বুলন্দশহর হিংসার মূল অভিযুক্তকে গ্রেফতার করল পুলিশ

এই ঘটনায় এর আগে দু'জনকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশ পুলিশ। এবার ধরা পড়ল মূল অভিযুক্ত যোগেশ। পুলিশ সূত্রে খবর, যোগেশকে বুধবার রাতেই গ্রেফতার করা হয়।

Updated By: Jan 3, 2019, 09:49 AM IST
বুলন্দশহর হিংসার মূল অভিযুক্তকে গ্রেফতার করল পুলিশ

নিজস্ব প্রতিবেদন: পুলিশের জালে ধরা পড়ল বুলন্দশহর হিংসার মূল অভিযুক্ত যোগেশ রাজ। তিনি বজরং দলের জেলা সংযোজক। ঘটনার পর থেকে তিনি পলাতক ছিলেন।

আরও পড়ুন: মধ্যপ্রদেশে কংগ্রেস ক্ষমতায় আসতেই বাদ 'বন্দে মাতরম', তোষণ রাজনীতির খোঁচা অমিতের 

উত্তরপ্রদেশে আখচাষের জন্য বিখ্যাত এই এলাকা সংবাদের শিরোনামে আসে ২০১৮-র ডিসেম্বরের তিন তারিখ। ঘটনার সূত্রপাত হয় একটি গরুর কঙ্কালকে ঘিরে।

ওই কঙ্কালটি স্থানীয় মাহাভ গ্রামে পাওয়া যায়। সেটি নিয়ে গ্রামবাসীদের কয়েকজন চলে আসেন চিংড়াবাটির পুলিশ সাব-স্টেশনে। তাঁরা গোহত্যার বিরুদ্ধে এফআইআর দায়েরের দাবিতে সরব হন।

আরও পড়ুন: লিভ ইনে সম্মতির ভিত্তিতে শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়, জানাল সুপ্রিম কোর্ট

অভিযোগ, কিন্তু আচমকাই গোটা ঘটনা হিংসাত্মক হয়ে ওঠে। বিক্ষোভকারীরা থানা আক্রমণ করেন। পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। আশপাশের থানা থেকে পুলিশ যায় পরিস্থিতি নিয়ন্ত্রণে। সেই সংঘর্ষের জেরে নিহত হন উত্তরপ্রদেশের ইনস্পেক্টর পদমর্যাদার এক পুলিশ আধিকারিক সুবোধকুমার সিং।

 

তাঁকে গুলি করে খুন করা হয়। ময়নাতন্তের রিপোর্টে সেই তথ্যই উঠে এসেছে বলে পুলিশের দাবি। ওই সংঘর্ষে সুমিত নামে আরও একজনের মৃত্যু হয় বলে অভিযোগ।

আরও পড়ুন: ট্রেন চালু করতে এমন ঝুঁকি নিলেন রেল কর্মী, ভিডিয়ো দেখলে শিউরে উঠবেন

অন্যদিকে সেদিন গোটা এলাকা কার্যত রণক্ষেত্রের চেহারা নেয়। পুলিশ ফাঁড়িতে আগুন ধরানো হয়। পথ অবরোধ করা হয়। মারধর করা হয় অন্যান্য পুলিশ কর্মীদেরও।

২০১৫ সালে উত্তরপ্রদেশের দাদরিতে আখলাখ আহমেদ নামে এক ব্যক্তির গণপিটুনিতে মৃত্যু হয়। সেই ঘটনার তদন্তে ছিলেন সুবোধকুমার সিং। ফলে তাঁকে পূর্ব পরিকল্পনা করে মারা হয়েছে বলে অভিযোগ ওঠে।

এ নিয়ে হইচই পড়ে যায় গোটা দেশে। সোশ্যাল মিডিয়া থেকে পথঘাট, সর্বত্রই এর বিরুদ্ধে সরব হতে দেখা যায় অনেককে। তদন্তে নামে পুলিশ। শতাধিক ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়।

আরও পড়ুন: ক্যাম্পাসের পাহাড়ে চড়তে গিয়ে নীচে পড়ে মৃত্যু JNU ছাত্রের, দেখুন সেই ভিডিয়ো

এই ঘটনায় এর আগে দু'জনকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশ পুলিশ। এবার ধরা পড়ল মূল অভিযুক্ত যোগেশ। পুলিশ সূত্রে খবর, যোগেশকে বুধবার রাতেই গ্রেফতার করা হয়। তবে তাঁর গ্রেফতারি নিয়ে পুলিশ বেশি মুখ খুলতে নারাজ। এ নিয়ে পুলিশের শীর্ষস্তর থেকে সাংবাদিক বৈঠক করা হতে পারে বলে জানা গিয়েছে।

.