RBI: ডিসেম্বরেই ডিজিটাল মুদ্রার ট্রায়াল রান শুরু করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, ঘোষণা গভর্নরের

সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সির পথে হাঁটতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

Updated By: Aug 28, 2021, 02:54 PM IST
RBI: ডিসেম্বরেই ডিজিটাল মুদ্রার ট্রায়াল রান শুরু করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, ঘোষণা গভর্নরের

নিজস্ব প্রতিবেদন: এবার সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সির পথে হাঁটতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী দিনে যা ডিজিটাল মুদ্রা হিসেবেই পরিচিত হতে চলেছে। দেশের শীর্ষ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন যে চলতি বছরের ডিসেম্বরেই ডিজিটাল কারেন্সির ট্রায়াল রান শুরু হওয়ার কথা রয়েছে। 

তবে তিনি এও বলেছেন যে আরবিআই অত্যন্ত সতর্কতার সঙ্গে এই প্রজেক্টটি শুরু করতে চলেছে। কারণ শুধু দেশে নয় বিশ্বের জন্যও এই প্রজেক্টটি একেবারে নতুন। তবে ইউরোপের বিভিন্ন দেশ, চিন, ব্রিটেনে ডিজিটাল কারেন্সি চালু হয়েছে। 

আরও পড়ুন, Beer খেলে রোগা হওয়া থেকে আয়ু বৃদ্ধি পর্যন্ত হতে পারে! তবে নিয়ন্ত্রণ রেখেই খান

সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিট্যাল কারেন্সি বা সিবিডিসি বৈধ মুদ্রার ডিজিট্যাল সংস্করণ। যে দেশগুলিতে এই ডিজিট্যাল মুদ্রা চালু, সেই দেশগুলির কেন্দ্রীয় ব্যাঙ্ক সরকারিভাবে চালু থাকা মুদ্রার ডিজিট্যাল সংস্করণ বাজারে ছাড়ছে। ভারতেও একই পদ্ধতি চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক।

ব্লকচেইন প্রযুক্তিভিত্তিক বিটকয়েনের মতো প্রাইভেট ক্রিপ্টোকারেন্সির জন্য বর্তমানে এর বিপুল চাহিদা ও প্রয়োজনীয়তা রয়েছে। পাশাপাশি অনিয়ন্ত্রিত প্রাইভেট ডিজিটাল কারেন্সির ওপর চাপ বাড়াতে আর্থিক লেনদেনের ক্ষেত্রে এই সিস্টেম আনতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার৷

এই সিবিডিসি ব্যবহারের একটা সুবিধা হল, এই লেনদেনে কোনও তৃতীয় পক্ষ থাকে না। বেসরকারি ভার্চুয়াল কারেন্সির তুলনায় সিবিডিসি অনেক বেশি নিরাপদ, এমনটাই বলা হচ্ছে৷

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.