Weather Today: জোড়া ঘূর্ণাবর্তে কতদিন চলবে দুর্যোগ? বৃষ্টি মিটতেই কি ফের তাপপ্রবাহের দহন শুরু?

Weather Update: ৬ জেলায় প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস। দুটি বিপরীতমুখী জলীয় বাষ্প পরিপূর্ণ সিস্টেমের জেরেই আপাতত বৃষ্টি। 

Updated By: May 11, 2024, 10:12 AM IST
Weather Today: জোড়া ঘূর্ণাবর্তে কতদিন চলবে দুর্যোগ? বৃষ্টি মিটতেই কি ফের তাপপ্রবাহের দহন শুরু?

অয়ন ঘোষাল: বৃষ্টির মেয়াদ বাড়ল। আজ শনিবার তো বটেই কাল রবিবারও চলবে বৃষ্টি। সোমবারের পর অনেকটাই কমবে। সোমবার পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি। আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখী ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। 

সিস্টেম

রাজস্থান থেকে দক্ষিণ আসাম পর্যন্ত ঘূর্ণাবর্ত অক্ষরেখা। উত্তর বিহার থেকে ঝাড়খণ্ড হয়ে ওড়িশা পর্যন্ত অপর ঘূর্ণাবর্ত। দুটি বিপরীতমুখী জলীয় বাষ্প পরিপূর্ণ সিস্টেমের জেরেই আপাতত বৃষ্টি। 

তাপমাত্রা

এক সপ্তাহের মধ্যে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই।  আগামী কয়েক দিন তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের নীচে। মঙ্গলবার থেকে বৃষ্টি কমবে। তাপমাত্রা বাড়তে পারে। মৎস্যজীবীদের জন্য কোনও সতর্কবার্তা নেই।

দক্ষিণবঙ্গ

আজও ঝড়বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো বাতাস বইবে। ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা। 

আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ ও পূর্ব মেদিনীপুরে। কালবৈশাখীর মতো পরিস্থিতি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই ৬ জেলাতে। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাসের সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতে।

কাল রবিবার এবং পরশু সোমবার দমকা ঝোড়ো বাতাস ৩০ থেকে ৫০ কিলোমিটার এবং সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গ 

উত্তরবঙ্গে রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা। সোমবার বৃষ্টি সামান্য বাড়বে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। দার্জিলিং এবং জলপাইগুড়িতে দমকা ঝড় বাতাসের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে। বাকি জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাসের সঙ্গে বৃষ্টির সম্ভাবনা।

কলকাতা

প্রধানত মেঘলা আকাশ। দিনের যে কোনও সময়ে বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। বৃষ্টির সময় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া। 

পরিসংখ্যান

দিনের তাপমাত্রা ৩০.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৫.৩ ডিগ্রি কম। রাতের তাপমাত্রা ২৬.৪ ডিগ্রি। স্বাভাবিকের থেকে সামান্য কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৮ থেকে ৭১ শতাংশ।

আরও পড়ুন, Malbazar: এক ছোবলেই ছবি, ঘরের মধ্যে সাক্ষাৎ 'মৃত্যুদূত'! আতঙ্কে কাঁটা সবাই...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.