Adani-SEBI: সিট নয় সেবি-তেই ভরসা সুপ্রিম কোর্টের, নতুন বছরে স্বস্তি আদানির

SEBI তদন্তকে সন্দেহ করার জন্য OCCPR-এর রিপোর্টকে গুরুত্ব দেওয়া যাবে না। হিন্ডেনবার্গ রিসার্চ, আদানি গ্রুপের বিরুদ্ধে প্রতারণামূলক লেনদেন এবং শেয়ার-মূল্যের কারসাজির অভিযোগ এনে একাধিক অভিযোগ তুলেছে।

Updated By: Jan 3, 2024, 01:56 PM IST
Adani-SEBI: সিট নয় সেবি-তেই ভরসা সুপ্রিম কোর্টের, নতুন বছরে স্বস্তি আদানির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেবি (সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া) এবং আদানি গ্রুপকে একটি বড় স্বস্তি দিয়ে, সুপ্রিম কোর্ট বুধবার আদানি গ্রুপের বিরুদ্ধে অভিযোগের তদন্তের জন্য একটি এসআইটি (বিশেষ তদন্ত দল) গঠন করতে অস্বীকার করেছে। আদালত বলেছে যে সেবি তার তদন্ত চালিয়ে যাবে। সুপ্রিম কোর্ট বলেছে যে এটি রেগুলেটরি রেজিমের ডোমেনে প্রবেশ করতে পারে না এবং হিন্ডেনবার্গের রিপোর্ট বা এই জাতীয় কিছু অন্য কোনও আলাদা তদন্তের আদেশের ভিত্তি হতে পারে না। SEBI এগিয়ে যাবে এবং আইন অনুযায়ী তার তদন্ত চালিয়ে যাবে। সর্বোচ্চ আদালত বলেছে যে সেবিকে তিন মাসের মধ্যে তদন্ত শেষ করতে হবে।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত বেঞ্চ চারটির মতো পিটিশনে এই রায় দিয়েছেন। আইনজীবী বিশাল তিওয়ারি, এমএল শর্মা এবং কংগ্রেস নেতা জয়া ঠাকুর এবং অনামিকা জয়সওয়াল এই আবেদনগুলি দায়ের করেছিলেন।

আরও পড়ুন: UP Shocker: ভয়ংকর! নিজের বিয়ের জন্য কাছের বান্ধবীকেই পুড়িয়ে মারলেন তরুণী...

রায় পড়ে, আদালত বলেছে যে সেবি-র নিয়ন্ত্রক কাঠামোতে প্রবেশের জন্য সুপ্রিম কোর্টের ক্ষমতা সীমিত। SEBI-কে FPI এবং LODR বিধানের সংশোধনী প্রত্যাহার করার নির্দেশ দেওয়ার জন্য কোনও বৈধ কারণ উত্থাপিত হয়নি। SEBI ২২টির মধ্যে ২০টি বিষয়ে তদন্ত সম্পন্ন করেছে। অন্য দুটি মামলার তদন্ত তিন মাসের মধ্যে শেষ করবে বলে আদেশে বলা হয়েছে।

SEBI তদন্তকে সন্দেহ করার জন্য OCCPR-এর রিপোর্টকে গুরুত্ব দেওয়া যাবে না। এই আদেশে বলা হয়েছে। OCCPR রিপোর্টের উপর নির্ভরতা প্রত্যাখ্যান করা হয় এবং কোনও যাচাই ছাড়াই তৃতীয় পক্ষের সংস্থার রিপোর্টের উপর প্রমাণ হিসেবে নির্ভর করা যায় না।

আরও পড়ুন: UP Shocker: প্রেমিকের সঙ্গে সাক্ষাত, মেয়েকে নৃশংস খুন জন্মদাতা বাবার

আদেশে বলা হয়েছে, ‘নিয়ন্ত্রককে প্রশ্ন করার জন্য সংবাদপত্রের প্রতিবেদন এবং তৃতীয় পক্ষের সংস্থাগুলির উপর নির্ভরতা আস্থা তৈরি করে না। সেবি-র তদন্তকে সন্দেহ করার জন্য এইগুলিকে ইনপুট হিসাবে বিবেচনা করা যেতে পারে তবে চূড়ান্ত প্রমাণ নয়’।

কী ছিল সেবি-আদানি-হিন্ডেনবার্গ মামলা?

আবেদনকারীরা অভিযোগ করেন যে আদানি গ্রুপের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করার সময়ে আদানি গ্রুপকে নিয়ন্ত্রক লঙ্ঘন এবং বাজারের কারসাজি থেকে বাঁচানোর জন্য আড়াল করেছিল সেবি। সুপ্রিম কোর্ট তখন SEBI-কে স্বাধীনভাবে বিষয়টি তদন্ত করতে বলে এবং প্রাক্তন সুপ্রিম কোর্টের বিচারক বিচারপতি এ এম সাপ্রের নেতৃত্বে বিশেষজ্ঞদের একটি কমিটি গঠন করে।

হিন্ডেনবার্গ রিসার্চ, আদানি গ্রুপের বিরুদ্ধে প্রতারণামূলক লেনদেন এবং শেয়ার-মূল্যের কারসাজির অভিযোগ এনে একাধিক অভিযোগ তুলেছে। আদানি গোষ্ঠী অভিযোগগুলিকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.