বাড়বে ডিজেল, রান্নার গ্যাসের দামও

পেট্রোলের পর এবার বাড়তে চলেছে ডিজেল ও রান্নার গ্যাসের দাম। প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের প্রধান সি রঙ্গরাজনের বক্তব্যে তারই ইঙ্গিত মিলেছে। তাঁর মন্তব্য, বিদেশি বিনিয়োগকারীদের সদর্থক বার্তা দিতে কয়েকমাসের মধ্যে ডিজেল ও রান্নার গ্যাসের দামের পুনর্বিন্যাস করা দরকার।

Updated By: May 26, 2012, 04:03 PM IST

পেট্রোলের পর এবার বাড়তে চলেছে ডিজেল ও রান্নার গ্যাসের দাম। প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের প্রধান সি রঙ্গরাজনের বক্তব্যে তারই ইঙ্গিত মিলেছে। তাঁর মন্তব্য, বিদেশি বিনিয়োগকারীদের সদর্থক বার্তা দিতে কয়েকমাসের মধ্যে ডিজেল ও রান্নার গ্যাসের দামের পুনর্বিন্যাস করা দরকার।   
এক লাফে সাড়ে সাত টাকা দাম বেড়েছে পেট্রোলের। সাধারণ মানুষের আশঙ্কা, এবার ডিজেল ও রান্নার গ্যাসেরও দাম বাড়তে চলেছে। সেই আশঙ্কা যে নেহাত্‍ই যুক্তিহীন নয়, তার প্রমাণ মিলল সি রঙ্গরাজনের বক্তব্যে। শুক্রবার, একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাত্‍কারে তিনি ডিজেল ও রান্নার গ্যাসের দাম বাড়ানোর পক্ষে সওয়াল করেছেন। পেট্রোপণ্যের দাম বাড়লে যে জিনিসপত্রের দামও বাড়বে তা স্বীকার করে নিয়েছেন প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান। তবে, তাঁর যুক্তি, মুদ্রাস্ফীতির ওপর এর প্রভাব পড়লেও তা হবে সাময়িক। পেট্রোপণ্যের দাম বাড়ানো হলে ভর্তুকির বোঝা কমবে। কমবে রাজস্ব ঘাটতি। আর, তার ফলে বাড়বে বিনিয়োগকারীদের আস্থা।
সি রঙ্গরাজনের বক্তব্য, পেট্রোলের দাম বাড়িয়ে একটা পদক্ষেপ করা হয়েছে। রাজস্ব ঘাটতি কমাতে সরকার যে দায়বদ্ধ, দেওয়া হয়েছে সেই ইঙ্গিত। বিনিয়োগের ক্ষেত্রে এর ভাল প্রভাব পড়বে। আমি মনে করি, অন্যান্য পেট্রোপণ্যের দামের ক্ষেত্রেও পদক্ষেপ করা দরকার।  
বাস্তবে সম্ভব নয়, এই যুক্তিতে ডিজেলের ক্ষেত্রে দ্বৈত-মূল্যনীতি চালুর প্রস্তাবও কার্যত উড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য আর্থিক উপদেষ্টা।  বিনিয়ন্ত্রণের পর পেট্রোলের দাম নির্ধারণের ক্ষমতা আর সরকারের হাতে নেই বলে দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কিন্তু, ডিজেল ও রান্নার গ্যাসের দাম নির্ধারণের ক্ষমতা এখনও সরকারের হাতেই রয়েছে। সবেমাত্র শেষ হয়েছে সংসদের বাজেট অধিবেশন। বাদল অধিবেশনের এখনও বেশ কিছুদিন বাকি। সামনে বড় কোনও নির্বাচনও নেই। তাই, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির মতো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সরকার এই সময়টাকেই বেছে নিতে চাইছে বলে মনে করছে রাজনৈতিক মহল। খোদ প্রধানমন্ত্রীর  আর্থিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির পক্ষে সওয়াল করায় ডিজেল ও রান্নার গ্যাসের দাম বাড়া এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা বলেই আশঙ্কা আম-আদমির।

.