'Janjatiya Vikas': আদিবাসীদের ক্ষমতায়নের নতুন অধ্যায় শুরু হতে চলেছে ইন্ডিয়া গেটে...

'Janjatiya Vikas' an Initiative under Azadi Ka Amrit Mahotsav: 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপনের অন্যতম লক্ষ্য আদিবাসী সমাজের ক্ষমতায়নকে শক্তিশালী করা। 'আজাদি কা অমৃত মহোৎসবে'র উদযাপন আদিবাসীদের জীবনযাপন শিক্ষা স্বাস্থ্যের উন্নয়ন-সহ দেশের আদিবাসীদের সামগ্রিক সংস্কৃতির সংরক্ষণের উপর জোর দিয়েছে। আদিবাসী সমাজের ক্ষমতায়নকে আরও শক্তিশালী করতে 'জি মিডিয়া' ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহায়তায় 'আজাদি কা অমৃত মহোৎসব' প্রকল্পের আওতায় 'জনজাতীয় বিকাশ' শীর্ষক এক ব্যাপক ক্যাম্পেইন শুরু করতে চলেছে।

Updated By: Aug 3, 2023, 01:40 PM IST
'Janjatiya Vikas': আদিবাসীদের ক্ষমতায়নের নতুন অধ্যায় শুরু হতে চলেছে ইন্ডিয়া গেটে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপনের অন্যতম লক্ষ্য হল আদিবাসী সমাজের ক্ষমতায়নকে শক্তিশালী করা। কেননা 'আজাদি কা অমৃত মহোৎসবে'র উদযাপন আদিবাসীদের জীবনযাপন শিক্ষা স্বাস্থ্যের উন্নয়ন-সহ দেশের আদিবাসী সংস্কৃতির সংরক্ষণের উপর জোর দিয়েছে। এবার আদিবাসী সমাজের এই ক্ষমতায়নকে আরও শক্তিশালী করতেই 'জি মিডিয়া' ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহায়তায় 'আজাদি কা অমৃত মহোৎসব' প্রকল্পের আওতায় 'জনজাতীয় বিকাশ' শীর্ষক একটি ব্যাপক ক্যাম্পেইন শুরু করতে চলেছে। এ ধরনের ক্যাম্পেইন এর আগে কখনও হয়নি, এ একেবারেই নতুন।

আরও পড়ুন: India's Rice Export Ban: ভারত চাল রফতানিতে নিষেধাজ্ঞা আনতেই বিশ্ব জুড়ে খাদ্যসংকটের আশঙ্কা...

'জি মিডিয়া' এই ক্যাম্পেইন শুরু করতে চলেছে আগামী ৫ অগস্ট, সন্ধে ৭টা থেকে। দিল্লির ইন্ডিয়া গেটে 'সেন্ট্রাল ভিস্তা'য়। এই ক্যাম্পেইন আসলে এক বিশাল উৎসব। যে উৎসবে অন্য অনেক কিছুর সঙ্গেই থাকছে আদিবাসী নাচ-গান এবং ফ্যাশন প্রোগ্রাম। ফ্যাশন শো'য়ে থাকছে আদিবাসী পোশাক-সংস্কৃতি। দেশের জনসমাজের মূল অংশের সঙ্গে আদিবাসীসমাজকে যুক্ত করতেই আদিবাসী সম্প্রদায়ের সমৃদ্ধ ঐতিহ্যকে এইভাবে তুলে ধরার প্রয়াস।

পরিকল্পনা হয়েছে এই 'জনজাতীয় বিকাশ' ক্যাম্পেইনের মধ্যে দিয়ে আদিবাসী সমাজের সংগ্রামের না-বলা অধ্যায়কে তুলে ধরা হবে, ভারতকে সংস্কৃতির দিক থেকে আরও সমৃদ্ধ করতে তুলতে তরুণ প্রজন্মকে আরও বেশি বেশি করে আদিবাসী উন্নয়ন-কল্পে সংযুক্ত করা হবে। এই ক্যাম্পেইনকে সব দিক থেকে সাফল্যমণ্ডিত করে তুলতে শুধু অন-গ্রাউন্ড প্রোগ্রাম নয়, ডিজিটাল মাধ্যমেরও সহায়তা নেওয়া হবে। 

সংস্কৃতি মন্ত্রকের মাননীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এই  উদ্যোগ নিয়ে বলেন, 'জনজাতীয় বিকাশ' ক্যাম্পেইন দেশের বৃহত্তর অংশকে আদিবাসী উন্নয়নকল্পে যুক্ত করার ধারণাটির উপর জোর দিচ্ছে। যখনই আদিবাসী সম্প্রদায় সমাজে কোনও বিশেষ ভূমিকা পালন করবে তখনই ভারতীয় নাগরিকেরা আদিবাসী সম্প্রদায়ের গৌরবান্বিত ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে আরও বেশি করে পরিচিত হতে পারবে। 'ইন্ডিয়াডটকম ডিজিটাল প্রাইভেট লিমিটেডে'র সিআরও শ্রীধর মিশ্র যোগ করেন, 'জনজাতীয় বিকাশ' ক্যাম্পেইন লঞ্চ হলেই 'জি মিডিয়া' গোটা জাতির সঙ্গে আদিবাসী সম্প্রদায়কে যুক্ত করার উদ্দেশ্যে ঝাঁপিয়ে পড়বে। ভারতের আদিবাসী সমাজের অন্তর্নিহিত উন্নয়নকে নিশ্চিত করতে একটা ব্যাপক গভীর ও বহুমুখী প্রচার চালানো হবে।

ফলে সকলেই অপেক্ষায় থাকুন ভারতের মূলবাসী সম্প্রদায়ের সুদীর্ঘ ট্র্যাডিশন, সমৃদ্ধ সংস্কৃতি এবং তাদের উন্নয়নের ঐতিহ্যকে প্রত্যক্ষ করার জন্য। 

আরও পড়ুন: Cheetah Deaths at Kuno Park: ফের মৃত্যু! কুনোর চিতাই কি শেষ পর্যন্ত মোদীর পথের কাঁটা হয়ে দাঁড়াবে?

'ইন্ডিয়াডটকম ডিজিটাল প্রাইভেট লিমিটেড' (IDPL, পূর্বতন 'জি ডিজিটাল') এই মুহূর্তে ভারতের অন্যতম বৃহত্তম ডিজিটাল মিডিয়া পাবলিশিং কোম্পানি। ৩২টি দ্রুত উন্নতিশীল ওয়েবসাইট ও বিভিন্ন ডিজিটাল প্রপার্টিজের মধ্যে 'আইডিপিএল'-এর সুনির্দিষ্ট ডিজিটাল প্রোডাক্ট অন্যতম।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.