হাতে সময় মাত্র ৭দিন, বদলে ফেলুন ২০০৫ সালের আগের নোট

হাতে মাত্র সময় আর এক সপ্তাহ। আপনার কাছে কী ২০০৫ সালের আগের কোনও নোট আছে? থাকলে জলদি জলদি আশে পাশের যে কোনও ব্যাঙ্কের শাখায় গিয়ে চট করে বদলে নিন। পরে কিন্তু হাত শুধু পেনসিল পড়ে থাকবে। রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ জুনের পর এই নোটগুলো এক্কেবারে মূল্যহীন হয়ে যাবে।

Updated By: Jun 23, 2015, 09:17 PM IST
হাতে সময় মাত্র ৭দিন, বদলে ফেলুন ২০০৫ সালের আগের নোট

ওয়েব ডেস্ক: হাতে মাত্র সময় আর এক সপ্তাহ। আপনার কাছে কী ২০০৫ সালের আগের কোনও নোট আছে? থাকলে জলদি জলদি আশে পাশের যে কোনও ব্যাঙ্কের শাখায় গিয়ে চট করে বদলে নিন। পরে কিন্তু হাত শুধু পেনসিল পড়ে থাকবে। রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ জুনের পর এই নোটগুলো এক্কেবারে মূল্যহীন হয়ে যাবে।

প্রাথমিকভাবে ঠিক ছিল ২০১৫ সাল শুরু হওয়ার আগেই এই নোটগুলো বাজার থেকে তুলে নিতে হবে। পরে সময়সীমা বাড়ায় রির্জাভ ব্যাঙ্ক। ২০০৫-এর আগের নোটগুলি ফিরিয়ে দেওয়ার শেষ দিন ধার্য হয় ৩০জুন।

নিরাপত্তা জনিত কারণেই এই নোটগুলি তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শীর্ষ ব্যঙ্ক। সহজেই এই নোটগুলি নকল করা সম্ভব। ফলে ওই সময়ের নোটগুলির নকলও রমরম করে এখন ছড়িয়ে পরেছিল।

এমনিতে ২০০৫ পূর্ববর্তী নোট চেনা খুব সহজ। নোটের নীচে সাল উল্লেখ করাই থাকে। এছাড়া এই নোটগুলিতে মূল্যের সাংখ্যমানটির সামনে থাকে না ভারতীয় মুদ্রা রুপির চিহ্ন।

অবশ্য সময়সীমা অতিক্রান্ত হওয়ার পরেও কী হবে পুরনো নোট ফেরানোর প্রক্রিয়া, তা পরে জানাবে রিজার্ভ ব্যাঙ্ক।  

.