আয়কর ফাঁকি রুখতে কড়া পদক্ষেপের ঘোষণা ভারতীয় আয়কর দফতরের

আয়কর ফাঁকি রুখতে কড়া পদক্ষেপের ঘোষণা করল ভারতীয় আয়কর দফতর। দেশে ক্রমবর্ধমান আয়কর ফাঁকি রুখতে দফতরের অফিসারদের কড়া ভূমিকা নিতে নির্দেশ। প্রয়োজনে আটক,গ্রেফতার ও আয়কর আদায় করতে সম্পত্তি বাজেয়াপ্ত করে নিলামের পদক্ষেপের নির্দেশ।

Updated By: Jun 22, 2016, 08:52 AM IST
আয়কর ফাঁকি রুখতে কড়া পদক্ষেপের ঘোষণা ভারতীয় আয়কর দফতরের

ওয়েব ডেস্ক: আয়কর ফাঁকি রুখতে কড়া পদক্ষেপের ঘোষণা করল ভারতীয় আয়কর দফতর। দেশে ক্রমবর্ধমান আয়কর ফাঁকি রুখতে দফতরের অফিসারদের কড়া ভূমিকা নিতে নির্দেশ। প্রয়োজনে আটক,গ্রেফতার ও আয়কর আদায় করতে সম্পত্তি বাজেয়াপ্ত করে নিলামের পদক্ষেপের নির্দেশ।

আয়কর ফাঁকি দিলে এবার কড়া ব্যবস্থা। দরকারে গ্রেফতার, আটক এবং সম্পত্তি নীলাম করার নির্দেশ। এছাড়াও থাকছে প্যান কার্ড ব্লকিং, এলিপিজি খাতে ভরতুকি বন্ধ, ব্যাঙ্ক থেকে ঋণ বা ওভারড্রাফট নেওয়া বন্ধ করার ব্যবস্থা। শুধু এখানেই থেমে থাকছে না আয়কর দফতর, আয়কর ফাঁকি রুখতে প্রয়োজনে ২৭৬সি(২) ধারায় মামলা রুজু করে আয়কর ফাঁকির দায়ে ৩ থেকে ৩ বছর অবধি সশ্রম কারাদন্ডের ও আর্থিক জরিমানার শাস্তিও বলবত্‍ করার নির্দেশও কার্যকর করাতে বলল আয়কর দফতর।

ট্যাক্স রিকভারি অফিসারকে এই বিশেষ ক্ষমতা প্রদান করেছে আয়কর দফতর। যে বা যারা ইচ্ছাকৃতভাবে আয়কর ফাঁকি দিচ্ছে তাঁদের চিহ্নিত করে ট্যাক্স রিকভারি অফিসার এই বিশেষ ক্ষমতা প্রয়োগ করতে পারবেন। প্রয়োজনে আইন লঙ্ঘনকারীর সম্পত্তি ক্রোক করে তা নিলামের মাধ্যমে আয়কর আদায় করার বিশেষ ক্ষমতাও প্রদত্ত থাকছে ট্যাক্স রিকভারি অফিসারের। সুতরাং এবার দুষ্টু লোকেরা সাবধান।

.