Baba Ramdev | Supreme Court of India: আপনি একেবারেই নিরপরাধ নন, সুপ্রিম কোর্টের বাণে বিদ্ধ বাবা রামদেব!

বিচারপতি আমানউল্লাহ বলেন, ‘আপনি মন থেকে ক্ষমা চাইছেন না। এরকম করলে হবে না’। ১০ এপ্রিল, সুপ্রিম কোর্ট বাবা রামদেব এবং আচার্য বালকৃষ্ণের ‘নিঃশর্ত ক্ষমা’ খারিজ করে দিয়েছিল। আদালত বলেছিল যে তাদের কাজ শীর্ষ আদালতের আদেশের ‘ইচ্ছাকৃত এবং বারবার লঙ্ঘন’।

Updated By: Apr 16, 2024, 05:15 PM IST
Baba Ramdev | Supreme Court of India: আপনি একেবারেই নিরপরাধ নন, সুপ্রিম কোর্টের বাণে বিদ্ধ বাবা রামদেব!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবার সুপ্রিম কোর্ট বাবা রামদেবকে বলেছে যে তিনি ‘অতটা নির্দোষ নন’। কোম্পানির ঔষধি পণ্যের বিভ্রান্তিকর বিজ্ঞাপনের ক্ষেত্রে পতঞ্জলি আয়ুর্বেদের বিরুদ্ধে অবমাননার মামলার শুনানির সময় রামদেবকে এই কথা বলা হয়। আদালত তার ‘দায়িত্বজ্ঞানহীন আচরণের’ জন্যও তাঁর সমালোচনা করেছে।

বিচারপতি হিমা কোহলি এবং আহসানউদ্দিন আমানুল্লাহর সমন্বয়ে গঠিত দুই বিচারপতির বেঞ্চ বলেছে যে পরবর্তী শুনানি ২৩ এপ্রিল হবে। এটি রামদেব এবং আচার্য বালকৃষ্ণকে, যারা আদালতে উপস্থিত ছিলেন, প্রকাশ্যে ক্ষমা চাওয়ার জন্য এক সপ্তাহের সময় মঞ্জুর করেছেন।

যোগ গুরু আদালতকে বলেছিলেন যে তাঁরা ‘যে ভুলগুলি করেছি তার জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছি’।

তিনি আরও বলেন, ‘সে সময় আমরা যা করেছি তা সঠিক ছিল না। ভবিষ্যতে আমরা তা মাথায় রাখব’।

বেঞ্চ অবশ্য বলেছে, ‘আইন সবার জন্য সমান। আপনি যা কিছু করেছেন, আপনার অঙ্গীকার এবং আমাদের আদেশ মেনেই এই সব করেছেন। আপনি জানেন যে আপনি দুরারোগ্য রোগের বিজ্ঞাপন দিতে পারেন না?’

আরও পড়ুন: Ram Navami in Ayodhya: আলোয় আলো! জেনে নিন, রামনবমী উপলক্ষে কীভাবে সেজে উঠছে রামমন্দির...

এর উত্তরে রামদেব বলেন, তারা অনেক পরীক্ষা-নিরীক্ষা করেছেন।

বেঞ্চ বলেছে, ‘এটি দায়িত্বজ্ঞানহীন আচরণ। আপনার আগের ইতিহাস ক্ষতিকারক। আমরা এটি নিয়ে চিন্তা করব, আপনার ক্ষমা গ্রহণ করব কী না। আপনি এতটা নির্দোষ নন যে আপনি সম্পূর্ণরূপে অন্ধকারে ছিলেন। আদালতে কী চলছিল... ‘।

বিচারপতি আমানউল্লাহ বলেন, ‘আপনি মন থেকে ক্ষমা চাইছেন না। এরকম করলে হবে না’।

১০ এপ্রিল, সুপ্রিম কোর্ট বাবা রামদেব এবং আচার্য বালকৃষ্ণের ‘নিঃশর্ত ক্ষমা’ খারিজ করে দিয়েছিল। আদালত বলেছিল যে তাদের কাজ শীর্ষ আদালতের আদেশের ‘ইচ্ছাকৃত এবং বারবার লঙ্ঘন’।

পতঞ্জলি আয়ুর্বেদের বিরুদ্ধে পিটিশন দায়ের করেছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ)।

আরও পড়ুন: Gujarat Couple: ২০০ কোটি বিলিয়ে সাধু হয়েছেন, গুজরাটের সেই দম্পতি ছাদ থেকে ওড়াচ্ছেন রাশি-রাশি টাকা!

১০ এপ্রিল শুনানির সময়, বিচারপতি কোহলি এবং আমানুল্লাহর একই বেঞ্চ পতঞ্জলি আয়ুর্বেদের কঠোরভাবে ভর্তসনা করে এবং ‘আদালতের কার্যধারাকে হালকাভাবে নেওয়ার জন্য’ এর সমালোচনা করে। আদালত বলেছিল যে এটি ‘হলফনামায় বলা কিছুতেই সন্তুষ্ট নয়’।

শীর্ষ আদালত পতঞ্জলি পণ্যের লাইসেন্স দেওয়ার জন্য উত্তরাখণ্ড সরকারকেও তিরস্কার করে এবং রাজ্যের লাইসেন্সিং কর্তৃপক্ষকে জিজ্ঞাসা করে, ‘আপনি যা করছেন তা করার সাহস কী আপনার আছে? আপনি পোস্ট অফিস হিসাবে কাজ করছেন’।

বিচারপতি আমানুল্লাহ বলেন, "আধিকারিকদের জন্য 'বোনাফাইড' শব্দ ব্যবহারে আমাদের তীব্র আপত্তি রয়েছে। আমরা হালকাভাবে নেব না। আমরা আপনাকে ছিঁড়ে ফেলব”।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.