পরিযায়ী শ্রমিকদের সব দায়িত্ব নিতে হবে বাড়ি পৌঁছনো পর্যন্ত, কড়া পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

বেঞ্চের প্রশ্ন, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোই এখন সবচেয়ে বড় সমস্যা। নাম নথিভুক্ত করার পরও সপ্তাহ খানেক অপেক্ষা করতে হচ্ছে

Updated By: May 28, 2020, 04:16 PM IST
পরিযায়ী শ্রমিকদের সব দায়িত্ব নিতে হবে বাড়ি পৌঁছনো পর্যন্ত, কড়া পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: পরিযায়ী শ্রমিকদের থাকা-খাওয়ার এবং ঘরে ফেরার জন্য আর্থিক ব্যবস্থার দাবিতে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন সমাজকর্মী মেধা পটেকর এবং কংগ্রেস। বৃহস্পতিবার সেই শুনানিতে কেন্দ্রকে কড়া ভর্তসনা করল সুপ্রিম কোর্টে তিন বিচারপতির বেঞ্চ। কেন্দ্রের তরফে থাকা আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহাতেকে কমপক্ষে সুপ্রিম কোর্টের ৫০টি প্রশ্নের মুখোমুখি হতে হয়।

কেন্দ্রের তরফে জানানো হয়:

** কেন্দ্র এবং রাজ্যগুলির যৌথ উদ্যোগে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর সব রকম প্রচেষ্টা চালানো হচ্ছে। বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে, তবে তা বিচ্ছিন্ন ঘটনা।

** প্রতিদিন ১৮৭টি ট্রেনে করে ১.৮৫ লক্ষ শ্রমিককে ঘরে ফেরানো হচ্ছে। ইতিমধ্যেই ট্রেনে ৫০ লক্ষ শ্রমিক নিজের রাজ্যে ফিরেছেন।

** প্রতিবেশী রাজ্যগুলি থেকে সড়ক পথেও পরিযায়ী শ্রমিকদের ফেরানো হচ্ছে। ৪৭ লক্ষ শ্রমিককে ফেরানো হয়েছে। প্রতি দিন গড়ে ৩.৩৬ লক্ষ শ্রমিক সড়কপথে নিজের রাজ্যে ফিরছেন।

এই সময় সুপ্রিম কোর্টের বেঞ্চ প্রশ্ন করে, আমাদের স্পষ্ট করে জানান, ভাড়া কে দেবে?

এই প্রশ্নে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন,

** গ্রহিতা রাজ্য বা উত্স রাজ্য রেলকে ভাড়া মেটাচ্ছে, পরে তা পরিশোধ করে দিচ্ছে রেল। রেলের তরফে বিনামূল্যে জল এবং খাবার দেওয়া হচ্ছে। ট্রেনে ওঠার আগে প্রথম খাবার দিচ্ছে রাজ্য সরকার। ট্রেন ছাড়ার পর সব দায়িত্ব রেলের। কম দূরত্বে এক বার এবং বেশি দূরত্বে দুবার খাবার দিচ্ছে রেল। এখনও পর্যন্ত ৮৪ লক্ষ খাবার দেওয়া হয়েছে।

** অনেক ক্ষেত্রে ট্রেন ছাড়ার আগে কোয়ারেন্টিনে রাখা হচ্ছে পরিযায়ী শ্রমিকদের। উত্তর প্রদেশে কোয়ারেন্টিনে থাকা পরিযায়ী শ্রমিকদের এক হাজার টাকা করে দেওয়া হচ্ছে। এই পদক্ষেপে ভাল সাড়া পড়েছে বলে জানান সলিসিটর জেনারেল।

বেঞ্চের প্রশ্ন, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোই এখন সবচেয়ে বড় সমস্যা। নাম নথিভুক্ত করার পরও সপ্তাহ খানেক অপেক্ষা করতে হচ্ছে। যাঁরা এতদিন অপেক্ষা করছেন, তাঁদের জন্য কি খাবার ব্যবস্থা করা হচ্ছে? সলিসিটর জেনারেল জানান, হ্যাঁ, তাঁদের খাবার দেওয়া হচ্ছে। এমনকি এজলাসে উপস্থিত আইনজীবী কপিল সিব্বলকে কটাক্ষ করে তিনি বলেন, সিব্বলের রাজ্য খাবারের ব্যবস্থা করেছে।

আরও পড়ুন- ভাগ্যের চাকা ঘুরল পরিযায়ী শ্রমিকদের! প্রথমবার বাড়ি ফেরানো হল বিমানে

সুপ্রিম কোর্টের প্রশ্ন, কে খাবার জোগান দিচ্ছে, কেন্দ্র না রাজ্য? সরাসরি এই উত্তর না দিয়ে সলিসিটর জেনারেল বলেন, এক অভূতপূর্ব সংকটে অভূতপূর্ব পদক্ষেপ করা হচ্ছে। তবে, সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, বাড়ি পৌঁছনো পর্যন্ত পরিযায়ী শ্রমিকদের খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে হবে সরকারকে। কেন্দ্র যতই যুক্তি পেশ করুক না কেন সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, বাস্তব কিন্তু অন্য কথা বলছে।  

.