Mansukh Mandaviya: 'কোভিডের জন্যই গরবা-নৃত্যে হৃদরোগে মৃত্যু'! কী বলছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী?

Union Health Minister Mansukh Mandaviya: গুজরাটে নবরাত্রি উৎসব পালন করতে গিয়ে ২৪ ঘণ্টায় প্রাণ গিয়েছিল ১০ জনের। ঘটনার প্রায় ১০ দিনের মাথায় এ নিয়ে প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুক মাণ্ডব্য। তিনি যা বললেন, তাতে অবশ্য নানা তর্ক-বিতর্কের উপাদান থাকছে।

Updated By: Oct 30, 2023, 08:02 PM IST
Mansukh Mandaviya: 'কোভিডের জন্যই গরবা-নৃত্যে হৃদরোগে মৃত্যু'! কী বলছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুজরাটে নবরাত্রি উৎসব পালন করতে গিয়ে ২৪ ঘণ্টায় প্রাণ গিয়েছিল ১০ জনের। ঘটনার প্রায় ১০ দিনের মাথায় এ নিয়ে প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুক মাণ্ডব্য। তিনি যা বললেন, তাতে অবশ্য নানা তর্ক-বিতর্কের উপাদান থাকছে। তিনি বলেছেন, কোভিডের পরে ওভার-ওয়ার্ক নিয়ে সকলকেই একটু সতর্ক থাকতে হবে। 

আরও পড়ুন: Lapland longspur Found: সাইবেরিয়ার পাখি, প্রশান্ত মহাসাগর পেরিয়ে চলে যায় কানাডা! ভারতে এই প্রথম...

ঠিক কী বলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী?

মনসুক মাণ্ডব্য বলেছেন, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, যাঁদের কোভিড হয়েছিল তাঁদের অতিরিক্ত পরিশ্রম করা থেকে সতর্ক থাকতে হবে।

প্রসঙ্গত, ২১ অক্টোবরে একটি খবর প্রকাশিত হয়েছিল, যাতে জানা গিয়েছিল গুজরাটে নবরাত্রি উৎসব পালন করতে গিয়ে ২৪ ঘণ্টায় প্রাণ গিয়েছিল ১০ জনের। খুবই শিউরে ওঠার মতো খবর। তখন পুরোদমে গরবা অনুষ্ঠান চলছিল। আনন্দে মাতোয়ারা ছিল সকলেই। তারই মধ্যে আচমকা অসুস্থ হয়ে পড়েন বছরচব্বিশের তরতাজা এক যুবক। সঙ্গে সঙ্গে মৃত্যু হয় তাঁর! একই ঘটনা ঘটে কাপদভঞ্জ। মৃতের বয়স মাত্র ১৭ বছর। দেখা যায় গরবা চলাকালীন একদিনের মধ্যে একের এক এই সব মৃত্য়ুর ঘটনা ঘটেছে।

ঘটনার পরে পরিস্থিতি মোকাবিলায় অনুষ্ঠানস্থলের কাছে সমস্ত সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলি সতর্ক থাকার নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। নবরাত্রির প্রথমদিনেই আপদকালীন পরিষেবার যাঁরা যুক্ত, তাঁরা শুধু হৃদরোগজনিত সমস্য়ার কারণেই ৫২১টি ফোন পেয়েছিলেন। সঙ্গে শ্বাসকষ্টজনিত সমস্য়ার জন্য় আরও ৬০৯টি ফোন। দেখা গিয়েছিল সময়টা ছিল-- সন্ধে ৬টা থেকে রাত ২টো। সাধারণত যে সময় জুড়ে চলে গরবা অনুষ্ঠান, নাচ-গান।

আরও পড়ুন: Odisha: বাস তখন ছুটছে, হার্ট-অ্যাটাক চালকের! স্টিয়ারিংয়ের উপরেই ঢলে পড়লেন তিনি...

এই প্রেক্ষিতে, সন্দেহ নেই, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর এই মন্তব্য নতুন করে আলোচনার পথ খুলে দেবে। কোভিডের চিকিৎসা নিয়েও হয়তো উঠবে প্রশ্ন, উঠবে টিকা নিয়েও। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.