বিজেপির সঙ্গ ত্যাগের পর উপেন্দ্রর ঘরেই বিদ্রোহের আগুন, নেপথ্যে শাহ?

২০১৪ সালে লোকসভা ও ২০১৫ সালের বিধানসভা ভোটে বিজেপির সঙ্গে জোটে লড়াই করেছিলেন উপেন্দ্র কুশওয়া।

Updated By: Dec 15, 2018, 06:53 PM IST
বিজেপির সঙ্গ ত্যাগের পর উপেন্দ্রর ঘরেই বিদ্রোহের আগুন, নেপথ্যে শাহ?

নিজস্ব প্রতিবেদন: লোকসভা ভোটের আগে মোদী সরকারের সঙ্গ ত্যাগ করেছেন আরএলএসপি-র নেতা উপেন্দ্র কুশওয়া। কিন্তু বেঁকে বসলেন দলের জনপ্রতিনিধিরা। সুপ্রিমোর উল্টো সুর তাঁদের গলায়। আরএলএসপি বিধায়করা জানিয়ে দিলেন, এনডিএ-র সঙ্গেই আছেন তাঁরা। দলের সভাপতি উপেন্দ্র কুশওয়া ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করতে গেরুয়া জোট ছেড়েছেন বলে অভিযোগ তাঁর। 

একটি বিবৃতি জারি করেছেন রাষ্ট্রীয় লোক সমতা পার্টির (আরএলএসপি) দুই বিধায়ক সুধাংশু শেখর ও লালন পাসোয়ান ও বিধান পারিষদ সঞ্জীব সিং শ্যাম। এমনকি শেখরের জন্য মন্ত্রিত্বও চেয়েছেন তাঁরা। তিনজনের মধ্যে শেখর সর্বকনিষ্ঠ। তাঁরা যা ইঙ্গিত দিয়েছেন, তাতে আরএলএসপি-র ভাঙন কার্যত নিশ্চিত। আরএলএসপি বিধায়করা দাবি করেছেন, বেশিরভাগ নেতা-কর্মীর সমর্থন তাঁদের সঙ্গে রয়েছে। তাঁরাই আসল আরএলএসপি। নির্বাচন কমিশনের কাছে দলের নিয়ন্ত্রণ পাওয়ার দাবি জানাবেন। 

২০১৪ সালে লোকসভা ও ২০১৫ সালের বিধানসভা ভোটে বিজেপির সঙ্গে জোটে লড়াই করেছিলেন উপেন্দ্র কুশওয়া। কিন্তু দিন কয়েক আগে কেন্দ্রীয় মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন আরএলএসপি সভাপতি। একইসঙ্গে এনডিএ-র সঙ্গে সম্পর্ক ছেদ করেন। বলে রাখি, উপেন্দ্র কুশওয়া ছাড়া জেহানবাদ ও সীতামারিতে দুজন সাংসদ রয়েছে আরএলএসপি-র। গত দুবছর ধরেই নিজেকে নির্দল সাংসদ হিসেবে পরিচয় দিয়ে আসছেন জেহানাবাদের অরুণ কুমার। আর এক সাংসদ সীতামারির রামকুমার শর্মা প্রথমে নীতীশ কুমার ও এনডিএ-কে সমর্থন করে বিবৃতি দিয়েছিলেন। পরে আবার তাঁকে কুশওয়ার সঙ্গে দেখা গিয়েছে। ফলে তাঁর অবস্থান এখনও অস্পষ্ট। 

 আরএলএসপির বিধান পারিষদ সঞ্জীব সিং শ্যামের দাবি, নিজের স্বার্থই দেখে এসেছেন কুশওয়া। নীতীশ কুমার এনডিএ-তে যোগ দেওয়ার পর রাজ্যে কাউকে মন্ত্রী করার প্রয়োজন বোধ করেননি। উনি দিল্লিতে নিজের মন্ত্রিত্ব নিয়েই ব্যস্ত ছিলেন।

কুশওয়ার শিবিরে এমন বিদ্রোহ নিয়ে  এনডিএ নেতৃত্বের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে বিদ্রোহের নেপথ্যে বিজেপি হাত রয়েছে বলে দাবি বিরোধীদের। কারণ গতমাসে বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীলকুমার মোদীর বাড়িতে বিজেপির সংসদীয় দলের বৈঠকে দেখা গিয়েছিল আরএলএসপি-র দুই বিদ্রোহী বিধায়ককে। ফলে গোটা চিত্রনাট্য বিজেপি অফিস থেকে রচিত হতে পারে বলে মত অনেকের। লোকসভা ভোটের আগে আরএলএসপি ভেঙে গেলে সুবিধা করে দেবে এনডিএ-র। এখন দেখার এই চিত্রনাট্য আদৌ কতটা সফল হয়? 

আরও পড়ুন- ভারতে প্রথম, রেলস্টেশনই পাঁচতারা হোটেল, নীচ দিয়ে যাবে ট্রেন

.