয়ে সরকারকে কোনও আইনি নোটিশ দেওয়া হচ্ছে না। আগামী ২৯ অক্টোবরের মধ্যে কেন্দ্রকে এবিষয়ে বিস্তারিত তথ্য শীর্ষ আদালতকে জানাতে হবে। এই মামলার পরবর্তী শুনানি ৩১ অক্টোবর।

আরও পড়ুন: ‘হানিট্র্যাপ’ ও মোটা টাকার চাকরির টোপে তথ্য ফাঁস ব্রাহ্মস বিজ্ঞানী নিশান্তের!
প্রসঙ্গত, ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ফরাসি প্রেসিডেন্ট রাফাল চুক্তি ঘোষণা করেন। কিন্তু  ২০১৯ এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে এই বিষয়টিকে ইস্যু করে কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলগুলি। তাদের অভিযোগ, এই চুক্তির ফলে মোদীর ঘনিষ্ঠ অনিল আম্বানি অসত্ উপায়ে বিপুল লাভ করেছেন।  রাফাল দুর্নীতি ইস্যুতে সরগরম হয়ে ওঠে দেশের রাজনীতি।

আরও পড়ুন: দিল্লির পরিবহনমন্ত্রী কৈলাস গেহলটের বাড়িতে আয়কর দফতরে হানা
ফ্রান্সের দাসোঁ কোম্পানি থেকে ৩৬টি রাফাল বিমান কেনায় বেনিয়মের অভিযোগ তুলে সম্প্রতি সুপ্রিম কোর্টে করেন আবেদন করেন এমএল শর্মা নামে এক ব্যক্তি।  তাঁর দাবি, বিমান কিনতে মোট ৫৯ হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে। সেই মামলারই শুনানি ছিল বুধবার। এদিন শুনানির সময় সুপ্রিম কোর্ট সরকারের কাছে জানতে  চায়, কীভাবে ওই বিমান কেনার সিদ্ধান্ত হয়েছিল। বিচারপতিরা জানান, আদালত সরকারকে নোটিস দিচ্ছে  না। আদালত  যে কোনওভাবেই  বিতর্কের মধ্যে ঢুকতে চায় না, এদিন তাও স্পষ্ট করেন বিচারপতিরা।

.