University Grants Commission: সাবধান! অকাতরে ডিগ্রি বিলোচ্ছে 'ভুয়ো' বিশ্ববিদ্যালয়; দেখে নিন এ রাজ্যের তালিকা...

University Grants Commission: ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ২০টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো তকমায় দাগিয়েছে। ইউজিসি দেখেছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইউজিসির বিধিবিধানকে উড়িয়ে দিয়ে তাদের পড়ুয়াদের ডিগ্রি দিয়ে যাচ্ছে! এই বিশ্ববিদ্যালয়গুলিকে কিন্তু ডিগ্রি দেওয়ার ক্ষমতা দেয়নি ইউজিসি।

Updated By: Aug 3, 2023, 04:00 PM IST
University Grants Commission: সাবধান! অকাতরে ডিগ্রি বিলোচ্ছে 'ভুয়ো' বিশ্ববিদ্যালয়; দেখে নিন এ রাজ্যের তালিকা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দ্য ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ২০টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো তকমায় দাগিয়েছে। ইউজিসি ঘোষণা করেছে, তারা দেখেছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইউজিসির বিধিবিধানকে উড়িয়ে দিয়ে তাদের পড়ুয়াদের ডিগ্রি দিচ্ছে! কিন্তু এই ধরনের বিশ্ববিদ্যালয়গুলি কোনও দিনই অনুমোদন পাবে না, ফলে তাদের দেওয়া ডিগ্রিরও কোনও গুরুত্ব নেই! আসলে এই বিশ্ববিদ্যালয়গুলিকে ডিগ্রি দেওয়ার ক্ষমতা দেয়নি ইউজিসি। ইউজিসি সেক্রেটারি মণীশ জোশী এই তালিকা জানিয়েছেন। 

আরও পড়ুন: India's Rice Export Ban: ভারত চাল রফতানিতে নিষেধাজ্ঞা আনতেই বিশ্ব জুড়ে খাদ্যসংকটের আশঙ্কা...

ভুয়ো বিশ্ববিদ্যালয় নিয়ে খুব স্বাভাবিক ভাবেই  সাড়া পড়ে গিয়েছে। তবে সবচেয়ে বেশি সাড়া পড়ে গিয়েছে, ভুয়ো বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দেখে।  মোট ২০টি। এর মধ্যে আবার দিল্লিতে এই বিশ্ববিদ্যালয়ের সংখ্যা সবচেয়ে বেশি। ৮টি! অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ পাবলিক অ্যান্ড ফিজিক্যাল হেল্থ সায়েন্সেস, দরিয়াগঞ্জের কমার্শিয়াল ইউনিভার্সিটি লিমিটেড, আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয় ইত্যাদি। 

দিল্লির পরেই ফেক ইউনিভার্সিটির তালিকায় রয়েছে উত্তর প্রদেশের নাম। এখানে চারটি এরকম বিশ্ববিদ্যালয়ের খোঁজ মিলেছে। গান্ধী হিন্দি বিদ্যাপীঠ, ভারতীয় শিক্ষা পরিষদ ইত্যাদি। 

এর পরেই রয়েছে অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গ-- প্রত্যেক রাজ্যেই দুটি করে ফেক ইউনিভার্সিটি পাওয়া গিয়েছে। অন্ধ্রে রয়েছে 'ক্রায়েস্ট নিউ টেস্টামেন্ট ডিমড ইউভার্সিটি' এবং 'বাইবেল ওপেন ইউনিভার্সিটি অফ ইন্ডিয়া'। পশ্চিমবঙ্গে রয়েছে 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন' এবং 'ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ'-এর মতো প্রতিষ্ঠান।

আরও পড়ুন: 'Janjatiya Vikas': আদিবাসীদের ক্ষমতায়নের নতুন অধ্যায় শুরু হতে চলেছে ইন্ডিয়া গেটে...

ভুয়ো বিশ্ববিদ্যালয়ের খোঁজ মিলেছে কর্ণাটকে, কেরালায়, মহারাষ্ট্রে ও পুদুচেরিতেও। 'বাদাগানভি সরকার ওয়ার্ল্ড ওপেন ইউনিভার্সিটি এডুকেশন সোসাইটি' (কর্ণাটক), 'সেন্ট জনস ইউনিভার্সিটি' (কেরালা), 'রাজা আরাবিক ইউনিভার্সিটি' (মহারাষ্ট্র) এবং 'শ্রীবোধি একাডেমি অফ হায়ার এডুকেশন' (পুদুচেরি)। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.