India's Most Polluted Cities: ভারতের 'মোস্ট পলিউটেড সিটি'র তালিকায় কোন কোন শহর রয়েছে জেনে আঁতকে উঠবেন...

Most Polluted Cities in India: শহরগুলির দূষণের পরিস্থিতিকে 'সিভিয়ার' তকমা দেওয়া হয়নি ঠিকই। কিন্তু শহরগুলির বাতাসের অবস্থা উদ্বেগজনক। 'এয়ার কোয়ালিটি ইনডেস্ক' বা AQI হল এক্ষেত্রে পরিমাপক একক।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 14, 2022, 12:44 PM IST
India's Most Polluted Cities: ভারতের 'মোস্ট পলিউটেড সিটি'র তালিকায় কোন কোন শহর রয়েছে জেনে আঁতকে উঠবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বা সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড (CPCB) সোমবারই ১৬২টি ভারতীয় শহরের এয়ার পলিউশন ইনডেক্স-এর এক তালিকা প্রকাশ করেছে। তাতে চমকে ওঠার মতো তথ্য বেরিয়ে এসেছে! সেখানে সব চেয়ে দূষিত প্রথম ১০টি শহরের ৭টিই বিহারের! প্রথম তিনটি শহর বিহারের-- সিওয়ান, কাটিহার, দ্বারভাঙা; চার নম্বরে রয়েছে হরিয়ানার সোনেপত; এর পরে আবার পর পর তিনটি বিহাররে শহর-- সমস্তিপুর, ছাপরা, বেঠিয়া; তার পরে অষ্টম ও নবম স্থানে যথাক্রমে হরিয়ানার ফরিদাবাদ ও উত্তরপ্রদেশের কানপুর; দশম স্থানে আবার বিহারেরই এক শহর-- ভাগলপুর! চলতি মাসের প্রথম ১২ দিনের ডেটা পর্যালোচনা করে এই তালিকা তৈরি করা হয়েছে।  

আরও পড়ুন: মোদীর ভারত কি সামরিক শক্তিতে চিনের চেয়ে এগিয়ে? আসুন, দেখে নেওয়া যাক...

তালিকার শহরগুলির দূষণের পরিস্থিতিকে কোনওভাবেই 'সিভিয়ার' তকমা দেওয়া হয়নি। কিন্তু এই শহরগুলির বাতাসের অবস্থা খুবই উদ্বেগজনক। 'এয়ার কোয়ালিটি ইনডেস্ক' বা AQI হল এক্ষেত্রে পরিমাপক ইউনিট বা একক। সেই এককের টেবল এরকম: 'জিরো' বা 'শূন্য' থেকে '৫০' একিউআই হল 'গুড', '৫১' থেকে '১০০' হল 'স্যাটিসফ্যাকটরি', '১০১' থেকে '২০০' হল 'মডারেট', '২০১' থেকে '৩০০' হল 'পুওর', '৩০১' থেকে '৪০০' হল 'ভেরি পুওর', আর '৪০১' থেকে '৫০০' হল 'সিভিয়ার'।  

আরও পড়ুন: নদীর উপর সেতু তৈরি করতে একার হাতে যা করলেন এই তরুণ, তাতে তিনিই 'নায়ক'!

প্রসঙ্গত, শীতের প্রথম থেকেই দিল্লির দূষণের মাত্রা ছিল অতি উদ্বেগজনক। সেই পরিস্থিতির অন্তত কিছুটা বদল ঘটেছে।   'ভেরি পুওর'  থেকে 'পুওর'-য়ে উত্তরণ ঘটেছে তার। গাজিয়াবাদের পরিস্থিতিও খুব খারাপ ছিল। উন্নতি ঘটেছে তারও।

উত্তর প্রদেশ দূষণ পর্ষদও পরিবেশ সংক্রান্ত নীতিনির্দেশ জারি করেছে। এবার হয়তো বিহারের সরকারকেও এ বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। বিহার দূষণ পর্ষদকে হয়তো পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ নিয়ে আরও পরিকল্পনা করতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.