Petrol-Diesel Price: ভোট বড় বালাই! শুক্র সকাল থেকেই দাম কমছে পেট্রোল-ডিজেলের! কলকাতায় কত?

Petrol-Diesel Price: পশ্চিমবঙ্গ পেট্রোলিয়াম ডিলারস অ্যাসোসিয়েশন সূত্রের খবর, কলকাতায় কাল সকাল ৬ টা থেকে জ্বালানির নতুন দাম। পেট্রোল ১০৩ টাকা ৫৩ পয়সা। দাম কমল ২ টাকা ৫০ পয়সা। ডিজেল ৯০ টাকা ৪২ পয়সা। দাম কমল ২ টাকা ৩৪ পয়সা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন।

Updated By: Mar 14, 2024, 10:10 PM IST
Petrol-Diesel Price: ভোট বড় বালাই! শুক্র সকাল থেকেই দাম কমছে পেট্রোল-ডিজেলের! কলকাতায় কত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্তর্জাতিক বাজারে অগুণতি বার অপরিস্ত্রুত তেলের দাম কমলেও ভারতের বাজারে জ্বালানি ছিল চড়াই। হেঁশেল থেকে গণপরিবহন ব্যবস্থা সর্বত্রই জ্বালানির ছেঁকায় নাজেহাল মানুষ। শিয়রে ভোট। যদিও কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী বড়মুখ করে বুধবার জানিয়েছেন জ্বালানির দাম সরকার ঠিক করে না। করে তেল কোম্পানিগুলি। তাঁর সেই দাবি, এখন প্রশ্নের মুখে। কারণ, এই ঘোষণার পর ২৪ ঘণ্টা না কাটতেই পেট্রোলে লিটার প্রতি ২ টাকা এবং ডিজেলে ২ টাকা দাম কমানোর সিদ্ধান্ত নিল তেল কোম্পানিগুলি। 

পশ্চিমবঙ্গ পেট্রোলিয়াম ডিলারস অ্যাসোসিয়েশন সূত্রের খবর, কলকাতায় কাল সকাল ৬ টা থেকে জ্বালানির নতুন দাম। পেট্রোল ১০৩ টাকা ৫৩ পয়সা। দাম কমল ২ টাকা ৫০ পয়সা। ডিজেল ৯০ টাকা ৪২ পয়সা। দাম কমল ২ টাকা ৩৪ পয়সা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন। বিতর্ক যাই হোক, এই সিদ্ধান্তের ফলে মানুষের কিঞ্চিত সুবিধা হবে তা বলাই বাহুল্য। 

আরও পড়ুন: Employment News: ইন্টারভিউ দিয়েই যোগ্য প্রার্থীর দাবি, ৪৫ লক্ষ বেতন! মালিক গেলেন, লোন নিতে...

ঠিক একই রকম ঘটনা ঘটেছে, রান্নার গ্যাসের ক্ষেত্রেও। সেখানেও আচমকা ১০০ টাকা প্রতি সিলিন্ডার দাম কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ১০০ টাকা কমানোর কথা ঘোষণা করেছেন। ট্যুইটারে প্রধানমন্ত্রী মোদী এই ঘোষণা করেন।

তাঁর পোস্টে লেখা হয়েছে, ‘আজ, নারী দিবসে, আমাদের সরকার এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এটি সারা দেশে লক্ষ লক্ষ পরিবারের আর্থিক বোঝাকে উল্লেখযোগ্যভাবে লাঘব করবে, বিশেষ করে আমাদের নারী শক্তিকে উপকৃত করবে’।

আরও পড়ুন: One Nation One Vote: ২০২৯-এই এক দেশ এক ভোট? রাষ্ট্রপতি মুর্মুর কাছে রামনাথ কোবিন্দ কমিটির রিপোর্ট!

তিনি বলেন, ‘রান্নার গ্যাসকে আরও সাশ্রয়ী করে, আমরা পরিবারের মঙ্গলকে সাহায্য করা এবং একটি স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার লক্ষ্য রাখি’।

এদিকে, সরকার বৃহস্পতিবার ১ এপ্রিল থেকে শুরু হওয়া নতুন অর্থবছরের জন্য উজ্জ্বলা যোজনার অধীনে দরিদ্র মহিলাদের জন্য LPG সিলিন্ডার প্রতি ৩০০ টাকা ভর্তুকি বাড়ানোর কথা ঘোষণা করেছে।

গত বছরের অক্টোবরে, সরকার প্রতি ১৪.২ কেজি সিলিন্ডারে প্রতি বছরে ১২টি রিফিলের জন্য ভর্তুকি ২০০ টাকা থেকে বাড়িয়ে প্রতি সিলিন্ডারে ৩০০ টাকা করেছে। সিলিন্ডার প্রতি ৩০০ টাকা ভর্তুকি ছিল চলতি অর্থবছরের জন্য, যা ৩১ মার্চ শেষ হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.