আজ মোদী সরকারের প্রথম পূর্ণ রেল বাজেট, 'জনমোহিনী' না 'সংস্কারক' কোন ভূমিকায় দেখা যাবে রেলমন্ত্রীকে, চলছে জল্পনা

আজ লোকসভায় নরেন্দ্র মোদী সরকারের প্রথম পূর্ণ রেল বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় রেল মন্ত্রী সুরেশ প্রভু। এই বাজেটের সম্ভবত রেলের সার্বিক নিরাপত্তা ও সুরক্ষার বিষয়ে জোর দেওয়া হবে। প্রধানমন্ত্রীর স্বপ্নের 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্প এগিয়ে নিয়ে যেতেও এই বাজেটের থাকবে কিছু প্রস্তাবনাও।  

Updated By: Feb 26, 2015, 10:45 AM IST
 আজ মোদী সরকারের প্রথম পূর্ণ রেল বাজেট, 'জনমোহিনী' না 'সংস্কারক' কোন ভূমিকায় দেখা যাবে রেলমন্ত্রীকে, চলছে জল্পনা

নয়া দিল্লি: আজ লোকসভায় নরেন্দ্র মোদী সরকারের প্রথম পূর্ণ রেল বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় রেল মন্ত্রী সুরেশ প্রভু। এই বাজেটের সম্ভবত রেলের সার্বিক নিরাপত্তা ও সুরক্ষার বিষয়ে জোর দেওয়া হবে। প্রধানমন্ত্রীর স্বপ্নের 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্প এগিয়ে নিয়ে যেতেও এই বাজেটের থাকবে কিছু প্রস্তাবনাও।  

ডিজেলের দাম কমলেও রেলভাড়া কমার কোনও সম্ভাবনা নেই তা আগেও জানিয়ে দিয়েছিলেন রেলমন্ত্রী। তাঁর প্রথম রেল বাজেটে রেলের আর্থিক অবস্থার বেহাল দশা সামলানোর চেষ্টাও করবেন।

২০১৪ সালে এনডিএ সরকারের প্রথম রেলবাজেটে রেলের যাত্রী ভাড়া ১৪.২% বেড়েছিল। পণ্য মাসুল বেড়েছিল ৬.৫%।  

 রেল বাজেটে নিজেকে সম্ভবত সংস্কারক রূপে তুলে ধরতে প্রস্তুত প্রভু। রেলের মত জন পরিবহণে বেসরকারি বিনিয়োগের পথ সুগম করার কথা উঠে আসতে পারে তাঁর এই বাজেটে। টাকার অভাবে আটকে থাকা বহু রেল প্রকল্পে তহবিলকে জঙ্গম করার দোহাই দিয়ে এই বিনিয়োগের জন্য তাঁর সওয়াল করার সম্ভাবনা প্রবল।

যাত্রী ভাড়া বৃদ্ধির থেকে যাত্রী স্বাচ্ছ্যন্দে বেশী মনোযোগ দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিলেন রেলমন্ত্রী। যাত্রী স্বাচ্ছন্দ্য বৃদ্ধির জন্য সিএসআর তহবিলের যথাযথ ব্যবহারের সঙ্গে সঙ্গে বিবিধ কর্মসূচীর মাধ্যমে তার বাস্তবায়ন রেলমন্ত্রীর কাছে এখন বড় চ্যালেঞ্জ।

আশা করা হচ্ছে রেলের উপার্জন বৃদ্ধির জন্য নন-ট্যারিফ পদ্ধতিতে আরও বেশি বিজ্ঞাপনের ব্যবহারের মত কিছু উদ্ভাবনী পথ দেখাতে চলেছেন প্রভু।

'স্বচ্ছ ভারত' অভিযানের অংশীদার হয়ে রেল বাজেট ২০১৫ তে রেলের সামগ্রিক পরিচ্ছন্নতাতেও নজর দিতে চলেছেন প্রভু। প্রতিটি কোচে অতিরিক্ত ডাস্টবিন সহ আরও ১০০টি ট্রেনের হাউস কিপিং সার্ভিস শুরু হতে পারে।

মুম্বই থেকে আহমেদাবাদ পর্যন্ত উচ্চগতির বুকেট ট্রেন পরিষেবা চালু ও প্রস্তাবিত হীরক চতুর্ভুজ রুটে জরিপ প্রোগ্রামও ঘোষণা হতে পারে আজ।

সূত্রে খবর এই বছরের রেল বাজেটে ডিজেল আন্ত শহর ইলেকট্রিক মাল্টিপল ইউনিটের জন্য শীততাপ নিয়ন্ত্রিত ট্রেনের সংখ্যা বৃদ্ধি ও শব্দ নিয়ন্ত্রল ডিজেল লোকোমোটিভ ক্যাবস চালু করার প্রস্তাবও থাকবে এই বাজেটে।

রাজ্যসরকার গুলির সঙ্গে একযোগে বিভিন্ন প্রকল্পের ঘোষণাও করতে পারেন প্রভু।

 

.