থ্যালাসেমিয়া রুখতে আয়ুর্বেদিক চিকিত্সা, পায়ু দিয়ে ঢোকানো হবে ছাগলের রক্ত

থ্যালাসেমিয়া রোগীকে এবার দেওয়া হবে ছাগলের রক্ত। পঞ্জাব সরকার ও কেন্দ্রীয় সরকারের পৃষ্ঠপোশকতায় কয়েক মাসের মধ্যেই পরীক্ষামূলকভাবে শুরু হবে এই চিকিত্সা পদ্ধতি। ইতিমধ্যে এজন্য ৩৫ বরাদ্দ মঞ্জুর করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট দফতরের কর্তা। ১৩ লক্ষ টাকা দেবে পঞ্জাব সরকার। 

Updated By: May 20, 2018, 11:18 AM IST
থ্যালাসেমিয়া রুখতে আয়ুর্বেদিক চিকিত্সা, পায়ু দিয়ে ঢোকানো হবে ছাগলের রক্ত

নিজস্ব প্রতিবেদন: থ্যালাসেমিয়া রোগীকে এবার দেওয়া হবে ছাগলের রক্ত। পঞ্জাব সরকার ও কেন্দ্রীয় সরকারের পৃষ্ঠপোশকতায় কয়েক মাসের মধ্যেই পরীক্ষামূলকভাবে শুরু হবে এই চিকিত্সা পদ্ধতি। ইতিমধ্যে এজন্য ৩৫ বরাদ্দ মঞ্জুর করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট দফতরের কর্তা। ১৩ লক্ষ টাকা দেবে পঞ্জাব সরকার। 

প্রকল্পের আধিকারিকদের কথায়, আয়ুর্বেদিক পদ্ধতিতে হবে এই চিকিত্সা। এতে থ্যালাসেমিয়া আক্রান্তদের পায়ু দিয়ে শরীরে প্রবেশ করানো হবে ছাগলের রক্ত। এতে ক্রমশ আক্রান্তের রক্তে লোহিত কনিকার সংখ্যা বাড়বে। ক্রমশ রক্ত বদলের প্রয়োজনীয়তা কমতে থাকবে। লুধিয়ানার সরকারি আয়ুর্বেদিক হাসপাতালেই হবে এই চিকিত্সা। 

রেলভবনে ‘রেল নীর’ সরবরাহ বন্ধ করছে রেল বোর্ড

চিকিত্সকদের দাবি, আমদাবাদে এই অখণ্ডানন্দ আয়ুর্বেদিক হাসপাতালে ইতিমধ্যে চলছে এই চিকিত্সা। সেখানেই প্রশিক্ষণ পেয়েছেন তাঁরা। 
যদিও এই পদ্ধতির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলছেন চিকিত্সকদের একাংশ। তাঁদের দাবি, তেমন কোনও পদ্ধতি থাকলে তা অন্তর্জাতিক জার্নালে প্রকাশ করা উচিত। 

 

.