Ram Lalla Idol's Explanations: রামলালার বিগ্রহের পরিচয় প্রকাশ করল রামমন্দির! জেনে নিন, আশ্চর্য এ মূর্তির বৈশিষ্ট্য...

Ram Lalla Idol's Explanations: রামলালার যে ছবি সামনে এসেছে তাতে দেখা গিয়েছে, তাঁর মুখ ও হাত হলুদ রঙের কাপড়ে ঢাকা, শরীর সাদা রঙের কাপড়ে ঢাকা। ছবিতে দেখা গিয়েছে, মূর্তির সামনে হাত জোড় করে দাঁড়িয়ে আছেন শ্রমিকেরা।

Updated By: Jan 19, 2024, 06:39 PM IST
Ram Lalla Idol's Explanations: রামলালার বিগ্রহের পরিচয় প্রকাশ করল রামমন্দির! জেনে নিন, আশ্চর্য এ মূর্তির বৈশিষ্ট্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী সোমবার, ২২ জানুয়ারি রাম মন্দিরের (Ram Temple) উদ্বোধন। ওই দিনই রামলালার (Ram Lalla Murti) প্রাণপ্রতিষ্ঠা। তবে প্রত্যাশামতোই তার আগেই প্রকাশ্যে এল রামলালার মূর্তি। মূর্তির প্রথম ছবি। রামলালার যে ছবি সামনে এসেছে তাতে দেখা গিয়েছে, তাঁর মুখ ও হাত হলুদ রঙের কাপড়ে ঢাকা, শরীর সাদা রঙের কাপড়ে ঢাকা। 

রামমন্দির কর্তৃপক্ষ রামলালার মূর্তির ব্যাখ্যামূলক একটি ছবি প্রকাশ করেছেন। একটি চিত্র, যাকে আমরা ডায়াগ্রাম বলি। 'মূর্তি কি খাসিয়ত' নামে সেই ছবিটি প্রকাশিত হয়েছে। 

আরও পড়ুন; Ram Mandir Rituals: ১২৫ কলসের জলে স্নান করিয়ে প্রাণ প্রতিষ্ঠা রামলালার! হাজির থাকবে ১৫০ দেশ...

কেমন সেই মূর্তির ব্যাখ্যা-পরিচয়?

কর্ণাটকের ভাস্কর অরুণ যোগরাজের তৈরি রামলালার মূর্তিটির ওজন ২০০ কিলো। মূর্তিটি ৪.২৪ ফুট লম্বা, ৩ ফুট চওড়া।

রামলালার মূর্তির উপরের দিকে রয়েছে স্বস্তিকচিহ্ন, ওঁ-চিহ্ন, চক্র ও গদা চিহ্ন। তবে রামলালার মূর্তির একেবারে শীর্ষে থাকছেন সূর্য ভগবান।

রামলালার মূর্তির চারপাশে পাথরে অঙ্কিত রয়েছেন দশাবতার। রামলালার ডানদিকে থাকছেন যথাক্রমে মৎস্য, কূর্ম, বরাহ, নৃসিংহ এবং বামন অবতার। বাঁদিকে থাকছেন যথাক্রমে পরশুরাম, রাম, কৃষ্ণ, বুদ্ধ এবং কল্কি অবতার। অবতারগণের একেবারে নীচে একদিকে আছেন হনুমান, একদিকে গরুড়।

রামলালা দাঁড়িয়ে আছেন একটি পদ্মের উপরে।     

৪ ঘণ্টা ধরে পুজোপাঠের পরে অযোধ্যার মহাযজ্ঞ শেষে রামমন্দিরের গর্ভগৃহে অধিষ্ঠিত হলেন রামলালা। ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন হবে। ওই দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতেই উদ্বোধন। তবে দুদিন আগে ১৬ জানুয়ারি থেকেই শুরু হয়ে গিয়েছে রামমন্দিরের আচার-অনুষ্ঠান। 

বৃহস্পতিবার ভোররাতে রামমন্দিরের গর্ভগৃহের মূল ফটকের সামনে আনা হয় রামলালার মূর্তিকে।  বৃহস্পতিবার বিকেলে গর্ভগৃহের আসনে বসানো হয় বিগ্রহটিকে। দেখা গিয়েছে, মূর্তির সামনে হাত জোড় করে দাঁড়িয়ে আছেন নির্মাণকাজের সঙ্গে জড়িত শ্রমিকরা। চার ঘণ্টারও বেশি সময় লেগেছে রামের এই মূর্তিটি গর্ভগৃহের আসনে বসাতে। রামলালার বিগ্রহের আবরণ উন্মোচন হয়নি। ঢাকা অবস্থাতেই মূর্তিটি গর্ভগৃহের আসনে স্থাপন করা হয়েছে।

১৬ জানুয়ারি হয়েছে দশবিধ স্নান, বিষ্ণুপূজা, সরযূতীরে  গোদান দিয়ে রামমন্দিরের অনুষ্ঠান-পর্ব শুরু হয়েছে। পরদিন ১৭ জানুয়ারি রামলালার মূর্তি নিয়ে শোভাযাত্রা অযোধ্যায় পৌঁছেছে। তাঁদের সঙ্গে ছিল সরযূর জলে পূর্ণ কলস। ১৮ জানুয়ারি গণেশ পুজো দিয়ে প্রাণ প্রতিষ্ঠার মূল অংশের আচারও শুরু হয়েছে। ছিল ব্রাহ্মণবরণ বা বাস্তুপূজার মতো অনুষ্ঠানও। আজ, ১৯ জানুয়ারি নবগ্রহ প্রতিষ্ঠা হবে, হবে হোমও। আগামীকাল, ২০ জানুয়ারি সরযূর জলে মন্দির ধোয়া হবে, এর পরে হবে অন্নাধিবাস। ২১ জানুয়ারি রামলালাকে ১২৫ কলসজলে স্নান করানো হবে। ২২ জানুয়ারি দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১টা-র মধ্যে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান শুরু। 

আরও পড়ুন; Ram Mandir Inauguration: রামমন্দির উদ্বোধনের দিনে ঘোষণা করে দেওয়া হল ছুটি! আর কী কী ঘটছে ওইদিন?

সাধারণ মানুষের মন্দিরপ্রবেশ ২১ ও ২২ জানুয়ারি  বন্ধ থাকবে। ২২ জানুয়ারি প্রাণপ্রতিষ্ঠার সমস্ত আচার-অনুষ্ঠান হয়ে গেলে বন্ধ রাখা হবে মন্দির। ২৩ জানুয়ারি থেকে তা ভক্তসাধারণদের জন্যে খুলে দেওয়া হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.