Odisha Train Derailed: দুর্ঘটনার পর বালেশ্বর রেল পরিষেবা শুরুর দিনই, ওড়িশায় ফের লাইনচ্যুত ট্রেন

 এই ঘটনায় যে কোনওরকম দায় অস্বীকার করেছে রেল। পূর্ব রেলের এক আধিকারিক বলেন, 'এই ঘটনায় রেলের কোনও ভূমিকা নেই।'

Updated By: Jun 5, 2023, 01:16 PM IST
Odisha Train Derailed: দুর্ঘটনার পর বালেশ্বর রেল পরিষেবা শুরুর দিনই, ওড়িশায় ফের লাইনচ্যুত ট্রেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার সন্ধ্যায় ওড়িশার বালেশ্বরের কাছে বাহানগা বাজারে করমণ্ডল এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনার বীভৎস ছবি এখনও টাটকা। এখনও ছবি হাতে মর্গে মর্গে প্রিয়জনদের খুঁজে চলেছেন উদ্বিগ্ন স্বজনহারারা। ভয়াবহ সেই দুর্ঘটনার তিন দিনের মাথায় সোমবার সকালে ফের ওই রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। এদিকে যেদিন বাহানগা বাজার স্টেশনের উপর দিয়ে ফের ট্রেন চলাচল শুরু হল, রেল যোগাযোগ পুনরায় বহাল হল, সেইদিনই আবার একটি রেল দুর্ঘটনা ঘটল ওড়িশায়। পড়শি রাজ্য ওড়িশায় ফের লাইনচ্যুত ট্রেন।

জানা গিয়েছে, ওড়িশার বারগড়ে বেলাইন হয়ে গিয়েছে একটি কার্গো ট্রেন বা পণ্যবাহী ট্রেন। বারগড়ের ভারপালিতে কার্গো ট্রেনের ৫টি বগি লাইনচ্যুত হয়ে যায়। দুনগুড়ির চুনাপাথরের খনি থেকে আসছিল ট্রেনটি। চুনাপাথরের খনি থেকে সিমেন্টের কারখানায় যাচ্ছিল কার্গো ট্রেনটি। তখনই দুর্ঘটনাটি ঘটে। কবে দুর্ঘটনার ফলে কেউ হতাহত হননি। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই। জানা গিয়েছে, চুনাপাথর বোঝাই বেশ কয়েকটি ওয়াগন লাইনচ্যুত হয়ে ট্র্যাক থেকে পড়ে যায়। একটি সিমেন্টের কোম্পানি ওই কার্গো ট্রেনটি চালাচ্ছিল। এই ঘটনায় যে কোনওরকম দায় অস্বীকার করেছে রেল। পূর্ব রেলের এক আধিকারিক বলেন, 'একটি বেসরকারি সিমেন্ট কোম্পানির পণ্যবাহী ট্রেনের কয়েকটি ওয়াগন বেলাইন হয়ে গিয়েছে। ওড়িশার বারগড় জেলার মেন্ধাপালির কাছে কারখানা চত্বরের ভিতরই এঘটনা ঘটে। এই ঘটনায় রেলের কোনও ভূমিকা নেই।' তিনি আরও বলেন, 'এটা সম্পূর্ণভাবেই একটি বেসরকারি সিমেন্ট কোম্পানির ন্যারো গজ সাইডিং। পরিকাঠামো সংক্রান্ত সবকিছুই যেমন স্টক রোলিং, ইঞ্জিন, ওয়াগন, ন্যারো গজ ট্রেন ট্র্যাক সবই রক্ষণাবেক্ষণ করে ওই সংস্থা।' তবে দুর্ঘটনার খবর পেয়েই পুলিস ঘটনাস্থলে পৌঁছয়। ইতিমধ্যেই এই ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিস।

প্রসঙ্গত, শুক্রবারের দুর্ঘটনার পর আজই প্রথম ওই রুটে করমণ্ডল এক্সপ্রেস চলে। দুর্ঘটনার পর একই লাইনে এই প্রথম করমণ্ডল চলল। এছাড়াও ট্রেন পরিষেবা পুনরায় শুরু হওয়ার পর আপ লাইন দিয়ে পাস করে হাওড়া-পুরী সুপার ফাস্ট, শালিমার-ত্রিবন্তপূরম সুপার ফাস্ট, হাওড়া-পুডুচেরী সুপার ফাস্ট, গুয়াহাটি-বেঙ্গালুরু সুপার ফাস্ট, হাওড়া-MGR চেন্নাই সেন্ট্রাল, হাওড়া-বেঙ্গালুরু সুপার ফাস্ট। সেইসঙ্গে তিনটে লোকাল ট্রেন এবং একটা মালগাড়িও। ওদিকে ডাউন লাইন দিয়ে পাস করে ওড়িশা সম্পর্কক্রান্তি এক্সপ্রেস, পুরী-শালিমার সাপ্তাহিক সুপার ফাস্ট, সমতা এক্সপ্রেস, জগন্নাথ এক্সপ্রেস। সেইসঙ্গে ৪টে লোকাল ট্রেন ও দুটো মালগাড়ি। 

শুক্রবার সন্ধ্যায় ভয়ঙ্কর দুর্ঘটনার মুখোমুখি হয় চেন্নাইগামী আপ করমণ্ডল এক্সপ্রেস। ১২৮৪১ চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস হাওড়ার শালিমার থেকে দুপুরবেলায় রওনা দেয়। তারপর সন্ধ্যা ৭টা নাগাদ ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজারের কাছে একটি লুপ লাইনে ঢুকে পড়ে। সেই লুপ লাইনে দাঁড়িয়েছিল একটি মালগাড়ি। করমণ্ডল এক্সপ্রেস প্রথমে ওই মালগাড়িটিকে ধাক্কা মারে। মালগাড়ির সঙ্গে ট্রেনটির সংঘর্ষ এতটাই জোরালো ছিল যে করমণ্ডলের ইঞ্জিন মালগাড়ির উপর চেপে যায়। ৩টি বগি বাদে করমণ্ডল এক্সপ্রেসের সব কামরা লাইনচ্যুত হয়ে যায়। বেলাইন কামকাগুলির কিছু গিয়ে পড়ে ডাউন লাইনে। লাইনচ্যুত সেইসব করমণ্ডল এক্সপ্রেসের কামরার সঙ্গে ধাক্কা লেগে আবার ডাউন যশবন্তপুর এক্সপ্রেসেরও বেশ কয়েকটি কামরা বেলাইন হয়ে যায়। ভয়াবহ দুর্ঘটনায় ২৭৫ জনের মৃত্যু হয়েছে বলে ওড়িশার সরকারি সূত্রে খবর। আহত ১,১৭৫ জন। 

আরও পড়ুন, Coromondol Express Accident: মেলেনি সরকারি সাহায্য, ধারে-গয়না বন্ধক রেখে ১৫ থেকে ২০ হাজারে অ্যাম্বুলেন্স ভাড়া করে দেহ আনল পরিবার!

Coromondol Express Accident: 'পা ধরে টানটেই কোমর থেকে খুলে চলে এল!' শোনালেন দমবন্ধকর ভয়াবহ অভিজ্ঞতা...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.