ট্রেন-বাসের ভাড়া নেওয়া যাবে না পরিযায়ী শ্রমিকদের কাছ থেকে, সুপ্রিম নির্দেশ সরকারকে

 এ দিন সরকারের পক্ষের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা তুলে ধরেন, এ যাবত্কালে কী কী পদক্ষেপ করা হয়েছে। তবে, একের পর এক প্রশ্নও তুলেছেন সুপ্রিম কোর্টের। 

Updated By: May 28, 2020, 05:29 PM IST
ট্রেন-বাসের ভাড়া নেওয়া যাবে না পরিযায়ী শ্রমিকদের কাছ থেকে, সুপ্রিম নির্দেশ সরকারকে
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদনপরিযায়ী শ্রমিকদের থাকা-খাওয়ার এবং ঘরে ফেরার জন্য আর্থিক ব্যবস্থার দাবিতে সুপ্রিম কোর্টে দাখিল হওয়া মামলার শুনানি হয় বৃহস্পতিবার। এ দিন সরকারের পক্ষের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা তুলে ধরেন, এ যাবত্কালে কী কী পদক্ষেপ করা হয়েছে। তবে, একের পর এক প্রশ্নও তুলেছেন সুপ্রিম কোর্টের। শুনানি শেষে বেশ কয়েকটি বিষয়ে অন্তর্বর্তীকালীন নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেগুলি হল...

১) পরিযায়ী শ্রমিকদের থেকে বাস বা ট্রেনের ভাড়া নেওয়া যাবে না। রাজ্যগুলিকে রেলের ভাড়ার কিছুটা বহন করতে হবে।

২) বাস বা ট্রেনে ওঠা পর্যন্ত পরিযায়ী শ্রমিকদের আশ্রয় এবং খাবারের ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে।

৩) ট্রেন যাত্রার সময় সংশ্লিষ্ট রাজ্যকে খাবার এবং পানীয় জলের ব্যবস্থা করতে হবে।

৪) ট্রেন এবং বাসে পরিযায়ী শ্রমিকদের খাবার এবং জলের ব্যবস্থা করতে হবে।

৫) রাজ্যগুলিকেই পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করে যত দ্রুত সম্ভব তাদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করতে হবে।

৬) যে সব শ্রমিক সড়ক পথে হেঁটে যাচ্ছেন, তাঁদের জন্য খাবার এবং আশ্রয়ের ব্যবস্থা করতে হবে।

কেন্দ্রের তরফে জানানো হয়:

** কেন্দ্র এবং রাজ্যগুলির যৌথ উদ্যোগে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর সব রকম প্রচেষ্টা চালানো হচ্ছে। বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে, তবে তা বিচ্ছিন্ন ঘটনা।

** প্রতিদিন ১৮৭টি ট্রেনে করে ১.৮৫ লক্ষ শ্রমিককে ঘরে ফেরানো হচ্ছে। ইতিমধ্যেই ট্রেনে ৫০ লক্ষ শ্রমিক নিজের রাজ্যে ফিরেছেন।

** প্রতিবেশী রাজ্যগুলি থেকে সড়ক পথেও পরিযায়ী শ্রমিকদের ফেরানো হচ্ছে। ৪৭ লক্ষ শ্রমিককে ফেরানো হয়েছে। প্রতি দিন গড়ে ৩.৩৬ লক্ষ শ্রমিক সড়কপথে নিজের রাজ্যে ফিরছেন।

** গ্রহিতা রাজ্য বা উত্স রাজ্য রেলকে ভাড়া মেটাচ্ছে, পরে তা পরিশোধ করে দিচ্ছে রেল। রেলের তরফে বিনামূল্যে জল এবং খাবার দেওয়া হচ্ছে। ট্রেনে ওঠার আগে প্রথম খাবার দিচ্ছে রাজ্য সরকার। ট্রেন ছাড়ার পর সব দায়িত্ব রেলের। কম দূরত্বে এক বার এবং বেশি দূরত্বে দুবার খাবার দিচ্ছে রেল। এখনও পর্যন্ত ৮৪ লক্ষ খাবার দেওয়া হয়েছে।

আরও পড়ুন- পরিযায়ী শ্রমিকদের সব দায়িত্ব নিতে হবে বাড়ি পৌঁছনো পর্যন্ত, কড়া পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

** অনেক ক্ষেত্রে ট্রেন ছাড়ার আগে কোয়ারেন্টিনে রাখা হচ্ছে পরিযায়ী শ্রমিকদের। উত্তর প্রদেশে কোয়ারেন্টিনে থাকা পরিযায়ী শ্রমিকদের এক হাজার টাকা করে দেওয়া হচ্ছে। এই পদক্ষেপে ভাল সাড়া পড়েছে বলে জানান সলিসিটর জেনারেল।

.