Arvind Kejriwal | UN: আমেরিকা-জার্মানির পর এবার কেজরি-ইস্যুতে সরব রাষ্ট্রসঙ্ঘ, চাপে দিল্লি...

কেজরিওয়ালের গ্রেফতার এবং কংগ্রেস পার্টির ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রও একই ধরণের প্রশ্নের প্রতিক্রিয়া জানানোর একদিন পরে রাষ্ট্রসংঘের এই প্রতিক্রিয়া এসেছে।

Updated By: Mar 29, 2024, 06:22 PM IST
Arvind Kejriwal | UN: আমেরিকা-জার্মানির পর এবার কেজরি-ইস্যুতে সরব রাষ্ট্রসঙ্ঘ, চাপে দিল্লি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতিয়েরেসের একজন মুখপাত্র বলেছেন যে আমরা ‘আশা করি’ যে ভারতে এবং যে দেশেই নির্বাচন হচ্ছে সেখানে, জনগণের ‘রাজনৈতিক ও নাগরিক অধিকার’ ‘সুরক্ষিত’ এবং প্রত্যেকে ‘অবাধ ও সুষ্ঠু’ ভোট দিতে পারে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার হওয়ার ঘটনা এবং বিরোধী কংগ্রেস পার্টির ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ হওয়ার পরিপ্রেক্ষিতে আসন্ন জাতীয় নির্বাচনের আগে ভারতে ‘রাজনৈতিক অস্থিরতা’ সম্পর্কে এক প্রশ্নের জবাবে বৃহস্পতিবার মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এই মন্তব্য করেন।

বৃহস্পতিবার দৈনিক প্রেস ব্রিফিং-এ ডুজারিক বলেন, ‘আমরা আশা করি যে ভারতে, যে কোনও দেশের মতোই যে দেশে নির্বাচন হচ্ছে, রাজনৈতিক ও নাগরিক অধিকার সহ সকলের অধিকার সুরক্ষিত রয়েছে এবং প্রত্যেকেই একটি অবাধ ও নিরপেক্ষ পরিবেশে ভোট দিতে সক্ষম হবেন’।

আরও পড়ুন: Period Pain: প্রথমবার পিরিয়ডের রক্ত দেখে কঠিন রোগ ভেবে চরম সিদ্ধান্ত কিশোরীর!

কেজরিওয়ালের গ্রেফতার এবং কংগ্রেস পার্টির ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রও একই ধরণের প্রশ্নের প্রতিক্রিয়া জানানোর একদিন পরে রাষ্ট্রসংঘের এই প্রতিক্রিয়া এসেছে।

বুধবার, কেজরিওয়ালের গ্রেফতারের বিষয়ে মন্তব্যের প্রতিবাদে ভারত একজন সিনিয়র মার্কিন কূটনীতিককে তলব করার কয়েক ঘন্টা পরে, ওয়াশিংটন ফের জানিয়েছে যে এটি ন্যায্য, স্বচ্ছ, সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করে।

আবগারি নীতির মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতারের বিষয়ে তাদের মন্তব্যের জন্য ভারত একজন আমেরিকান কূটনীতিককে তলব করার পরে, মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার ‘ন্যায্য, স্বচ্ছ, সময়োপযোগী আইনি প্রক্রিয়া’ করার আহ্বান পুনর্ব্যক্ত করেছে।

আরও পড়ুন: Viral Holi Video of Two Girls: মেট্রো-স্কুটারে 'আপত্তিকর ও অশ্লীল' হোলি ভিডিয়ো, গ্রেফতার ২ যুবতী ও সঙ্গী যুবক!    

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার সহ আমরা এই পদক্ষেপগুলিকে নিবিড়ভাবে অনুসরণ করে চলেছি, মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন। ভারতের নতুন দিল্লিতে মার্কিন ভারপ্রাপ্ত ডেপুটি চিফ অফ মিশন গ্লোরিয়া বারবেনাকে তলব করার বিষয়ে প্রশ্নের জবাব দেওয়ার সময় এই কথা জানিয়েছেন তিনি।

বিদেশ মন্ত্রকের সাউথ ব্লক অফিসে বৈঠকটি গতকাল প্রায় ৪০ মিনিট স্থায়ী হয়েছিল এবং কেজরিওয়ালের গ্রেফতারের বিষয়ে মার্কিন মন্তব্যের প্রতি ভারত তীব্র আপত্তি জানিয়েছিল।

ভারতে, আইনি প্রক্রিয়াগুলি ‘কেবল আইনের শাসন দ্বারা চালিত হয়’, জয়সওয়াল বৃহস্পতিবার বলেছিলেন।

এর আগে বুধবার, বিদেশ মন্ত্রক (এমইএ) এক বিবৃতিতে বলেছিল যে ভারতে কিছু আইনি প্রক্রিয়া সম্পর্কে মার্কিন বিদেশ দফতরের মুখপাত্রের মন্তব্যে ভারত তীব্র আপত্তি জানিয়েছে।

‘ভারতের আইনি প্রক্রিয়াগুলি একটি স্বাধীন বিচার বিভাগের উপর ভিত্তি করে যা উদ্দেশ্যমূলক এবং সময়োপযোগী ফলাফলের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এটির উপর সন্দেহ প্রকাশ করা অযৌক্তিক,’ এমইএ বলেছিল। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট কেজরিওয়ালকে আবগারি নীতি 'কেলেঙ্কারি'র সঙ্গে যুক্ত একটি মানি লন্ডারিং মামলায় গ্রেফতার করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.