গত ৬ বছরে দেশে দত্তকসন্তানের ৬০ শতাংশ শিশুকন্যাই, বলছে পরিসংখ্যান

কন্যাসন্তান দত্তক নেওয়ার হার বেশি। 

Updated By: May 6, 2018, 05:43 PM IST
গত ৬ বছরে দেশে দত্তকসন্তানের ৬০ শতাংশ শিশুকন্যাই, বলছে পরিসংখ্যান

নিজস্ব প্রতিবেদন: কন্যাভ্রুণ হত্যার মতো সমস্যার সঙ্গে ক্রমাগত লড়ছে দেশ তখনই এল আশার খবর। জানা গিয়েছে, গত ৬ বছরে দত্তক নেওয়া শিশুর ৬০ শতাংশই কন্যা। পরিসংখ্যান বলছে, ২০১৭-১৮ সালে ৩,২৭৬টি শিশু দত্তক নেওয়া হয়েছে। তার মধ্যে ১,৮৫৮টিই শিশুকন্যা। 

তথ্য জানার অধিকার আইনে একটি প্রশ্নের জবাবে চাইল্ড অ্যাডোপশন রিসোর্স অথরিটি জানিয়েছে, শিশুকন্যা দত্তক নেওয়ায় এগিয়ে মহারাষ্ট্র। ২০১৭ সালে সে রাজ্যে দত্তক নেওয়া হয়েছিল ৬৪২টি শিশু। এর মধ্যে শিশুকন্যার সংখ্যা ছিল ৩৫৩। মহারাষ্ট্রের পরে রয়েছে কর্ণাটক। সেখানে ২৮৬টি দত্তক নেওয়া শিশুর মধ্যে ১৬৭টিই কন্যাসন্তান। গত পাঁচ বছরের তথ্য বলছে, দত্তক-সন্তানের মধ্যে ৫৯.৭৭ শতাংশই শিশুকন্যা। 

শুধুমাত্র বড় রাজ্যের জন্যই নয়, মহারাষ্ট্রে প্রচুর সংখ্যক দত্তকসংস্থা রয়েছে। চাইল্ড অ্যাডোপশন রিসোর্স অথরিটির সিইও কর্নেল দীপক কুমারের কথায়, মহারাষ্ট্রে সবচেয়ে বেশি দত্তক সংস্থা রয়েছে। ৬০টি এজেন্সি কাজ করছে সে রাজ্যে।  সেখানে অন্যান্য রাজ্যে রয়েছে গড়পড়তা ২০টি করে সংস্থা।

২০১৭-১৮ সালে বৃদ্ধি পেয়েছে দত্তক নেওয়ার সংখ্যা। ভারতে ৩,২৬৭টি শিশু দত্তক নেওয়া হয়েছে। তার মধ্যে ১,৮৫৮টি শিশুকন্যা ও ১,৪১৮টি শিশুপুত্র। সেখানে ২০১৬-১৭ সালে মোট দত্তকের সংখ্যাটা ছিল ৩,২১০। 

আন্তর্দেশীয় দত্তকের হারও আগের চেয়ে বেড়েছে। ২০১৭-১৮ সালে ৬৫১টি শিশু দত্তক নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি ও স্পেনের পরিবার। ২০১৬-১৭ সালে সেই সংখ্যা ছিল ৫৭৮। 

আরও পড়ুন- মেরুকরণ উস্কে দিয়ে 'টিপু সুলতান জয়ন্তী' অস্ত্রে শান মোদীর!

.