Electoral Bond Data: ইলেকটোরাল বন্ডে বড় লাভ বিজেপি-র, দ্বিতীয় তৃণমূল! পেল কত, দিল কারা?

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই) বেনামে কেনা বন্ডগুলির সম্পূর্ণ ডেটা সুপ্রিম কোর্টে জমা দেওয়ার দুই দিন পরে ১৪ মার্চ ভারতের নির্বাচন কমিশন নির্বাচনী বন্ডের তথ্য প্রকাশ করেছে। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বলেছে যে ২০১৮ সালে স্কিম শুরু হওয়ার পর থেকে ৩০ টি ধাপে ১৬,৫১৮ কোটি টাকার নির্বাচনী বন্ড জারি করেছে। কোন কোম্পানি কার ইলেক্টোরাল বন্ড কিনল তা জানা যাবে না। কারণ এই তথ্যে বন্ড নম্বর দেওয়া হয়নি।

Updated By: Mar 15, 2024, 02:35 PM IST
Electoral Bond Data: ইলেকটোরাল বন্ডে বড় লাভ বিজেপি-র, দ্বিতীয় তৃণমূল! পেল কত, দিল কারা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচন কমিশন তার ওয়েবসাইটে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই)-র কাছ থেকে পাওয়া নির্বাচনী বন্ড ডেটার বিশদ তথ্য প্রকাশ করেছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এই তথ্যকে মোট দুটি ভাগে ভাগ করা হয়েছে। ডেটার প্রথম সেটটি ক্রেতার নাম এবং বন্ডের মূল্য দেখায়। পাশাপাশি অন্যটিতে দেখা গিয়েছে কোন রাজনৈতিক দল এবং তাদের দ্বারা এনক্যাশ করা বন্ডের মূল্য।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই) বেনামে কেনা বন্ডগুলির সম্পূর্ণ ডেটা সুপ্রিম কোর্টে জমা দেওয়ার দুই দিন পরে ১৪ মার্চ ভারতের নির্বাচন কমিশন নির্বাচনী বন্ডের তথ্য প্রকাশ করেছে। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বলেছে যে ২০১৮ সালে স্কিম শুরু হওয়ার পর থেকে ৩০ টি ধাপে ১৬,৫১৮ কোটি টাকার নির্বাচনী বন্ড জারি করেছে।

কোন কোম্পানি কার ইলেক্টোরাল বন্ড কিনল তা জানা যাবে না। কারণ এই তথ্যে বন্ড নম্বর দেওয়া হয়নি।

শীর্ষ এনক্যাশার: রাজনৈতিক দল

প্রাপ্তির ক্ষেত্রে দেখলে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সবচেয়ে বড় সুবিধাভোগী বলে জানা গিয়েছে। ৬০৬০.৫ কোটি মূল্যের নির্বাচনী বন্ড রিডিম করেছে তারা। এইটাকার পরিমাণ সব দলগুলির রিডিম করা মোট বন্ডের ৪৭.৫ শতাংশের এর বেশি। সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (AITC) এবং ভারতীয় জাতীয় কংগ্রেস (INC) এরপরেই রয়েছে। তৃণমূল কংগ্রেস ১৬.৯.৫ কোটি টাকার বন্ড রিডিম করে দ্বিতীয় স্থানে রয়েছে এবং ১৪২১.৯ কোটি টাকার বন্ড রিডিম করে কংগ্রেস রয়েছে তৃতীয় স্থানে।

আরও পড়ুন: Lok Sabha Election 2024 Date: প্রতীক্ষার অবসান, শনিবার ঘোষণা হবে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট

অন্যান্য উল্লেখযোগ্য প্রাপকদের মধ্যে রয়েছে ভারত রাষ্ট্র সমিতি (BRS), বিজু জনতা দল (BJD), এবং দ্রাবিড় মুনেত্র কাজগম (DMK)। প্রত্যেকেই ৫০০ কোটির বেশি মূল্যের নির্বাচনী বন্ড নগদ করেছে।

কোথায় দাঁড়িয়ে তৃণমূল কংগ্রেস

২০১৯ সালের এপ্রিল থেকে ২০২৪ সালের জানুয়ারি মাসের মধ্যে রিডিম করার বন্ডের হিসেবে দেখা গিয়েছে যে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (AITMC) রাজনৈতিক দলগুলিতে এই ধরনের অনুদানের দ্বিতীয় বৃহত্তম প্রাপক। ২০২১ সালে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে দলটি জয়ী হওয়ার পরে এই সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

নির্বাচন কমিশনের আপলোড করা তথ্য অনুসারে, তৃণমূল এপ্রিল ২০১৯ থেকে জানুয়ারী ২০২৪ এর মধ্যে মোট ১৬০৯ কোটি টাকার নির্বাচনী বন্ড রিডিম করেছে।

অক্টোবর-নভেম্বর ২০২০ এবং জানুয়ারী ২০২১-এ, দলটি ৪৩.৪ কোটি টাকার ৬৫টি নির্বাচনী বন্ড রিডিম করেছে। এটি ছিল কোভিড মহামারীর প্রথম বছর।

পশ্চিমবঙ্গে ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল, ২০২১-এর মধ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। নির্বাচনের আগের মাসগুলি থেকে এপ্রিল মাসে, তৃণমূল ৫৫.৪৪ কোটি টাকার মূল্যের ১৭১টি নির্বাচনী বন্ড রিডিম করেছে।

আরও পড়ুন: Petrol-Diesel Price: ভোট বড় বালাই! শুক্র সকাল থেকেই দাম কমছে পেট্রোল-ডিজেলের! কলকাতায় কত?

২ মে নির্বাচনী ফলাফল ঘোষণা করা হয়েছিল জুলাই মাসে, দলটি ক্ষমতায় ফিরে আসার পরে এটি মোট ১০৭.৫৬ কোটি টাকার ৩৩৭টি নির্বাচনী বন্ড রিডিম করেছে।

অক্টোবর ২০২১-এ, মোট ১৪১.৩২ কোটি টাকা এবং জানুয়ারী ২০২২-এ তা ছিল ২২৪ কোটি টাকা। তারপরে, পোল বন্ডের রিডিম কমে যায়। এপ্রিল ২০২২ এ, তৃণমূল ১৮ কোটি টাকার বন্ড রিডিম করেছে। জুলাই ২০২২-এ, এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬.৫ কোটি টাকা। এবং ২০২২ সালের অক্টোবরে, দলটি মোট ১৪৩ কোটি টাকার নির্বাচনী বন্ড রিডিম করেছে বলে জানা গিয়েছে।

সর্বোচ্চ দাতা কারা

তথ্যে জানা গিয়েছে যে ১২৬০টি কোম্পানি এবং ব্যক্তি নির্দিষ্ট সময়ের মধ্যে ১২৭৬৯ কোটি মূল্যের নির্বাচনী বন্ড কিনেছে। শীর্ষ ২০ দাতা মোট ৫৯৪৫ কোটির বন্ড কিনেছে। এই টাকা নির্বাচনী বন্ডের মাধ্যমে দান করা মোট পরিমাণের প্রায় অর্ধেক।

ব্যক্তিদের মধ্যে, মিস এস এন মোহান্তিকে সবচেয়ে বড় অবদানকারী হিসাবে জানা গিয়েছে। তিনি ৪৫ কোটি টাকা দান করেছেন। লক্ষ্মী নিবাস মিত্তাল ৩৫ কোটি অনুদান দিয়ে পরের স্থানে রয়েছেন।

এই তথ্যে দেখা গিয়েছে যে ৪৩টি কোম্পানি ন্যূনতম বাধ্যতামূলক সাবস্ক্রাইবড ক্যাপিটাল এক লাখ টাকার নির্বাচনী বন্ড কিনেছে। এছাড়াও ২৮টি কোম্পানি যেগুলি ১২ এপ্রিল, ২০১৯ বা তার পরে তৈরি হয়েছে তাঁরাও বন্ড কিনেছিল যখন প্রথম নির্বাচনী বন্ড কেনা হয়েছিল।

কোম্পানির আর্থিক ক্ষেত্রে এই অনুদানের প্রভাব বোঝার জন্য, ECI শীর্ষ ২০ ক্রেতার নিট লাভের সঙ্গে সম্পর্কিত বন্ড ক্রয়কে বিশ্লেষণ করেছে। ১৩টি কোম্পানির মধ্যে যেগুলির জন্য আর্থিক ডেটা উপলব্ধ ছিল, বন্ড ক্রয়গুলি তাদের নিট লাভের মাত্র ০.২ শতাংশ থেকে শুরু করে ১৩৫.৭ শতাংশের মধ্যে ছিল।

১২ এপ্রিল, ২০১৯ এবং ২৪ জানুয়ারী, ২০২৪ এর মধ্যে সময়ে ফিউচার গেমিং এবং হোটেল সার্ভিসেস পিআর সবচেয়ে বড় দাতা হিসাবে আবির্ভূত হয়েছে। তারা ১৩৬৮ কোটি টাকার বন্ড কিনেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.