Rajasthan: বাল্যবিবাহ নথিভুক্ত করা বাধ্যতামূলক, বিল পাস হল রাজস্থানে

 রাজস্থানের বিরোধী দল বিজেপি জানিয়েছে, এই সংশোধনের ফলে বাল্য বিবাহের বৈধতা কার্যত স্বীকার করে নিল সরকার।

Updated By: Sep 18, 2021, 02:01 PM IST
Rajasthan: বাল্যবিবাহ নথিভুক্ত করা বাধ্যতামূলক, বিল পাস হল রাজস্থানে

নিজস্ব প্রতিনিধি: রাজস্থানের কংগ্রেস সরকার Rajasthan Compulsory Registration of Marriages (Amendment) Bill, ২০২১ বিল পাস করেছে বিধানসভায়। ধ্বনি ভোটের মাধ্যমে শুক্রবার বিলটি পাস করে রাজস্থানের কংগ্রেস সরকার। 

এই আইন পাসের মাধ্যমে ২০০৯ সালের বিবাহ আইনটিতে বদল নিয়ে এল সরকার। রাজস্থানের বিরোধী দল বিজেপি জানিয়েছে, এই সংশোধনের ফলে বাল্য বিবাহের বৈধতা কার্যত স্বীকার করে নিল সরকার। এই নতুন বিলে বলা হয়েছে পাত্র এবং পাত্রী তাদের স্থানীয় দপ্তরে বিবাহ নথিভুক্ত করার আবেদন জানাতে পারে যদি সেখানে তারা ৩০ দিনের বেশি থাকে। বিলে আরো বলা হয়েছে যদি পাত্রের বয়স ২১ বছর এবং পাত্রীর বয়স ১৮ বছর পূর্ণ না হয় তাহলে তাদের বিবাহের ৩০ দিনের মধ্যে তাদের বিবাহ নথিভুক্ত করতে হবে বাড়ির লোককে। 

আরও পড়ুন: CID attacked in UP: যোগী রাজ্যে 'আক্রান্ত' বাংলার পুলিস

বিজেপি রাজস্থান বিধানসভায় এই বিলের বিরোধিতা করে। কংগ্রেসের সংসদ বিষয়ক মন্ত্রী শান্তি কুমার ধারিওয়াল জানিয়েছেন এই বিলের মাধ্যমে বাল্যবিবাহকে বৈধতা দেওয়ার কথা বলা হয়নি কিন্তু সম্পত্তির অধিকার সংক্রান্ত সমস্যার সমাধানের জন্য শুধুমাত্র নথিভুক্ত করার কথা বলা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনের ভিত্তিত্বেই এই বিল পাস করানো হয়েছে। বিধানসভায় বিজেপির নেতা গুলাব চাঁদ কাটারিয়া জানিয়েছেন এই আইন সম্পূর্ণ ভুল। এই আইনের ৮ নম্বর সেকশন সরাসরি বাল্যবিবাহ সম্পর্কিত বর্তমান আইনের বিরোধিতা করে। রাজস্থানে বাল্য বিবাহ সম্পর্কে নেতিবাচক ভাবনা থাকলেও নতুন আইন আসলেই সেই পুরোনো রীতিকেই আঁকড়ে ধরে রাখতে চাইছে বলে জানিয়েছেন বিধানসভার সহকারী বিরোধী নেতা। 

সংগ্রেসের সংসদ বিষয়ক মন্ত্রী আরও জানিয়েছেন বিবাহ নথিভুক্ত করার মাধ্যমে যে দলিল পাওয়া যায় তার সাহায্যে বিধবা ভাতা এবং অন্যান্য আরো অনেক সরকারি সাহায্য পেতে সক্ষম হবেন মহিলারা। এই বিল পাস হওয়ার পরে বিধানসভা থেকে ওয়াকআউট করে বিরোধীরা। বিজেপি এই দিনটিকে কালো দিন বলে ঘোষণা করেছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.