জীবদ্দশায় ৩৭০ বিলোপ দেখতে চেয়েছিলাম, মৃত্যুর ঘণ্টাখানেক আগে মোদীকে টুইট সুষমার

সব্যসাচী চক্রবর্তী

Updated By: Aug 7, 2019, 08:36 AM IST
জীবদ্দশায় ৩৭০ বিলোপ দেখতে চেয়েছিলাম, মৃত্যুর ঘণ্টাখানেক আগে মোদীকে টুইট সুষমার

সব্যসাচী চক্রবর্তী

টুইটার অ্যাকাউন্টটা এখনও ভীষণ ভাবে জ্যান্ত। ১৩.১ মিলিয়ন অনুসরণকারী। কাশ্মীর ইস্যুতে সন্ধে ৭টা নাগাদও টুইট করেছিলেন। লিখেছিলেন, জীবদ্দশায় ৩৭০ ধারা বিলোপ দেখার অপেক্ষায় ছিলেন। ধন্যবাদ জানিয়েছিলেন প্রধানমন্ত্রীকে।     

সুষমা স্বরাজ আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর। ৯টায় তাঁকে ভর্তি করা হয়েছিল এইমসে। ঠিক তার ২ ঘণ্টা আগে টুইটারে লিখেছিলেন, 'ধন্যবাদ প্রধানমন্ত্রী। অনেক অনেক ধন্যবাদ। জীবদ্দশায় এই দিনটা দেখার অপেক্ষায় ছিলাম'। কাশ্মীর পুনর্গঠন বিল লোকসভাতে পাশ হয়ে গিয়েছে। জীবদ্দশাতে দেখে গিয়েছেন, ৩৭০ ধারা বিধিনিষেধ আর উপত্যকায় নেই।  

যে বছর জন্মেছিলেন, তার ঠিক পরের বছর অর্থাত ১৯৫৩ সালে মৃত্যু হয় শ্যামাপ্রসাদ মুখার্জীর। এই ৩৭০ ধারার বিরুদ্ধেই উপত্যকায় ছুটে গিয়েছিলেন। আর ফেরা হয়নি। ভূস্বর্গে জনসঙ্ঘের প্রাণপুরুষের এই মৃত্যু ভুলতে পারেনি বিজেপি। তাঁর স্বপ্ন সফল হয়েছে আজ। আর অদ্ধুত সমাপতন, আজই চলে গেলেন সুষমা।  

দেশের অন্যতম অ্যাক্টিভ বিদেশমন্ত্রী, দুর্দান্ত নেত্রী। সে কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন, যেখানেই তিনি কাজ করেছেন, দক্ষতার পরিচয় দিয়েছেন। দুর্দান্ত নেত্রী। অনেকের কাছে তিনি ইন্সপিরেশন। বিশ্বের যে কোনও প্রান্তে বিপদে পড়া ভারতীয়দের জন্য তিনি বারবার হাত বাড়িয়ে দিয়েছেন। আর এখানেই তিনি অন্যদের থেকে অনেক আলাদা। 

প্রথম মোদী সরকারের জমানায় বিদেশমন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন সুষমা স্বরাজ। কিন্তু ২০১৯ লোকসভা ভোটের আগে সংসদীয় রাজনীতি থেকে অবসরের কথা ঘোষণা করেন। জানিয়েছিলেন, অসুস্থ শরীরে আর রাজনীতি করবেন না। ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত বিরোধী দলনেত্রীর ভূমিকা পালন করেছিলেন সুষমা স্বরাজ। 

আরও পড়ুন- ৩৭০ অপব্যবহার করে পণ্ডিত-বৌদ্ধদের খতম করেছেন, কোথায় ছিল সেকুলারিজম: লাদাখের সাংসদ

 

.