Netaji: ইন্ডিয়া গেটে 'নিষ্প্রদীপ' হলোগ্রাম মূর্তি! প্রতিবাদে ধরনা তৃণমূল সাংসদদের

২৩ জানুয়ারি মূর্তিটি উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

Updated By: Feb 3, 2022, 08:55 PM IST
Netaji: ইন্ডিয়া গেটে 'নিষ্প্রদীপ' হলোগ্রাম মূর্তি! প্রতিবাদে ধরনা তৃণমূল সাংসদদের

নিজস্ব প্রতিবেদন: অন্ধকারে নেতাজি (Netaji Subhas Chandra Bose)!  ইন্ডিয়া গেটে 'নিষ্প্রদীপ' হলোগ্রাম মূর্তি  (Hologram Statue) । প্রতিবাদে সরব তৃণমূল (TMC)। প্ল্যাকার্ড হাতে ধরনা দিলেন দলের সাংসদরা। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে 'তঞ্চকতা'র অভিযোগ তুললেন সৌগত রায় (Sougata Roy)। 'টেকনিক্যাল কারণে হয়ে থাকতে পারে', প্রতিক্রিয়া রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজমদার (West Bengal BJP President Sukanta Mazumder)।

নেতাজির ট্যাবলো ছাড়াই প্রজাতন্ত্র দিবসে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে দিল্লিতে। রাজ্যের প্রস্তাবিত ট্যাবলো খারিজ করে দেয় কেন্দ্র। প্রধানমন্ত্রীকে (PM Narendra Modi) সিদ্ধান্ত পুর্নবিবেচনার আর্জি জানিয়েছে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। চিঠিতে তাঁর দাবি, কোনও যুক্তিযুক্ত কারণ ছাড়াই বাংলার ট্যাবলোর বাতিল করা হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্তে তিনি হতবাক। পুর্নবিবেচনার সেই আবেদন মঞ্জুর হয়নি। ফলে কেন্দ্র ও রাজ্যের সংঘাত চরমে পৌঁছয়।

এদিকে ট্যাবলো বিতর্কের মাঝেই ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৩ জানুয়ারি, নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী হলোগ্রাম মূর্তি উন্মোচন করেন তিনি। ৬ মাস পর নেতাজির গ্রানাইটের মূর্তি বসবে ইন্ডিয়া গেটে। 

 

এদিন তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, '২৩ জানুয়ারি হলোগ্রাম মূর্তিটি দেখানো হয়েছিল। পরের দিন থেকে মূর্তিটি আর নেই'। কেন? দমদমের সাংসদের দাবি, 'বেশি হাওয়ায় মূর্তিটি উড়ে গিয়েছে। কারণ, উপরে কোনও আচ্ছাদন ছিল না। যে টেকনিক্যাল সমস্যা হয়েছিল, তা ঠিক করতে পারেননি কেন্দ্রীয় সরকারের ইঞ্জিনিয়ররা'। তাঁর কথায়, নেতাজির প্রতি বিজেপির শ্রদ্ধা উবে গিয়েছে। এর চেয়ে দুঃখের আর কিছু হতে পারে না। দেশের স্বাধীনতার সবচেয়ে বড় সৈনিক, তাঁর মূর্তি নিয়ে তঞ্চকতা করা হল, প্রবঞ্চনা করা হল'।

 

আরও পড়ুন: Rahul Gandhi: পাকিস্তান-চিনকে এককাট্টা করেছেন আপনি, সংসদে দাঁড়িয়ে মোদীকে নিশানা রাহুলের

কী প্রতিক্রিয়া বিজেপির? দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জি ২৪ ঘণ্টাকে বললেন, 'হলগ্রাম মূর্তি অস্থায়ী ব্যবস্থা। ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইটের মূর্তি বসবে। যা আমাদের সকলের কাছে অত্যন্ত গর্ব বিষয় হবে। সেদিকেই লক্ষ্য রাখা উচিত'। তাঁর আরও বক্তব্য, 'মমতা বন্দ্যোপাধ্যায় একসময়ে কংগ্রেসে ছিলেন, মন্ত্রী হয়েছিলেন। তখন নেতাজির মৃত্যু রহস্য উদঘাটনের দাবিতে কতগুলি চিঠি লিখেছিলেন? নেতাজিকে সম্মান জানানোর জন্য কী করেছেন'? কিন্তু হলগ্রাম মূর্তি 'নিষ্প্রদীপ' হল কী করে? সুকান্ত মজুমদারের জবাব, 'টেকনিক্যাল কারণে হয়ে থাকতে পারে। আমরা মন্ত্রীর সঙ্গে কথা বলব'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.