Covid in India: 'স্বাস্থ্য নিয়ে কোনও রাজনীতি নয়'! সব রাজ্যের সঙ্গে উচ্চপর্যায়ের কোভিড-বৈঠকে বার্তা কেন্দ্রের...

Union Health Minister at Review Meeting: লাফিয়ে বাড়ছে সংক্রমণ, ঘটছে মৃত্যু! দেশে ফের রক্তচক্ষু কোভিড। আক্রান্তের সংখ্যা প্রায় ২০০০ ছাড়াল! এই প্রেক্ষিতে 'স্বাস্থ্য নিয়ে কোনও রাজনীতি নয়' বলে বার্তা কেন্দ্রের।

Updated By: Dec 20, 2023, 12:31 PM IST
Covid in India: 'স্বাস্থ্য নিয়ে কোনও রাজনীতি নয়'! সব রাজ্যের সঙ্গে উচ্চপর্যায়ের কোভিড-বৈঠকে বার্তা কেন্দ্রের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এক উচ্চ পর্যায়ের বৈঠকে সামিল হয়েছে রাজ্যগুলির সঙ্গে। সেই বৈঠক থেকে অনেক কিছুই বেরিয়ে এসেছে।

বৈঠকে স্বাস্থ্য মন্ত্রী বলেছেন, 'হোল অফ গভর্নমেন্ট অ্যাপ্রোচ' নিয়ে এখন এগোতে হবে। এটা সকলে এক সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করার সময়। আমাদের অবশ্যই সতর্ক থাকা জরুরি, তবে প্যানিক করার, আতঙ্কিত হওয়ার কোনও প্রয়োজন নেই। হাসপাতালগুলি প্রস্তুত আছে কি না, তা দেখে নিতে হবে। আর এটা দেখে নেওয়ার জন্য 'মক ড্রিল' করতে হবে। সর্বস্তরে নজরদারি আরও বাড়াতে হবে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের সঙ্গে কমিউনিকেশন আরও বাড়াতে হবে। রাজ্যগুলিকে সব ধরনের সহায়তা দেওয়া হবে।

আরও পড়ুন: Covid in India: দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট 'পিরোলা', তবে 'আতঙ্কের কিছু নেই'...

কী কী করা হবে?

সমস্ত হাসপাতালে প্রতি ৩ মাসে একবার করে মক ড্রিল করা হবে।

রাজ্যগুলিকে সমস্ত ধরনের সহায়তা দেওয়া হবে।

প্রস্তুতিতে বিন্দুমাত্র খামতি বরদাস্ত করা হবে না।

স্বাস্থ্য রাজনীতির জায়গাই নয়, যে কোনও জায়গায় যে কোনও ধরনের সহায়তাপ্রদানের জন্য প্রস্তুত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

লাফিয়ে বাড়ছে সংক্রমণ, ঘটছে মৃত্যুও! দেশে ফের রক্তচক্ষু কোভিড। আক্রান্তের সংখ্যা প্রায় ২০০০ ছাড়াল! ফের আতঙ্কিত হতে দেশবাসীকে আগেই নিষেধ করেছিল স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, সংক্রমণ বাড়ছে ঠিকই তবে তা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কেননা, পরিস্থিতি নিয়ন্ত্রণে। যদিও সতর্ক হতে কোনও বাধা নেই।

কেরালায় কোভিড-পরিস্থিতির অবনতি ঘটেছে। স্বাভাবিক ভাবেই ছড়িয়ে পড়েছে আতঙ্ক। সাধারণ মানুষ ত্রস্ত হয়ে পড়েছেন, এই ভেবে যে, সামনে কী অপেক্ষা করছে? শুধু ভারতে নয়, সারা বিশ্বের বহু জায়গাতেই ফিরছে মাস্ক পরার দিন। সিঙ্গাপুরেও কোভিড -১৯ সংক্রমণ উল্লেখযোগ্য ভাবে বেড়ে গিয়েছে। 

তথ্য বলছে, কোভিড-১৯-য়ে ভারতে এখনও পর্যন্ত মারা গিয়েছেন ৫ লাখ ৩৩ হাজার ৩১৭ জন! এদেশে কেস ফ্যাটালিটি রেট ১.১৯ শতাংশ। করোনা থেকে মুক্ত হয়েছেন অন্তত সাড়ে চার কোটি মানুষ! এখনও পর্যন্ত ২২০ কোটি কোভিড ডোজ দেওয়া সম্ভব হয়েছে। 

এবার কেরালাতেই প্রথম কোভিড সংক্রমণ ধরা পড়েছে। দেখা যাচ্ছে, সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন বা SARI। কর্নাটক সরকার ইতিমধ্যেই সমস্ত ব্যবস্থা নিয়েছে। স্বাস্থ্য দফতরের তরফে দীনেশ গুন্ডু রাও জানিয়েছেন, মানুষের কাছে আবেদন করা হয়েছে, সকলে যেন সাবধানে থাকেন, আতঙ্ক না ছড়িয়ে যেন সমস্ত নিয়মকানুন প্রাথমিক ভাবে মেনে চলেন। একটি জরুরি বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠকের মাধ্যমে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে। টেস্টিং কিট কেনা হবে। টেস্ট কিটের জোগান যাতে বাড়ে সেটাও দেখা হবে। 

আসরে এবার সব চেয়ে আতঙ্ক-ছড়ানো ভ্যারিয়েন্ট হয়ে দাঁড়িয়েছে 'পিরোলা' ওরফে 'বিএ.২.৮৬' (BA.2.86 or Pirola)। দেখা গিয়েছে, শীত পড়তেই এ বছর বেড়ছে করোনার দাপট। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায়  নতুন করে ৩৩৫ জন কোভিড -১৯-এ সংক্রমিত হয়েছেন! এর জেরে চিকিৎসাধীন করোনারোগীর সংখ্যাও বাড়ল। কোভিডে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এর মধ্যে চারটি মৃত্যুই কেরালায়। কেরালাতেই কোভিডের সাব-ভেরিয়েন্ট জেএন.১ (JN.1) শনাক্ত হয়েছে। অন্য মৃত্যুটি ঘটেছে উত্তর প্রদেশে।

আরও পড়ুন: Lord Krishna in Allahabad HC: কৃষ্ণজন্মভূমি কেসে আদালতে এলেন স্বয়ং শ্রীকৃষ্ণ! অলৌকিক...

গত শনিবার, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর (ICMR) জানিয়েছিল, কেরলের ৭৯ বছর বয়সী এক মহিলা কোভিড রোগীর দেহে কোভিড-১৯-এর এই সাব-ভেরিয়েন্ট জেএন.১ পাওয়া গিয়েছে। ওই মহিলা তিরুবনন্তপুরম জেলার বাসিন্দা। ৮ ডিসেম্বর জানা গিয়েছিল তিনি করোনা পজিটিভ। তার আগে, তাঁর শরীরে ইনফ্লুয়েঞ্জার মতো লক্ষণ ছিল। তবে, তিনি এখন সুস্থ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.