ভারতে এলেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ, আজ বৈঠক এস জয়শঙ্করের সঙ্গে

ভারতে আসার আগে রাশিয়ার বিদেশমন্ত্রী দুদিনের চিন সফর করেন।

Updated By: Apr 1, 2022, 07:08 AM IST
ভারতে এলেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ, আজ বৈঠক এস জয়শঙ্করের সঙ্গে
ছবি: এএনআই

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগেই লাভরভ দুদিনের ভারত সফরে এসেছেন বৃহস্পতিবার। শুক্রবার তার সঙ্গে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের দুজনের মধ্যে একটি দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

ইউক্রেন আক্রমণের পরে এটাই লাভরভের প্রথম ভারত সফর। লাভরভের সফরের কিছুদিন আগে ভারতে আসেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। অন্যদিকে ১১ এপ্রিলে ভারত এবং আমেরিকার মধ্যে ২+২ বৈঠকের কথা রয়েছে।

ভারতে আসার আগে রাশিয়ার বিদেশমন্ত্রী দুদিনের চিন সফর করেন। 

আরও পড়ুন: কীভাবে চাপমুক্ত থাকবে পরীক্ষার্থীরা! 'পরীক্ষা পে চর্চায়' উত্তর দেবেন প্রধানমন্ত্রী Narendra Modi

বুধবার চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে বৈঠক করেন লাভরভ। নইজেদের মধ্যে দেইপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে সম্মত হয়েছে দুইপক্ষ। লাভরভ, রাশিয়া-ইউক্রেন আলোচনার বিষয়ে জানিয়েছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-কে। তিনি আশ্বস্ত করেন যে রাশিয়া এই সমস্যার সমাধান এবং ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনায় আগ্রহী। 

রাশিয়ার বিদেশমন্ত্রী দুটি বহুদেশিয় বৈঠকে অংশ নেন। এই বৈঠকে আফগানিস্তানের অবস্থা সম্পর্কে আলোচনা করা হয়। বৈঠকে ছিলেন পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, তুরক্মেনিস্তান এবং উজবেকিস্তানের প্রতিনিধিরা। 

চিন এবং পাকিস্তানের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন লাভরভ। এছাড়াও চিন এবং আমেরিকা থেকে আসা বিশেষ আফগান এনভয়ের সঙ্গে 'এক্সটেন্ডেড ত্রইকা'-র বৈঠক করেন তিনি।   

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App 

.