Sirisha Bandla: ভারতীয়-বংশোদ্ভূত দ্বিতীয় মহিলা মহাকাশচারী, ভারতীয়দের মধ্যে চতুর্থ

চলতি মাসের ১১ তারিখে মহাকাশে পাড়ি দেওয়া VSS Unity-র অন্যতম সদস্য হতে চলেছেন Sirisha Bandla।

Updated By: Jul 3, 2021, 04:27 PM IST
Sirisha Bandla: ভারতীয়-বংশোদ্ভূত দ্বিতীয় মহিলা মহাকাশচারী, ভারতীয়দের মধ্যে চতুর্থ

নিজস্ব প্রতিবেদন: কল্পনা চাওলার পরেই  তাঁর নাম! কল্পনা ইতিহাসে ঢুকে গিয়েছেন, তিনি ছিলেন প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত মহিলা যিনি মহাকাশে গিয়েছিলেন। আর এবার শিরিষা বান্দলা ইতিহাস গড়তে চলেছেন। তিনি সামগ্রিক ভাবে ভারতীয় মধ্যে মহাকাশগামী চতুর্থতম ব্যক্তি হতে চলেছেন।

কে এই Sirisha Bandla? 

অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলার টেনালিতে জন্ম শিরিশার। আমেরিকার টেক্সাসে পড়াশোনা। বছর চৌত্রিশের শিরিশা VSS Unity--Virgin Galactic’s suborbital rocket-powered space plane-এর ছ'জনের পাইলট টিমের একজন নির্বাচিত হয়েছেন। 

আরও পড়ুন:  উত্তরাখণ্ডে সংকটে গেরুয়াশিবির, পদত্যাগ করলেন মুখ্যমন্ত্রী Tirath Singh Rawat

এই খবর পেয়ে স্পষ্টতই উচ্ছ্বসিত শিরিশা। শোনা গিয়েছে, VSS Unity-র  এই ২২তম মহাকাশযাত্রার কালে তাঁর উপর থাকছে গবেষণালব্ধ অভিজ্ঞতাকে প্রতি মুহূর্তে যাচাই করা, কাজে লাগানো।

 

শিরিশা শুক্রবারই এই নিয়ে একটি টুইট করেছেন। টুইটে একটি ভিডিও শেয়ার করেছেন। টুইটে তিনি লিখেছেন--- এই #Unity22-র অংশ হতে পেরে আমি নিজেকে দারুণরকম ভাগ্যবান মনে করছি। এটা এমন এক প্রকল্প যা মনে করিয়ে দেয় মহাকাশ সকলের  জন্য খোলা। তাঁদের এই যাত্রা একটা new space age-এর জন্ম দিতে চলেছে বলেও জানান তিনি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন:  মাদ্রাজ আইআইটিতে রহস্যমৃত্যু গেস্ট লেকচারারের, ক্যাম্পাস থেকে উদ্ধার দগ্ধ দেহ

.